ব্রেকিং:
উত্তর জেলা বঙ্গবন্ধু প্রজন্মলীগের পরিচিত সভা কুবিতে সব ধরনের সন্ধ্যা কোর্স বন্ধ ঘোষণা দেবিদ্বারে জাতীয় বিজ্ঞান মেলার উদ্বোধন পারিবারিক কলহের জেরে প্রাণ দিল স্কুলছাত্রী কুমিল্লায় চট্টলা এক্সপ্রেসে আগুন! আদালতে ধর্ষকের আত্মসমর্পণ বৌদ্ধ ট্যুরিজম সার্কিট গঠনে কুমিল্লা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে শিশুদের মসজিদে প্রবেশে বাধা নয়, উৎসাহ দিন বাড়ি বাড়ি গিয়ে কম্বল দিচ্ছেন ডিসি মাদকবিরোধী জনসচেতনতায় ‘ফানুস’ ভারতের নতুন নাগরিকত্ব আইন বৈষম্যমূলক: জাতিসংঘ খুলনার পাটকল শ্রমিকদের অনশন স্থগিত শহীদ বুদ্ধিজীবী দিবস আজ আসছে তীব্র শৈত্যপ্রবাহ, কমবে আরো তাপমাত্রা দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ক্ষমতাধর নারী শেখ হাসিনা: ফোর্বস শিশু মৃত্যু ৬৩ শতাংশ কমিয়েছে বাংলাদেশ শনিবার সকাল পর্যন্ত ৩১ ব্যাংকের বুথ বন্ধ এবার পরীমনির রগরগে ছবি ভাইরাল কুমিল্লা ময়নামতি’র ইতিহাস, শাসনামল, সৌন্দর্য ও রহস্য বরুড়ায় এক বৃদ্ধের অাত্মহত্যা

রোববার   ১৫ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩০ ১৪২৬   ১৭ রবিউস সানি ১৪৪১

কুমিল্লার ধ্বনি
১৪৯৭

আখের রস কেন খাবেন?

প্রকাশিত: ২০ জুলাই ২০১৯  

অতিরিক্ত গরমে ক্লান্ত। রাস্তার কোন এক বাঁকে পেয়ে যেতেই পারেন ঠান্ডা আখের রস! চুমুকে খেয়ে নিলেন। মুহূর্তেই ফুরফুরে-সতেজ হয়ে গেলেন। এই তো হলো তাৎক্ষণিক সমাধান। এছাড়াও আখের রসের বেশ কিছু স্বাস্থ্যগুণও রয়েছে।
অনেকের ধারণা, আখের রস তো মিষ্টি, তাই বুঝি ওজন বাড়ে। তবে তা মোটেও ঠিক নয়। কারণ আখের রসে যে চিনি আছে তা প্রাকৃতিক। কারণ এই চিনি কোনো ক্ষতি করে না। আখের রস খেলে মূলত ওজন কমে। পুষ্টিবিজ্ঞানের তথ্যানুসারে এমন খবর দিয়েছে স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইট।

এছাড়া আখের রস শরীরের বিপাকীয় গতি বাড়াতে বেশ কার্যকর। এটি খেলে কর্মশক্তিও বাড়ে। ওজন কমানোর ক্ষেত্রে এই দুটি জরুরি। কোষ্ঠকাঠিন্য ও জন্ডিস প্রতিরোধ করে আখের রস।

আখের রসে রয়েছে ক্যালসিয়াম, ফসফরাস ও অন্যান খনিজ উপাদান। এর ফলে দাঁতের ‘এনামেল’ শক্তিশালী ও ক্ষয়রোধ করে। ক্যান্সার প্রতিরোধেও ভূমিকা রাখে আখের রস। বিশেষ করে প্রস্টেট ও স্তন ক্যান্সারের ক্ষেত্রে। আখে থাকা ‘ফ্লাভানয়েড’ ক্যান্সার সৃষ্টিকারী কোষকে ছড়াতে দেয় না।

সবশেষ কথা, আখের রসে প্রাকৃতিক চিনি ও প্রোটিন ও কার্বোহাইড্রেট প্রচুর পরিমাণে থাকে। তবে নেই চর্বি। তাই নিয়মিত আখের রস পান করলে ওজন কমতে বাধ্য।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর