ব্রেকিং:
পাকিস্তানকে ছাড়িয়ে বিশ্বের সবচেয়ে বেশি পশু কোরবানি বাংলাদেশে বন্যাদুর্গতদের পুনর্বাসনে রয়েছে ১২০ কোটি টাকা বরাদ্দ ঘুষদাতার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে: প্রধানমন্ত্রী হুজুর সেজে ধর্ষককে ধরলেন পুলিশ কর্মকর্তা বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ডেঙ্গুর বিস্তার রোধে জনসচেতনতা জরুরি বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩ ইন্দোনেশিয়া ও ফিলিপাইনের রমণীদের পছন্দ বাংলাদেশি ছেলে রোহিঙ্গা নির্যাতন তদন্তে ঢাকায় মিয়ানমারের তদন্ত দল টাইগারদের হেড কোচ হলেন রাসেল ডমিঙ্গো ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’ ১৫ আগস্টের হত্যাকাণ্ড ছিল মুক্তিযুদ্ধের বিরুদ্ধে কুমিল্লায় র‌্যাবের অভিযানসাড়ে ৫০০ ইয়াবাসহমাদক ব্যবসায়ী আটক স্মার্টকার্ড পাবে ছয় বছরের শিশুও! ডেঙ্গু আক্রান্তদের ৮৪ শতাংশ সুস্থ হয়ে ফিরেছেন ল্যান্ড ফোনের মাসিক লাইন রেন্ট বাতিল প্রসব বেদনা নিয়েই ছয় কিলোমিটার হাঁটলেন কাশ্মীরি মা যুদ্ধ শুরু! ভারতের ৫ পাকিস্তানের ৩ সেনা নিহত ঈদের আগে ৯ দিনে সর্বোচ্চ রেমিটেন্সের রেকর্ড সাড়ে ৩ হাজার রোহিঙ্গা ফিরিয়ে নিচ্ছে মিয়ানমার

সোমবার   ১৯ আগস্ট ২০১৯   ভাদ্র ৩ ১৪২৬   ১৭ জ্বিলহজ্জ ১৪৪০

কুমিল্লার ধ্বনি
১৪১

আওয়ামী লীগের ইশতেহার সুদূরপ্রসারী ও কর্মসংস্থান বান্ধব

প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০১৮  

বিশিষ্ট জনেরা আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারকে সুদূরপ্রসারী এবং কর্মসংস্থান বান্ধব বলে অভিহিত করেছেন।

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার রাজধানীর সোনারগাঁও হোটেলে আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিতব্য একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে তার দলের নির্বাচনী ইশতেহার ঘোষণা করেন। এ ইশতেহারকে সময়োপযোগী হিসাবে অভিহিত করার পাশাপাশি উচ্চতর প্রবৃদ্ধি অর্জন ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে এটি সহায়ক হবে উল্লেখ করে অঙ্গীকারগুলো যথাযথভাবে বাস্তবায়নের উপর গুরুত্বারোপ করেন বিশিষ্ট জনেরা।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও লাখ লাখ শহীদের স্বপ্ন পূরণের লক্ষ্যে বাংলাদেশকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত এবং শিক্ষিত ও অসাম্প্রদায়িক জাতি গড়ে তুলতে ইশতেহারে দুইটি কৌশলগত পরিকল্পনার আওতায় ৩৩টি খাতের উপর গুরুত্বারোপ করা হয়েছে।

ইশতেহারে আগামী ৫ বছরে জিডিপি প্রবৃদ্ধি ১০ শতাংশে উন্নীতকরণ এবং ১ কোটি ২৮ লাখ নতুন কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক এই ইশতেহারকে দেশের উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নের দলিল হিসাবে অভিহিত করেন। তিনি বলেন, আওয়ামী লীগ তাদের অতীতের অভিজ্ঞতা থেকে এই ইশতেহার ঘোষণা করেছে। তারা চলমান উন্নয়ন কর্মকাণ্ড ও দেশের ভবিষ্যৎ অবস্থার একটি পূর্ণাঙ্গ চিত্র দিচ্ছেন। এই ইশতেহারের মাধ্যমে উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে বাংলাদেশ সামনের দিকে এগিয়ে যাবে।

আওয়ামী লীগ দেশের উন্নয়নের বর্তমান, অতীত ও ভবিষ্যৎ ইস্যুগুলোকে ধারণ করছে উল্লেখ করে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান এই ইশহেতারকে সময়োপযোগী ও সমন্বিত বলে অভিহিত করেন। তিনি বলেন, এই ইশতেহারটি সুদূরপ্রসারী এবং কর্মসংস্থান বান্ধব। এই ইশতেহারের মাধ্যমে নতুন উদ্যোক্তা ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির দিক-নির্দেশনা দিয়েছে আওয়ামী লীগ।

তিনি আরো বলেন, দেশের সকল খাতে স্বচ্ছতা, ন্যায়পরায়ণতা ও প্রযুক্তিবান্ধব পরিবেশ নিশ্চিতের মাধ্যমে উচ্চতর ও অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি অর্জনে এই ইশতেহার সহায়ক হবে।

অর্থনীতিবিদ ড. মুস্তাফা কে. মুজেরি বলেন, স্বাস্থ্য, শিক্ষা, গণতন্ত্র ও সুশাসনসহ সকল খাতে এই ইশহেতার পরিবর্তন আনবে। এই ইশতেহার বাস্তবায়নের মাধ্যমে আমরা আগামী বছরগুলোতে সকল ক্ষেত্রে একটি ইতিবাচক পরিবর্তন দেখতে পাবো।

এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, দেশের উন্নয়ন ও অর্থনীতির জন্য এই ইশতেহারটি ইতিবাচক- কেননা দুর্নীতিমুক্ত দেশ গঠনের ব্যাপারে আওয়ামী লীগ প্রতিশ্রুতিবদ্ধ।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি