ব্রেকিং:
ঈদের নামাজ শেষে গোমতীতে ঝাঁপ দেয়া যুবকের মরদেহ পাওয়া গেছে লালমাইয়ে করোনা আক্রান্ত শিশু লামিয়া সুস্থ ঈদের নামাজ থেকে আসার পর করোনায় আক্রান্ত এবারের ঈদ ছিল অনলাইনময় করোনা আক্রান্ত হয়ে অতিরিক্ত পুলিশ সুপারের পিতার মৃত্যু আওয়ামী লীগই জনগণের পাশে থাকে, এটাই আওয়ামী লীগের ঐতিহ্য - ওবায়দুল পাশে উঁচু জায়গা রেখে পরিকল্পিতভাবে পানিতে ঈদের নামাজ ৯ জুন পর্যন্ত ভ্যাট রিটার্ন জমার সময় বাড়ালো এনবিআর লোহাগড়ায় ঈদ উপহার পাঠালেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া নতুন ১৫২ সদস্যসহ পুলিশে করোনা আক্রান্ত চার হাজার ছাড়াল প্লাজমা দিতে চান এই চিকিৎসক দম্পতি হাসপাতালে রোগীর স্বজনদের বিরিয়ানি খাওয়ালেন আ’লীগ নেতা অনির্দিষ্টকাল জনগণের আয়ের পথ বন্ধ রাখা সম্ভব নয়: প্রধানমন্ত্রী নজরুলের গান আবৃত্তি করে দেশবাসীকে ঈদের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রীর ঈদ উপহার পেল দুই শতাধিক পথশিশু ‘করোনার শুরু থেকেই ত্রাণ কার্যক্রম চালাচ্ছেন সংসদ সদস্যরা’ মোবাইল অ্যাপ ও হটলাইনে সাংসদ আসলামুল হকের অভিনব খাদ্য সহায়তা জাতীয় কবির ১২১তম জন্মদিন আজ বাঙ্গালির ঈদ উৎসবে ‘রমজানের ওই রোজার শেষে’র আগমন কিভাবে? দেশবাসীকে আওয়ামী লীগের ঈদ শুভেচ্ছা
  • বুধবার   ২৭ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

  • || ০৪ শাওয়াল ১৪৪১

১৭১৩

আইএসের শীর্ষ নেতা বাগদাদির ভিডিও প্রকাশ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০১৯  

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)-এর নেতা আবু বকর আল বাগদাদির নতুন একটি ভিডিও প্রকাশ করেছে গোষ্ঠীটির একটি মিডিয়া নেটওয়ার্ক।

আল ফুরকান নামে ওই মিডিয়ায় সোমবার প্রকাশিত ১৮ মিনিটের ভিডিও বার্তায় বাগদাদিকে মুখঢাকা কয়েক অনুসারীর সামনে কথা বলতে দেখা গেছে। 

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভিডিও'র শুরুতে একটি লিখিত স্ক্রিপ্টে চলতি বছরের এপ্রিলের শুরুর দিকের তারিখ দেখানো হলেও কবে ভিডিওটি ধারণ করা হয়েছে বা ভিডিওটির যথার্থতা নিশ্চিত করা যায়নি।

২০১৪ সালে ইরাক ও সিরিয়ার কিছু অংশ দখল করার পর বিশ্বের মুসলিমদের শাসক হিসেবে নিজেকে ঘোষণা করেন বাগদাদি। ধারণা করা হয়, আইএসের স্বঘোষিত খিলাফতের পতনের পর এখন তিনি ইরাক-সিরিয়া সীমান্তে আত্মগোপনে আছেন। লোকচক্ষুর অন্তরালে থাকা আইএস নেতা বাগদাদি ২০১৪ সালে একবারই নিজের ছবি তুলতে দিয়েছিলেন। বাগদাদি সম্পর্কে বিভিন্ন সময়ে বিভিন্ন রকমের গুজব উঠতে দেখা গেছে। কখনো দাবি করা হয়েছে তিনি মারা গেছেন, কখনো বলা হয়েছে তিনি ধরা পড়েছেন আবার কখনো আবার দাবি করা হয়েছে বাগদাদি মারাত্মকভাবে আহত। 

২০১৭ সালের জুনে বাগদাদির মৃত্যুর খবরকে শতভাগ নিশ্চিত দাবি করেছিলেন রাশিয়ার কর্মকর্তারা। এর এক বছর এক অডিও বার্তা দিয়ে বাগদাদি জানিয়ে দিয়েছিলেন তিনি বেঁচে আছেন। তবে তারপরে আর তার কোনো বার্তা সামনে আসতে দেখা যায়নি।

সোমবার আল ফুরকান নেটওয়ার্কে প্রকাশিত ভিডিওতে দুই-পা আড়াআড়ি রেখে মেঝেতে বসে থাকা বাগদাদিকে দেখা যায়। সামনে উপবিষ্ট মুখঢাকা অনুসারীদের উদ্দেশে ১৮ মিনিটের বক্তব্যে এই জঙ্গি নেতাকে তার গ্রুপের যোদ্ধাদের হত্যা ও কারাবন্দি করার প্রতিশোধ নেওয়ার আহ্বান জানাতে শোনা গেছে।

কুমিল্লার ধ্বনি
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর