ব্রেকিং:
এলপিএলের নিলামে পাঁচ টাইগার ক্রিকেটার, আছেন সাকিবও দেশে একদিনে ২২ মৃত্যু, শনাক্ত দেড় হাজারের বেশি ‘পাত্র চাই’ বিজ্ঞাপনে ৩০ কোটি টাকা আত্মসাত করল সাদিয়া নারায়ণগঞ্জে মসজিদে আবারো বিস্ফোরণ, নিহত ১ এইচএসসি পরীক্ষার বিষয়ে যা জানালো আন্তঃশিক্ষা বোর্ড সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ন্ত্রণে আসছে কঠোর আইন প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বিদ্যুৎ ও জ্বালানি বিভাগকে সম্মাননা প্রদ নাইজেরিয়ায় ধর্ষককে খোজাকরণ আইন পাস চাকরির বয়স ১০ বছর হলে উচ্চতর গ্রেডে বাধা নেই অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রির অপরাধে ব্যবসায়ীদের জরিমানা আশুগঞ্জ মোকামে ধান সংকট, লোকসানে চাতাল মালিকরা বাসে তরুণীকে পালাক্রমে ধর্ষণ, অভিযুক্ত চালক-হেলপার গ্রেফতার রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের ভূমিকায় হতাশ বাংলাদেশ বাড়লো একাদশে ভর্তির সময় সাত দেশ থেকে আসছে ৭৯ হাজার টন পেঁয়াজ বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৯ লাখ ছাড়াল আখাউড়া স্থলবন্দরে বিএসএফ মহাপরিচালক মাদকের বড় চালানসহ বাবা ছেলে আটক দূর্গাপূজায় থাকছে না বর্ণিল আলোকসজ্জা স্বামী হত্যায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত সুফিয়া গ্রেপ্তার
  • শুক্রবার   ১৮ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৪ ১৪২৭

  • || ৩০ মুহররম ১৪৪২

১৬৬৬

আখের রস কেন খাবেন?

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২০ জুলাই ২০১৯  

অতিরিক্ত গরমে ক্লান্ত। রাস্তার কোন এক বাঁকে পেয়ে যেতেই পারেন ঠান্ডা আখের রস! চুমুকে খেয়ে নিলেন। মুহূর্তেই ফুরফুরে-সতেজ হয়ে গেলেন। এই তো হলো তাৎক্ষণিক সমাধান। এছাড়াও আখের রসের বেশ কিছু স্বাস্থ্যগুণও রয়েছে।
অনেকের ধারণা, আখের রস তো মিষ্টি, তাই বুঝি ওজন বাড়ে। তবে তা মোটেও ঠিক নয়। কারণ আখের রসে যে চিনি আছে তা প্রাকৃতিক। কারণ এই চিনি কোনো ক্ষতি করে না। আখের রস খেলে মূলত ওজন কমে। পুষ্টিবিজ্ঞানের তথ্যানুসারে এমন খবর দিয়েছে স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইট।

এছাড়া আখের রস শরীরের বিপাকীয় গতি বাড়াতে বেশ কার্যকর। এটি খেলে কর্মশক্তিও বাড়ে। ওজন কমানোর ক্ষেত্রে এই দুটি জরুরি। কোষ্ঠকাঠিন্য ও জন্ডিস প্রতিরোধ করে আখের রস।

আখের রসে রয়েছে ক্যালসিয়াম, ফসফরাস ও অন্যান খনিজ উপাদান। এর ফলে দাঁতের ‘এনামেল’ শক্তিশালী ও ক্ষয়রোধ করে। ক্যান্সার প্রতিরোধেও ভূমিকা রাখে আখের রস। বিশেষ করে প্রস্টেট ও স্তন ক্যান্সারের ক্ষেত্রে। আখে থাকা ‘ফ্লাভানয়েড’ ক্যান্সার সৃষ্টিকারী কোষকে ছড়াতে দেয় না।

সবশেষ কথা, আখের রসে প্রাকৃতিক চিনি ও প্রোটিন ও কার্বোহাইড্রেট প্রচুর পরিমাণে থাকে। তবে নেই চর্বি। তাই নিয়মিত আখের রস পান করলে ওজন কমতে বাধ্য।

কুমিল্লার ধ্বনি
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর