ব্রেকিং:
ব্রাহ্মণবাড়িয়ায় বিয়ের গেটের ডিজাইন নিয়ে সংঘর্ষ, আসামি ৯ শতাধিক কিশোরীকে সংঘবদ্ধ ধর্ষণ, শ্বশুর বাড়িতে ধরা পড়ল দুই ধর্ষক ডিমের মূল্য তালিকা-ক্রয়ের রশিদ না থাকায় জরিমানা প্রবাসীদের প্রেমের ফাঁদে ফেলে অপহরণ, গ্রেফতার ৬ আখাউড়ায় চোরাই মোটরসাইকেলসহ যুবক আটক বাজারে চুরির ঘটনায় ৩ নৈশ প্রহরী গ্রেফতার ‘সাদা কালা’ গানে এবার ঝড় তুললেন নোয়াখালীর ৫ যুবক এক ঘণ্টায় শেষ বাংলাদেশের ম্যাচের সব টিকিট শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করবে ম্যানেজিং কমিটি ২১ আগস্ট গ্রেনেড হামলার কাউকেই ছাড় দেওয়া হবে না: আইনমন্ত্রী মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখায় জরিমানা গুনলো দুই ফার্মেসি ঝরে পড়া শিশুদের পাঠদানে ফেরাতে প্রশিক্ষণ দম্পতিকে শৌচাগারে আটকে রাখায় আত্মহত্যা চেষ্টা সরকারি ভবনে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ী ব্যবহারের নির্দেশনা জারি প্রত্যাবাসন নিরাপদ না হলে আবারো ফেরত আসবে রোহিঙ্গা ৪০ বছরের মধ্যে যুক্তরাজ্যের মূল্যস্ফীতি সর্বোচ্চ শিক্ষার্থীদের হেনস্তা করায় কুমিল্লায় ট্রেন আটকে প্রতিবাদ ইউক্রেন সফরে আসছেন এরদোগান ও গুতেরেস প্রেমের টানে বগুড়ায় এসে ধর্ষণের শিকার, গ্রেফতার ২ রাশিয়া থেকে জ্বালানি তেল কেনার উপায় খোঁজার নির্দেশ প্রধানমন্ত্রীর
  • বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৩ ১৪২৯

  • || ১৯ মুহররম ১৪৪৪

আড়াই বছর পর তুলে নেয়া হলো পবিত্র কাবার ব্যারিকেট

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩ আগস্ট ২০২২  

দীর্ঘ আড়াই বছর পর পবিত্র কাবা ঘরের চারপাশ থেকে ব্যারিকেট তুলে নেয়া হয়েছে। গিলাফে ছোঁয়া, হাজারে আসওয়াদে চুমু দেওয়া কিংবা হাতিমে প্রবেশের সুযোগ সবার জন্য খুলে দেওয়া হয়েছে।

ওমরারত মুসলিমরা ব্যারিকেট খুলে দেয়ায় পর গিলাফে ছোঁয়ায়, হাজারে আসওয়াদে চুমু, হাতিমে প্রবেশ করতে পারায় তারা দু হাত তুলে মহান আল্লাহর কাছে কান্নারত অবস্থায় শোকরিয়া আদায় করেন।  

দুই পবিত্র মসজিদ বিষয়ক জেনারেল প্রেসিডেন্সির নেতৃত্বদানকারী শায়খ ডক্টর আব্দুল রহমান আল-সুদাইস মঙ্গলবার এই সিদ্ধান্ত ঘোষণা করেন।

করোনা মহামারি শুরুর পর ২০২০ সালের মার্চ মাসে হাজিদের মধ্যে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে পবিত্র কাবার চারপাশে প্রতিবন্ধক স্থাপন করা হয়েছিল। কাবার একেবারে কাছ ঘেষে তাওয়াফের সময় হাজিরা কাবার গিলাফ স্পর্শ করে থাকে।

আল-সুদাইস জানিয়েছেন, গ্র্যান্ড মসজিদে আসা হাজিদের জন্য এবং নিরাপদ ও আধ্যাত্মিক পরিবেশে তাদের আচার অনুষ্ঠানের সুবিধার্থে সৌদি নেতৃত্ব কতটা নিষ্ঠাবান এটি তারই প্রমাণ। দেশের নেতৃত্বের আকাঙ্ক্ষার সঙ্গে সামঞ্জস্য রেখে হাজিদের গ্রহণ করতে এবং প্রয়োজনীয় সব সেবা প্রদানের জন্য গ্র্যান্ড মসজিদে পরিচালিত সব বিভাগের সঙ্গে প্রেসিডেন্সি সহযোগিতা করছে।