ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

অনাবাদি জমিতে সবজি চাষ করলেন ওসি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০২০  

অনাবাদী জমিতে সবজি চাষ করে অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন কুমিল্লার লাঙ্গলকোট থানার ওসি মো. বখতিয়ার উদ্দিন চৌধুরী। চলতি বছরের জানুয়ারিতে লাঙ্গলকোট থানায় যোগদানের কয়েক মাসেই দেশে শুরু হয় করোনার প্রাদুর্ভাব। ওই সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও দেশের মানুষকে নির্দেশনা দেন অনাবাদি জমিকে চাষাবাদের জন্য। সে সময় নাঙ্গলকোট থানার ওসি বখতিয়ারও উদ্যোগ দেন চাষাবাদের।

ওসি বখতিয়ার চাষাবাদের জন্য বেছে নেন তার থানা কমপ্লেক্সের ভেতর এলাকার দীর্ঘদিন পরিত্যক্ত হিসেবে পড়ে থাকা একটি জমিকে। পরে উদ্যোগ নিয়ে লতাপাতায় ভরা ১২০ শতকের ওই জমিটি পরিষ্কার করান তিনি। পুলিশ সদস্যদের নিয়ে শুরু করে শাক-সবজিসহ বিভিন্ন ফসলের চাষাবাদ। প্রথমে কয়েক দফা বীজ বপন করা হলেও অতিবৃষ্টিসহ প্রতিকূল আবহাওয়ার কারণে ফসল পাননি তিনি। কিন্তু হাল না ছেড়ে চেষ্টা চালিয়ে যান। বর্তমানে ওই পরিত্যক্ত জমি শাক-সবজিতে ভরপুর। এসব শাকসবজি দিয়ে থানায় কর্মরত পুলিশ সদস্যদের চাহিদা মিটছে। পাশাপাশি দিচ্ছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষসহ স্থানীয়দের। অন্য পুলিশ সদস্যদের সঙ্গে ওসি নিজেও ক্ষেত পরিচর্যা করছেন নিয়মিত। আর এসব সবজি উৎপাদিত হচ্ছে সম্পূর্ণ বিষমুক্ত উপায়ে।

ওই পরিত্যক্ত জমিতে লাউ, বেগুন, মিষ্টিকুমড়া, পালংশাক, লালশাক, পেঁয়াজ, মরিচ, ফুলকপি, বাঁধাকপি, গাজর, শালগম, মুলা, ধনেপাতাসহ ২০ ধরনের শাকসবজির চাষ করা হয়েছে। ফলনও হয়েছে ভালো।

ওই মাঠে ফসলের পরিচর্যা করছেন ওসি বখতিয়ার। ফসলের মাঠের বিভিন্ন দিকে লাগানো হয়েছে ফলের গাছও। থানার মূল ফটক দিয়ে প্রবেশের দুই পাশে লাগানো হয়েছে বাহারি রঙের ফুলগাছ। পুলিশের এমন উদ্যোগকে স্বাগত জানাচ্ছেন অনেকে।

ওসি বখতিয়ার উদ্দিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী করোনাকালীন সময়ে নির্দেশনা দিয়েছেন, কোনো জায়গা পরিত্যক্ত থাকতে পারবে না। এরপর চিন্তা করলাম, আমাদেরও কিছু করা দরকার। সেই চিন্তা থেকেই এই উদ্যোগ নিয়েছি। প্রথমে ওই জমি থেকে পুলিশ সদস্যদের নিয়ে লতাপাতা-জঙ্গল পরিষ্কার করেছি। এরপর শুরু করি চাষাবাদ। প্রথমে ফলন না হলেও এখন শাক-সবজির বাম্পার ফলন হয়েছে। আমাদের পুলিশ সদস্যরা এখন বিষমুক্ত শাকসবজি খেতে পারছেন। পাশাপাশি থানায় আসা অনেকেই এখান থেকে সবজি নিচ্ছেন। এ চাষাবাদ অব্যাহত থাকবে।