ব্রেকিং:
এলপিএলের নিলামে পাঁচ টাইগার ক্রিকেটার, আছেন সাকিবও দেশে একদিনে ২২ মৃত্যু, শনাক্ত দেড় হাজারের বেশি ‘পাত্র চাই’ বিজ্ঞাপনে ৩০ কোটি টাকা আত্মসাত করল সাদিয়া নারায়ণগঞ্জে মসজিদে আবারো বিস্ফোরণ, নিহত ১ এইচএসসি পরীক্ষার বিষয়ে যা জানালো আন্তঃশিক্ষা বোর্ড সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ন্ত্রণে আসছে কঠোর আইন প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বিদ্যুৎ ও জ্বালানি বিভাগকে সম্মাননা প্রদ নাইজেরিয়ায় ধর্ষককে খোজাকরণ আইন পাস চাকরির বয়স ১০ বছর হলে উচ্চতর গ্রেডে বাধা নেই অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রির অপরাধে ব্যবসায়ীদের জরিমানা আশুগঞ্জ মোকামে ধান সংকট, লোকসানে চাতাল মালিকরা বাসে তরুণীকে পালাক্রমে ধর্ষণ, অভিযুক্ত চালক-হেলপার গ্রেফতার রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের ভূমিকায় হতাশ বাংলাদেশ বাড়লো একাদশে ভর্তির সময় সাত দেশ থেকে আসছে ৭৯ হাজার টন পেঁয়াজ বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৯ লাখ ছাড়াল আখাউড়া স্থলবন্দরে বিএসএফ মহাপরিচালক মাদকের বড় চালানসহ বাবা ছেলে আটক দূর্গাপূজায় থাকছে না বর্ণিল আলোকসজ্জা স্বামী হত্যায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত সুফিয়া গ্রেপ্তার
  • শনিবার   ১৯ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৪ ১৪২৭

  • || ৩০ মুহররম ১৪৪২

২৬

অনলাইনে ব্যবসা করছেন, বিএসটিআইয়ের লাইসেন্স আছে তো?

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২০  

বর্তমানে অনেকেই ঘরে বসে স্বল্প পুঁজি দিয়ে অনলাইনে ব্যবসা করছেন। কেউবা বিক্রি করছে খাঁটি মধু, ঘি বা বাটার আবার কেউবা প্রসাধনী ও টয়লেট্রিজ। তবে জানেন কি? সরকার ১৮১টি পণ্যকে বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) বাধ্যতামূলক মানসনদের আওতাভুক্ত করেছে। 

এসব পণ্য বিক্রি বা বিতরণ করলে বিএসটিআইয়ের মানসনদ বা ছাড়পত্র গ্রহণ করতে হবে। তবে সাম্প্রতিককালে দেখা যাচ্ছে, সামাজিক যোগাযোগ মাধ্যম ও অনলাইনে ছোট ছোট উদ্যোক্তারা এসব পণ্য সামগ্রী বিক্রি করছেন। তাদের অনেকেই হয়তো লাইসেন্স নেয়ার প্রয়োজনবোধ করছেন না। তবে তাদেরকে লাইসেন্স নিয়ে এ ব্যবসা পরিচালনা করার নির্দেশ দিয়েছে বিএসটিআই।

সম্প্রতি এ-সংক্রান্ত একটি সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ও অনলাইনে এসব পণ্য বিক্রির ক্ষেত্রের পণ্য সরবরাহকারী প্রতিষ্ঠানের লাইসেন্স আছে কি-না, তা যাচাই-বাছাই করে পণ্য বিক্রি বা সরবরাহ করার নির্দেশ দিয়েছে বিএসটিআই।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকার বিভিন্ন সময় এসআরও জারির মাধ্যমে ১৮১টি পণ্য বিএসটিআইয়ের বাধ্যতামূলক মানসনদের আওতাভুক্ত করেছে। বিএসটিআইয়ের মানসনদ বা ছাড়পত্র গ্রহণ ব্যতীত এ সকল পণ্য বিক্রি, বিতরণ ও বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচার ‘বিএসটিআই আইন, ২০১৮’ অনুযায়ী দণ্ডনীয় অপরাধ ।

এতে আরো বলা হয়, বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম ও অনলাইনে পণ্যসামগ্রী বিক্রয় করা হচ্ছে। পণ্য সরবরাহ করার পূর্বে পণ্যগুলো বিএসটিআই থেকে লাইসেন্স বা ছাড়পত্রপ্রাপ্ত কি-না এবং মানচিহ্ন ব্যবহার করা হয়েছে কি-না, তা নিশ্চিত হতে হবে। অন্যথায় অবৈধ পণ্য বিক্রি বা বিতরণের দায়ে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিএসটিআইয়ের বাধ্যতামূলক পণ্যের তালিকা এবং বিএসটিআইয়ের সেবা সম্পর্কিত যেকোনো বিষয়ে তথ্য জানতে www.bsti.gov.bd-তে লগইন এবং অভিযোগ করতে ই-ইমেল করতে বলা হয়েছে।

এ বিষয়ে বিএসটিআইয়ের উপ-পরিচালক রিয়াজুল ইসলাম জানান, বিএসটিআইয়ের বাধ্যতামূলক মানসনদের আওতাভুক্ত ১৮১টি পণ্য বিক্রি বা বিপণন করতে চাইলে অবশ্যই লাইসেন্স নিতে হবে। সেটি অনলাইনে হোক অথবা অফলাইনে হোক। কেউ যদি লাইসেন্স না নিয়ে এসব পণ্য বিক্রি করে তাহলে অবশ্যই তাদের বিরুদ্ধে মোবাইল কোর্টের মাধ্যমে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

>>>যে ১৮১ পণ্য বিক্রিতে লাগবে বিএসটিআইয়ের লাইসেন্স তা এই লিঙ্কে ক্লিক করে দেখে নিন<<<

কুমিল্লার ধ্বনি