ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

মাদকবিরোধী জনসচেতনতায় ‘ফানুস’

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০১৯  

পৃথিবীতে জন্মের পর হাঁটি-হাঁটি পা-পা করে মানুষ বড় হয়। বড় হয়ে ওঠার মাঝেই অনেক শিশুর পরিবর্তনও লক্ষণীয়। এভাবে এক সময় শৈশব থেকে কৈশোর, কৈশোর থেকে যুবক। বেঁচে থাকার মাঝেই মানুষ ভাল কাজ করে সবার মনে জায়গা করে নেয় আবার অনেকেই জড়িয়ে পড়ে নানা কু-কর্মে। আর সেই কু-কর্মেরই একটি হলো মাদকসেবন।

বর্তমানে বাংলাদেশের বিপদজনক সমস্যাগুলোর একটি মাদকাসক্তি। বাংলাদেশের মতো উন্নয়নের মহাসড়কে চলতে থাকা উন্নয়নের চাকাকে স্লথ করে দিতে পারে এটি। আর তাই সমাজের মাদকবিরোধী জনসচেতনতায় ইসলামপুর উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় নির্মিত হয়েছে ‘ফানুস’ শিরোনামের একটি টেলিফিল্ম। যেখানে তুলে ধরা হয়েছে মাদক যেভাবে ধ্বংসের পথে ঠেলে দেয়, নিয়ে যায় মৃত্যুর দিকে।

টেলিফিল্মটি একটি মধ্যবিত্ত পরিবারকে নিয়ে। বাবা, মা এবং একটি সন্তানের গল্প। বাবা অনেকটা বদরাগি মানুষ। সন্তানের চেয়ে বেশি ভালবাসা নিজের সম্মানের দিকে। কিন্তু নিজের সন্তান সিয়াম যে মাদক সেবনে জর্জরিত হয়ে জীবনের শেষ প্রান্তে এসে দাড়িয়েছে সেটি জানা ছিলো না তার। মন খারাপ অবস্থায় হাসপাতালের বারান্দায় আপন মনে গান গাচ্ছে সিয়াম। এমন সময় হাসপাতালে রোগি দেখতে আসা এক সাংবাদিক গান শুনে আগ্রহী হয় তার সম্পর্কে জানতে।

সিয়াম বলতে থাকে কিভাবে সে মাদকাসক্তির মতো জঘন্য কাজে লিপ্ত হয়েছে। এভাবেই চলতে থাকে টেলিফিল্মটি কাহিনী। সমাজ তথা পরিবারের উদাসীনতা, কঠোরতা, কৌতুহল, অসৎ সঙ্গের কারণে মাদক কিভাবে আমাদের সমাজকে গ্রাস করছে তার বাস্তব চিত্র ‘ফানুস’।

ইসলামপুর উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় ‘ফানুস’ টেলিফিল্মটি চিত্রনাট্য ও পরিচালনা করেছেন সৈয়দ মাসুদ রাজা। টেলিফিল্মটির প্রমো ‘পয়মাল মিডিয়া’র ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হয়েছে। ডিসেম্বরের শেষ সপ্তাহে পুরো টেলিফিল্মটি ‘পয়মাল মিডিয়া’র ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হবে বলে জানিয়েছেন পরিচালক।