ব্রেকিং:
বৈশ্বিক সঙ্কটে নারীদের সুরক্ষা মতিঝিলে হবে ২৫ তলাবিশিষ্ট বঙ্গবন্ধু চা ভবন অতিরিক্ত ২ মাসের বেতন পাচ্ছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা স্বাস্থ্যসম্মত উপায়ে পশু কোরবানির ব্যবস্থা করা হবে দেশের ৬৬০ ওসিকে কঠোর বার্তা ৪ হাসপাতালের তথ্য তলব দুদকের ১৪ ঠিকাদারি প্রতিষ্ঠানকে ‘কালো তালিকাভুক্ত’ ৩১ বছর পর এবার কাঁচা চামড়া রপ্তানি! ক`জন সমালোচক মানুষের পাশে দাঁড়িয়েছেন? সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক দুর্নীতিবাজ যেই হোক ব্যবস্থা নিচ্ছি ড্রেজার মালিককে ৫০ হাজার টাকা জরিমানা মাদ্রাসা ছাত্রীর আত্মহত্যা প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে ১৩ লক্ষাধিক টাকার চেক বিতরণ গণধর্ষণের সংবাদ প্রকাশ করায় চান্দিনায় ২ সাংবাদিককে মারধর ‘পোশাক শ্রমিকদের ৮৪ কোটি টাকার সহায়তা দেয়া হয়েছে’ করোনা মোকাবিলায় যুক্তরাষ্ট্রের ৭ মিলিয়ন ডলারের খাদ্য সহায়তা পাপুল কুয়েতের নাগরিক হলে সংসদ সদস্য পদ থাকবে না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের বকেয়া উপবৃত্তির টাকা ছাড় মানব পাচারের বিরুদ্ধে কঠোর অবস্থান সরকারের :প্রধানমন্ত্রী
  • শুক্রবার   ১০ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৬ ১৪২৭

  • || ১৮ জ্বিলকদ ১৪৪১

৩৪৯

আওয়ামী লীগের ইশতেহার সুদূরপ্রসারী ও কর্মসংস্থান বান্ধব

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০১৮  

বিশিষ্ট জনেরা আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারকে সুদূরপ্রসারী এবং কর্মসংস্থান বান্ধব বলে অভিহিত করেছেন।

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার রাজধানীর সোনারগাঁও হোটেলে আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিতব্য একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে তার দলের নির্বাচনী ইশতেহার ঘোষণা করেন। এ ইশতেহারকে সময়োপযোগী হিসাবে অভিহিত করার পাশাপাশি উচ্চতর প্রবৃদ্ধি অর্জন ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে এটি সহায়ক হবে উল্লেখ করে অঙ্গীকারগুলো যথাযথভাবে বাস্তবায়নের উপর গুরুত্বারোপ করেন বিশিষ্ট জনেরা।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও লাখ লাখ শহীদের স্বপ্ন পূরণের লক্ষ্যে বাংলাদেশকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত এবং শিক্ষিত ও অসাম্প্রদায়িক জাতি গড়ে তুলতে ইশতেহারে দুইটি কৌশলগত পরিকল্পনার আওতায় ৩৩টি খাতের উপর গুরুত্বারোপ করা হয়েছে।

ইশতেহারে আগামী ৫ বছরে জিডিপি প্রবৃদ্ধি ১০ শতাংশে উন্নীতকরণ এবং ১ কোটি ২৮ লাখ নতুন কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক এই ইশতেহারকে দেশের উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নের দলিল হিসাবে অভিহিত করেন। তিনি বলেন, আওয়ামী লীগ তাদের অতীতের অভিজ্ঞতা থেকে এই ইশতেহার ঘোষণা করেছে। তারা চলমান উন্নয়ন কর্মকাণ্ড ও দেশের ভবিষ্যৎ অবস্থার একটি পূর্ণাঙ্গ চিত্র দিচ্ছেন। এই ইশতেহারের মাধ্যমে উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে বাংলাদেশ সামনের দিকে এগিয়ে যাবে।

আওয়ামী লীগ দেশের উন্নয়নের বর্তমান, অতীত ও ভবিষ্যৎ ইস্যুগুলোকে ধারণ করছে উল্লেখ করে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান এই ইশহেতারকে সময়োপযোগী ও সমন্বিত বলে অভিহিত করেন। তিনি বলেন, এই ইশতেহারটি সুদূরপ্রসারী এবং কর্মসংস্থান বান্ধব। এই ইশতেহারের মাধ্যমে নতুন উদ্যোক্তা ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির দিক-নির্দেশনা দিয়েছে আওয়ামী লীগ।

তিনি আরো বলেন, দেশের সকল খাতে স্বচ্ছতা, ন্যায়পরায়ণতা ও প্রযুক্তিবান্ধব পরিবেশ নিশ্চিতের মাধ্যমে উচ্চতর ও অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি অর্জনে এই ইশতেহার সহায়ক হবে।

অর্থনীতিবিদ ড. মুস্তাফা কে. মুজেরি বলেন, স্বাস্থ্য, শিক্ষা, গণতন্ত্র ও সুশাসনসহ সকল খাতে এই ইশহেতার পরিবর্তন আনবে। এই ইশতেহার বাস্তবায়নের মাধ্যমে আমরা আগামী বছরগুলোতে সকল ক্ষেত্রে একটি ইতিবাচক পরিবর্তন দেখতে পাবো।

এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, দেশের উন্নয়ন ও অর্থনীতির জন্য এই ইশতেহারটি ইতিবাচক- কেননা দুর্নীতিমুক্ত দেশ গঠনের ব্যাপারে আওয়ামী লীগ প্রতিশ্রুতিবদ্ধ।

কুমিল্লার ধ্বনি
পাঠকের চিন্তা বিভাগের পাঠকপ্রিয় খবর