ব্রেকিং:
পূর্বাঞ্চলে রেলের ক্ষতি প্রায় ২২ কোটি টাকা ধ্বংসযজ্ঞের বর্ণনা দেওয়ার ভাষা নেই: প্রধানমন্ত্রী কুমিল্লায় স্বস্তি ফিরছে জনমনে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখল বাংলাদেশ সেনাবাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে সক্ষম হয়েছে: সেনাপ্রধান বাংলাদেশ টেলিভিশন ভবন ঘেরাও-অগ্নিসংযোগ ভারতীয় নাগরিকদের বাংলাদেশে ভ্রমণ সতর্কতা কোটা সংস্কার আন্দোলনের প্রতি জামায়াতে ইসলামীর আনুষ্ঠানিক সমর্থন কমপ্লিট শাটডাউন কর্মসূচিতে বিএনপির সর্বাত্মক সমর্থন ঘোষণা কমপ্লিট শাটডাউনেও চলবে মেট্রোরেল বাংলাদেশে শিক্ষার্থীদের প্রতি বেআইনি শক্তি প্রয়োগ করা হয়েছে সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি আজ বাংলা ব্লকেড বা শাটডাউন হল ছাড়ছেন কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ নেত্রীর পদত্যাগ তিস্তায় ভেসে আসা সেই মরদেহ ভারতের সাবেক মন্ত্রীর ঢাবির হলে ছাত্র রাজনীতি নিষিদ্ধের ঘোষণা সারা দেশে সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশনা বেরোবি শিক্ষার্থী আবু সাঈদের দাফন সম্পন্ন পরিস্থিতির ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী
  • শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আগের মতো বিচরণের পরিবেশ না থাকায় ইলিশ কম পাওয়া যাচ্ছে : দীপু মনি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২৩  

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, চাঁদপুরের পদ্মা-মেঘনায় আগের মতো বিচরণের পরিবেশ না থাকায় ইলিশ কিছুটা কম পাওয়া যাচ্ছে। এছাড়া নদীতে নাব্যতা কমে যাওয়া, চর জেগে উঠা এবং পানিতে দূষণ বেড়ে যাওয়ার মতো কারণ রয়েছে। জাতীয় এই সম্পদ রক্ষায় আমাদের সবাইকে এগিয়ে আসতে হব।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমিতে চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে ১৫তম জাতীয় ইলিশ উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরও বলেন, সামগ্রিকভাবে ইলিশের উৎপাদন অনেক বেড়েছে। উৎপাদন বৃদ্ধির ক্ষেত্রে মৎস্য গবেষকরাও নানাভাবে কাজ করে যাচ্ছেন। যে কারণে আমরা সফলতাও পাচ্ছি। বিশেষ করে জাটকা রক্ষার সময় মার্চ-এপ্রিল দুই মাস এবং মা ইলিশ প্রজননের সময় ২২ দিন চাঁদপুরের প্রশাসন, কোস্ট গার্ড, নৌ পুলিশ, মৎস্য বিভাগ খুবই গুরুত্ব দিয়ে কর্মসূচি বাস্তবায়ন করে। এক্ষেত্রে প্রশাসনের পাশাপাশি সবাইকে জেলেদেরকে সচেতন করার জন্য কাজ করা প্রয়োজন। কারণ ইলিশ জাতীয় সম্পদ, এটি রক্ষা করা আমাদের সকলের দায়িত্ব।

দীপু মনি বলেন, অনেক বছর ধরে চাঁদপুরে ইলিশ উৎসব হয়ে আসছে। এটি শুধু ইলিশ উৎসবই নয়, বরং এখানে সাংস্কৃতিক চর্চাও হচ্ছে। ইলিশ রক্ষায় নানা সংগঠন এগিয়ে আসছে। সপ্তাহব্যাপী এই ইলিশ উৎসব যাতে সফল হয়, আমি সেই কামনা করছি। আজকে যারা এই অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন সকলকেই আমি ধন্যবাদ জানাচ্ছি।

dhakapost

 

উৎসবের প্রথম দিনে সংবর্ধনা দেওয়া হয় রাওয়া ক্লাবের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব.) আলাউদ্দিন ওয়াদুদ বীর প্রতীক এবং চাঁদপুর জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের নির্বাচিত কমান্ডার যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা এম এ ওয়াদুদকে।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ টেলিভিশনের কর্মকর্তা অনুপম বিশ্বাস, উৎসবের আহ্বায়ক কাজী শাহাদাত, ইলিশ উৎসবের চেয়ারম্যান অ্যাডভোকেট বিণয় ভূষণ মজুমদার, চতুরঙ্গের মহাসচিব হারুন আল রশিদ, মৎস্যজীবী নেতা মানিক দেওয়ান প্রমুখ।

এছাড়া উৎসবের প্রথম দিন সাংস্কৃতিক অনুষ্ঠান ও বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন চাঁদপুর জেলা শাখার অংশগ্রহণে ‘ইলিশ নিয়ে ভাবনা’ বিষয়ে গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বাংলানিউজের জেলা প্রতিনিধি মুহাম্মদ মাসুদ আলম। সংগঠনের সাধারণ সম্পাদক শাওন পাটওয়ারীর সঞ্চালনায় আলোচনায় অংশ নেন দৈনিক ইত্তেফাকের জেলা প্রতিনিধি শাহরিয়া পলাশ, এনটিভির জেলা প্রতিনিধি শরীফুল ইসলাম, দৈনিক চাঁদপুর খবর পত্রিকার বিশেষ প্রতিনিধি মো. ইব্রাহীম খান।

এদিকে ইলিশ উৎসবের সাত দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠন। ইলিশ উৎসবের সমাপনী দিন বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টায় মুখ্য আলোচক হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড.শামসুল আলম। সংবর্ধিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চাঁদপুরের কৃতী সন্তান ও দৈনিক যুগান্তরের সম্পাদক সাইফুল আলম এবং যুগ্ম সম্পাদক মহিউদ্দিন সরকার। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি কালচারাল অফিসার দিতি সাহা, মৎস্যজীবী নেতা মানিক দেওয়ান। স্বাগত বক্তব্য দেবেন চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের আজীবন সদস্য মির্জা জাকির। ১৫তম জাতীয় ইলিশ উৎসবের  আহ্বায়ক ও চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের উপদেষ্টা রোটা. কাজী শাহাদাত সভাপতিত্ব করবেন।