ব্রেকিং:
একশ’ কোটি টাকা নিয়ে ভারতে পালালেন ব্যবসায়ী মুন্সেফ কোয়ার্টার এলাকার সড়কের নামফলক অপসারণ কুমিল্লা মহানগর মহিলা আওয়ামী লীগের কমিটি অনুমোদন ২০ লাখ টাকার দাবিতে বন্ধুকে অপহরণ, সাতদিন পর উদ্ধার গোসল করাকে কেন্দ্র করে সৌদিতে বাংলাদেশি যুবক খুন ‘দুর্নীতি দমনে সরকার আশাবাদী’ প্রধানমন্ত্রী আবুধাবি পৌঁছেছেন ব্রাহ্মণপাড়ায় প্রান্তিক জনগোষ্ঠিদের মাঝে অনুদান বিতরণ কুবিতে সাংবাদিক হয়রানি ও লাঞ্ছনার বিচার চেয়ে মানববন্ধন কুমিল্লায় এ্যাম্বুল্যান্সের অবৈধ পার্কিংএ সৃষ্টি হচ্ছে যানজট লাকসাম রেলওয়ে জংশনের ষ্টেশন মাস্টারের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ তিতাসে ৭ জন প্রার্থীর মনোনয়নপত্র জমা চান্দিনায় বেতন স্কেল বৃদ্ধির দাবীতে শিক্ষকদের মানববন্ধন চৌদ্দগ্রামে ৭ দফার দাবিতে শিক্ষকদের মানববন্ধন দেবিদ্বারে পুলিশের অভিযানে দুই গাঁজা ব্যবসায়ী আটক হোমনায় এনজিও কর্মীকে পিটিয়ে টাকা পয়সা ছিনতাই কুমিল্লায় নারীসহ দুই মাদক ব্যবসায়ী আটক মুরাদনগরে নিজের ড্রেজারের নৌকায় বালু ব্যবসায়ীর লাশ নাঙ্গলকোটে সরকারি খাল পাড়ের অবৈধ স্থাপনা উচ্ছেদ বরুড়ায় শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণ

শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৬ ১৪২৬   ২১ মুহররম ১৪৪১

কুমিল্লার ধ্বনি
২৭৯

আত্মহত্যা ঠেকাতে ভূমিকা রাখবে সোশ্যাল মিডিয়া

প্রকাশিত: ১০ জুন ২০১৯  

বর্তমানের প্রজন্মের বেশিরভাগ তরুণ সামাজিক যোগাযোগ মাধ্যম কেন্দ্রিক। কোনো কিছু হলেই সেটা ফেসবুক, টুইটার কিংবা মেসেঞ্জারে কাউকে না কাউকে জানাতে ভুলেন না। তাদের এসব অ্যাক্টিভিটি দেখেই বোঝা যায় কে আত্মহত্যার দিকে এগোচ্ছে। এরই মধ্যে যুক্তরাজ্যের নর্দামব্রিয়া বিশ্ববিদ্যালয় সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট দেখে বিষন্নতায় আক্রান্ত শিক্ষার্থীদের খুঁজে বের করে তাদের সহায়তা দেয়ার একটি প্রকল্প খুলেছে।

শিক্ষার্থীদের মধ্যে কার মানসিক অবস্থা খারাপ তা শনাক্ত করে আত্মহত্যা প্রতিরোধ করা হবে। এই প্রকল্পের নাম আর্লি অ্যালার্ট টুল। তবে ডেটা নেয়ার আগে শিক্ষার্থীদের অনুমতি নেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যদি কেউ সম্মতি দেয় তবেই তাদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলো পরীক্ষা করে দেখা হবে।

জানা যায়, এর আগে পরীক্ষার গ্রেড দেখে, ক্লাস অ্যাটেন্ডেন্স দেখে ও বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি ব্যবহার করার হার দেখে মানসিক সমস্যা নির্ণয় করা হতো। বর্তমানে বিশ্ববিদ্যালয়টির প্রশাসন এই খাতে ফান্ড দেয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে তথ্য নেয়ার পদক্ষেপ নিয়েছে গবেষকরা। তবে শিক্ষার্থীদের সোশ্যাল মিডিয়া থেকে কী কী ডেটা নেওয়া হবে তা জানা যায়নি।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর