ব্রেকিং:
শিক্ষক পরিষদের কোষাধ্যক্ষের বিরুদ্ধে অভিযোগ অবৈধ স্থাপনা উচ্ছেদ ২৩ ডিসেম্বর সংকট নিরসনের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ ট্রেন দুর্ঘটনায় আহত ১৩ জন কুমিল্লা মেডিকেলে কুমিল্লায় লাগামহীন পেঁয়াজের দাম নুসরাত হত্যার ১২জন আসামি এখন কুমিল্লা কারাগারে তিন বক্তার ওয়াজ নিষিদ্ধ করেছে জেলা প্রশাসন ব্যাপক আয়োজনে যুবলীগের প্রতিষ্টা বার্ষিকী পালনের প্রস্তুতি পঞ্চম শ্রেণীর ছাত্রীকে ধর্ষণ গরিব, অসহায় ও শারীরিক প্রতিবন্ধীদের জন্য যাতায়াত ফ্রি! খুড়িয়ে চলছে জেলা ছাত্রলীগ! শিশু উদ্যানে অপরিকল্পিত রাইড স্থাপনে দুর্ঘটনার আশংকা আইসিসি র‍্যাংকিংয়ে নেই সাকিব ধর্ষকের সাজা কমাতে কোটি টাকার প্রস্তাব প্রত্যাখ্যান তরুণীর মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে গাম্বিয়ার মামলা ট্রেন দুর্ঘটনা: নিহত পাঁচজনের পরিচয় পাওয়া গেছে অচেনা ফোনে পতিতাপল্লী থেকে রক্ষা পেল কিশোরী পটুয়াখালীর নিখোঁজ ১২ জেলের সন্ধান মিলেছে সিলগালা করা হাসপাতালে অস্ত্রোপচার, প্রসূতির মৃত্যু ভোলায় নিখোঁজ ৯ জেলের মরদেহ বরিশালে উদ্ধার

বুধবার   ১৩ নভেম্বর ২০১৯   কার্তিক ২৮ ১৪২৬   ১৫ রবিউল আউয়াল ১৪৪১

কুমিল্লার ধ্বনি
১৫৯৭

আইএসের শীর্ষ নেতা বাগদাদির ভিডিও প্রকাশ

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০১৯  

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)-এর নেতা আবু বকর আল বাগদাদির নতুন একটি ভিডিও প্রকাশ করেছে গোষ্ঠীটির একটি মিডিয়া নেটওয়ার্ক।

আল ফুরকান নামে ওই মিডিয়ায় সোমবার প্রকাশিত ১৮ মিনিটের ভিডিও বার্তায় বাগদাদিকে মুখঢাকা কয়েক অনুসারীর সামনে কথা বলতে দেখা গেছে। 

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভিডিও'র শুরুতে একটি লিখিত স্ক্রিপ্টে চলতি বছরের এপ্রিলের শুরুর দিকের তারিখ দেখানো হলেও কবে ভিডিওটি ধারণ করা হয়েছে বা ভিডিওটির যথার্থতা নিশ্চিত করা যায়নি।

২০১৪ সালে ইরাক ও সিরিয়ার কিছু অংশ দখল করার পর বিশ্বের মুসলিমদের শাসক হিসেবে নিজেকে ঘোষণা করেন বাগদাদি। ধারণা করা হয়, আইএসের স্বঘোষিত খিলাফতের পতনের পর এখন তিনি ইরাক-সিরিয়া সীমান্তে আত্মগোপনে আছেন। লোকচক্ষুর অন্তরালে থাকা আইএস নেতা বাগদাদি ২০১৪ সালে একবারই নিজের ছবি তুলতে দিয়েছিলেন। বাগদাদি সম্পর্কে বিভিন্ন সময়ে বিভিন্ন রকমের গুজব উঠতে দেখা গেছে। কখনো দাবি করা হয়েছে তিনি মারা গেছেন, কখনো বলা হয়েছে তিনি ধরা পড়েছেন আবার কখনো আবার দাবি করা হয়েছে বাগদাদি মারাত্মকভাবে আহত। 

২০১৭ সালের জুনে বাগদাদির মৃত্যুর খবরকে শতভাগ নিশ্চিত দাবি করেছিলেন রাশিয়ার কর্মকর্তারা। এর এক বছর এক অডিও বার্তা দিয়ে বাগদাদি জানিয়ে দিয়েছিলেন তিনি বেঁচে আছেন। তবে তারপরে আর তার কোনো বার্তা সামনে আসতে দেখা যায়নি।

সোমবার আল ফুরকান নেটওয়ার্কে প্রকাশিত ভিডিওতে দুই-পা আড়াআড়ি রেখে মেঝেতে বসে থাকা বাগদাদিকে দেখা যায়। সামনে উপবিষ্ট মুখঢাকা অনুসারীদের উদ্দেশে ১৮ মিনিটের বক্তব্যে এই জঙ্গি নেতাকে তার গ্রুপের যোদ্ধাদের হত্যা ও কারাবন্দি করার প্রতিশোধ নেওয়ার আহ্বান জানাতে শোনা গেছে।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর