ব্রেকিং:
ক্রিকইনফোর একাদশেও সাকিব, নেই কোহলি রোহিঙ্গা সংকট নিয়ে জাতিসংঘ মহাসচিবের উদ্বেগ রিফাত হত্যায় জড়িত থাকার কথা স্বীকার করেছে মিন্নি জেলা হাসপাতালগুলো দালালমুক্ত করার নির্দেশ জঙ্গি-চরমপন্থীদের আবির্ভাব যেন না হয়: ডিসিদের স্বরাষ্ট্রমন্ত্রী মাছ উৎপাদনে আমরা প্রথম হতে চাই: প্রধানমন্ত্রী নয়ন বন্ডের ঘনিষ্ঠ রিশান ফরাজী গ্রেফতার ক্রাইস্টচার্চে নিহতদের স্বজনদের হজ করাবে সৌদি কঙ্গোতে ইবোলা সংক্রমণ: ‘বৈশ্বিক জরুরি অবস্থা’ ঘোষণা মাটির নিচে মিলল অনন্ত জলিলের ২০ লাখ টাকা (ভিডিও) রিফাত হত্যায় মিন্নি জড়িত থাকার ভয়ংকর তথ্য জানালেন তদন্ত কর্মকর্তা বাংলাদেশে খাদ্য-নিরাপত্তা বেড়েছে পাসের হারে সারা দেশে কুমিল্লা বোর্ড প্রথম দুদকের অভিযানে সরকারি ওষুধ বেচতে গিয়ে ধরা খেল নার্স বাংলাদেশে বিলুপ্তি’র পথে শতাধিক দেশীয় মাছ কুমিল্লা শিক্ষা বোর্ডে সবার উপরে চাঁদপুর, নিচে ফেনী মিন্নির ১০দিনের রিমান্ড চায় পুলিশ বাংলাদেশে গুগল ম্যাপে যুক্ত হলো নতুন ফিচার বন্যা মোকাবিলায় সেনাবাহিনী প্রস্তুত: সেনাপ্রধান গাপটিলের সেই থ্রো নিয়ে কথা বলল আইসিসি

বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০১৯   শ্রাবণ ৩ ১৪২৬   ১৫ জ্বিলকদ ১৪৪০

কুমিল্লার ধ্বনি
১৫২১

আইএসের শীর্ষ নেতা বাগদাদির ভিডিও প্রকাশ

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০১৯  

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)-এর নেতা আবু বকর আল বাগদাদির নতুন একটি ভিডিও প্রকাশ করেছে গোষ্ঠীটির একটি মিডিয়া নেটওয়ার্ক।

আল ফুরকান নামে ওই মিডিয়ায় সোমবার প্রকাশিত ১৮ মিনিটের ভিডিও বার্তায় বাগদাদিকে মুখঢাকা কয়েক অনুসারীর সামনে কথা বলতে দেখা গেছে। 

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভিডিও'র শুরুতে একটি লিখিত স্ক্রিপ্টে চলতি বছরের এপ্রিলের শুরুর দিকের তারিখ দেখানো হলেও কবে ভিডিওটি ধারণ করা হয়েছে বা ভিডিওটির যথার্থতা নিশ্চিত করা যায়নি।

২০১৪ সালে ইরাক ও সিরিয়ার কিছু অংশ দখল করার পর বিশ্বের মুসলিমদের শাসক হিসেবে নিজেকে ঘোষণা করেন বাগদাদি। ধারণা করা হয়, আইএসের স্বঘোষিত খিলাফতের পতনের পর এখন তিনি ইরাক-সিরিয়া সীমান্তে আত্মগোপনে আছেন। লোকচক্ষুর অন্তরালে থাকা আইএস নেতা বাগদাদি ২০১৪ সালে একবারই নিজের ছবি তুলতে দিয়েছিলেন। বাগদাদি সম্পর্কে বিভিন্ন সময়ে বিভিন্ন রকমের গুজব উঠতে দেখা গেছে। কখনো দাবি করা হয়েছে তিনি মারা গেছেন, কখনো বলা হয়েছে তিনি ধরা পড়েছেন আবার কখনো আবার দাবি করা হয়েছে বাগদাদি মারাত্মকভাবে আহত। 

২০১৭ সালের জুনে বাগদাদির মৃত্যুর খবরকে শতভাগ নিশ্চিত দাবি করেছিলেন রাশিয়ার কর্মকর্তারা। এর এক বছর এক অডিও বার্তা দিয়ে বাগদাদি জানিয়ে দিয়েছিলেন তিনি বেঁচে আছেন। তবে তারপরে আর তার কোনো বার্তা সামনে আসতে দেখা যায়নি।

সোমবার আল ফুরকান নেটওয়ার্কে প্রকাশিত ভিডিওতে দুই-পা আড়াআড়ি রেখে মেঝেতে বসে থাকা বাগদাদিকে দেখা যায়। সামনে উপবিষ্ট মুখঢাকা অনুসারীদের উদ্দেশে ১৮ মিনিটের বক্তব্যে এই জঙ্গি নেতাকে তার গ্রুপের যোদ্ধাদের হত্যা ও কারাবন্দি করার প্রতিশোধ নেওয়ার আহ্বান জানাতে শোনা গেছে।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর