ব্রেকিং:
আবারও রাখাইন ছেড়েছে ৪৫ হাজার রোহিঙ্গা আরাকান আর্মির গুলিতে বাংলাদেশি নিহত তারেক জিয়াকে কি দেশে ফিরিয়ে আনা হচ্ছে? দুর্নীতিবাজদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর পাঁচ নির্দেশনা মুম্বাইয়ের তাজ হোটেল ও এয়ারপোর্ট উড়িয়ে দেওয়ার হুমকি তারেককে ফেরাতে ব্রিটিশ সরকারের সঙ্গে আলোচনা চলছে : প্রধানমন্ত্রী বেনজীর আহমেদ কি গ্রেপ্তার হতে পারেন? বৃহস্পতিবার জাতিসংঘ শান্তিরক্ষী দিবসে যোগ দেবেন পররাষ্ট্রমন্ত্রী ঘূর্ণিঝড় রেমাল: রাজধানীতে উর্ধ্বমুখী কাঁচা বাজার ফিলিস্তিন রাষ্ট্র না থাকলে ইসরায়েলের অস্তিত্ব থাকতে পারে না: সৌদি স্ত্রীর নামে প্রতিদিন গড়ে ১৫.১৬ শতাংশ জমি কিনেছে বেনজীর তারেককে ফিরিয়ে এনে সাজা কার্যকর করব: প্রধানমন্ত্রী ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়: প্রধানমন্ত্রী কেন সাধারণ বমরা বর্জন করেছে কেএনএফকে? কলাপাড়ায় প্রস্তুত ১৫৫ আশ্রয়কেন্দ্র ও ২০ মুজিব কিল্লা ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত নজরুলের লেখনীতে ফুটে ওঠে আর্ত-পীড়িত মানব মনের কথা বন্ধুরাষ্ট্রের কাছে কথিত এমপিরাও নিরাপদ নয়: ফখরুল বঙ্গোপসাগরে ঘাঁটি বানাতে দিচ্ছি না বলেই কিছু সমস্যা হচ্ছে
  • বৃহস্পতিবার ৩০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৬ ১৪৩১

  • || ২১ জ্বিলকদ ১৪৪৫

আগের মতো বিচরণের পরিবেশ না থাকায় ইলিশ কম পাওয়া যাচ্ছে : দীপু মনি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২৩  

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, চাঁদপুরের পদ্মা-মেঘনায় আগের মতো বিচরণের পরিবেশ না থাকায় ইলিশ কিছুটা কম পাওয়া যাচ্ছে। এছাড়া নদীতে নাব্যতা কমে যাওয়া, চর জেগে উঠা এবং পানিতে দূষণ বেড়ে যাওয়ার মতো কারণ রয়েছে। জাতীয় এই সম্পদ রক্ষায় আমাদের সবাইকে এগিয়ে আসতে হব।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমিতে চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে ১৫তম জাতীয় ইলিশ উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরও বলেন, সামগ্রিকভাবে ইলিশের উৎপাদন অনেক বেড়েছে। উৎপাদন বৃদ্ধির ক্ষেত্রে মৎস্য গবেষকরাও নানাভাবে কাজ করে যাচ্ছেন। যে কারণে আমরা সফলতাও পাচ্ছি। বিশেষ করে জাটকা রক্ষার সময় মার্চ-এপ্রিল দুই মাস এবং মা ইলিশ প্রজননের সময় ২২ দিন চাঁদপুরের প্রশাসন, কোস্ট গার্ড, নৌ পুলিশ, মৎস্য বিভাগ খুবই গুরুত্ব দিয়ে কর্মসূচি বাস্তবায়ন করে। এক্ষেত্রে প্রশাসনের পাশাপাশি সবাইকে জেলেদেরকে সচেতন করার জন্য কাজ করা প্রয়োজন। কারণ ইলিশ জাতীয় সম্পদ, এটি রক্ষা করা আমাদের সকলের দায়িত্ব।

দীপু মনি বলেন, অনেক বছর ধরে চাঁদপুরে ইলিশ উৎসব হয়ে আসছে। এটি শুধু ইলিশ উৎসবই নয়, বরং এখানে সাংস্কৃতিক চর্চাও হচ্ছে। ইলিশ রক্ষায় নানা সংগঠন এগিয়ে আসছে। সপ্তাহব্যাপী এই ইলিশ উৎসব যাতে সফল হয়, আমি সেই কামনা করছি। আজকে যারা এই অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন সকলকেই আমি ধন্যবাদ জানাচ্ছি।

dhakapost

 

উৎসবের প্রথম দিনে সংবর্ধনা দেওয়া হয় রাওয়া ক্লাবের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব.) আলাউদ্দিন ওয়াদুদ বীর প্রতীক এবং চাঁদপুর জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের নির্বাচিত কমান্ডার যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা এম এ ওয়াদুদকে।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ টেলিভিশনের কর্মকর্তা অনুপম বিশ্বাস, উৎসবের আহ্বায়ক কাজী শাহাদাত, ইলিশ উৎসবের চেয়ারম্যান অ্যাডভোকেট বিণয় ভূষণ মজুমদার, চতুরঙ্গের মহাসচিব হারুন আল রশিদ, মৎস্যজীবী নেতা মানিক দেওয়ান প্রমুখ।

এছাড়া উৎসবের প্রথম দিন সাংস্কৃতিক অনুষ্ঠান ও বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন চাঁদপুর জেলা শাখার অংশগ্রহণে ‘ইলিশ নিয়ে ভাবনা’ বিষয়ে গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বাংলানিউজের জেলা প্রতিনিধি মুহাম্মদ মাসুদ আলম। সংগঠনের সাধারণ সম্পাদক শাওন পাটওয়ারীর সঞ্চালনায় আলোচনায় অংশ নেন দৈনিক ইত্তেফাকের জেলা প্রতিনিধি শাহরিয়া পলাশ, এনটিভির জেলা প্রতিনিধি শরীফুল ইসলাম, দৈনিক চাঁদপুর খবর পত্রিকার বিশেষ প্রতিনিধি মো. ইব্রাহীম খান।

এদিকে ইলিশ উৎসবের সাত দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠন। ইলিশ উৎসবের সমাপনী দিন বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টায় মুখ্য আলোচক হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড.শামসুল আলম। সংবর্ধিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চাঁদপুরের কৃতী সন্তান ও দৈনিক যুগান্তরের সম্পাদক সাইফুল আলম এবং যুগ্ম সম্পাদক মহিউদ্দিন সরকার। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি কালচারাল অফিসার দিতি সাহা, মৎস্যজীবী নেতা মানিক দেওয়ান। স্বাগত বক্তব্য দেবেন চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের আজীবন সদস্য মির্জা জাকির। ১৫তম জাতীয় ইলিশ উৎসবের  আহ্বায়ক ও চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের উপদেষ্টা রোটা. কাজী শাহাদাত সভাপতিত্ব করবেন।