ব্রেকিং:
আরো ৩ দিন শৈত্যপ্রবাহ থাকবে হোমনা টু কুমিল্লা একতা ডিজিটাল বাস সার্ভিসের শুভ উদ্বোধন দেশে থাকবে না কোন অবৈধ রেলওয়ে লেভেল ক্রসিং আন্দোলন নামতে অনীহা বিএনপির, চটেছেন তারেক রহমান বাইডেনের শপথ ঘিরে যুক্তরাষ্ট্রের ৫০ অঙ্গরাজ্যে সতর্কতা প্রধানমন্ত্রী নিয়ে শিল্পকর্ম প্রদর্শনীতে মার্কিন রাষ্ট্রদূত ব্রাহ্মণবাড়িয়ায় ফোর লেন প্রকল্প নিয়ে চাঁদাবাজি দুজনকে গ্রেফতার মতলবে ডিশ ব্যবসা নিয়ে দ্বন্দ্ব, ৫ লাখ টাকার রাজস্ব বঞ্চিত সরকার পরাজিত প্রার্থীর সমর্থকদের হামলায় বিজয়ী কাউন্সিলর নিহত ৪৬ পৌরসভায় আওয়ামী লীগের জয় প্রার্থীদের নিয়ে আচরনবিধি সংক্রান্ত প্রশাসনের মত-বিনিময় মাদ্রাসা ছাত্রীকে এক বছর ধরে ফুসলিয়ে ধর্ষণ মাদক ও ইভটিজিং বিরোধী ফ্রিজকাপ মিনি ফুটবল টূর্ণামেন্ট কুমিল্লায় সেনাবাহিনীর ফ্রি ভেটেরিনারী ক্যাম্পেইন বিদেশে উচ্চশিক্ষায় আগ্রহীরা জেনে নিন দেশে একদিনের ব্যবধানে মৃত্যু বেড়েছে নতুন ঠিকানায় যাওয়ার অপেক্ষায় খানসামার ৪১০ গৃহহীন পরিবার নরওয়েতে ফাইজারের টিকা নেয়ার পর ২৩ জনের মৃত্যু ফখরুলকে হঠাতে গোপন কার্যক্রমে লিপ্ত রিজভী বাড়তি চমক দিয়ে সোশ্যাল মিডিয়ায় ঝড় তুললেন জ্যাকলিন
  • রোববার   ১৭ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৪ ১৪২৭

  • || ০২ জমাদিউস সানি ১৪৪২

৪৭

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রথম বাংলাদেশি বিচারক রুবাইয়াত

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২১  

বাংলাদেশি নির্মাতা, চিত্রনাট্যকার ও প্রযোজক রুবাইয়াত হোসেন ৫১তম আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়াতে বিচারক হিসেবে থাকবেন। ১৬ থেকে ২৪ জানুয়ারি গোয়ায় অনুষ্ঠিত হবে এই উৎসব। 

‘মেহেরজান’, ‘আন্ডার কনস্ট্রাকশন’ ও ‘মেড ইন বাংলাদেশ’ খ্যাত রুবাইয়াত প্রথম বাংলাদেশি বিচারক হিসেবে অংশ নেবেন এই উৎসবে। উৎসব কর্তৃপক্ষ একটি আনুষ্ঠানিক বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে। সারা বিশ্ব থেকে ২২৪টি চলচ্চিত্র নিয়ে চলবে এই উৎসব।

এই বিচারক প্যানেলের সভাপতিত্ব করবেন আর্জেন্টাইন পরিচালক পাবলো সিজার। ‘ইকুইনস্ক’, ‘দ্য গার্ডেন অব দ্য রোজেস’, ‘দ্য গার্ডেন অব দ্য পারফিউমস’, ‘লস ডিওসেস দে আগুয়া’ ও ‘আফ্রোডাইট’ ছবির মতো আন্তর্জাতিকভাবে স্বীকৃত ছবির নির্মাতা তিনি। 

রুবাইয়াত হোসেন ছাড়া বিচারক হিসেবে আরো থাকবেন শ্রীলঙ্কার প্রসন্ন ভিথাঞ্জে, অস্ট্রিয়ার আবু বকর শাওকি ও ভারতের প্রিয়দর্শন। শ্রীলঙ্কান সিনেমার তৃতীয় প্রজন্মের নির্মাতাদের মধ্যে উল্লেখযোগ্য প্রসন্ন। ‘ডেথ অন আ ফুল মুন ডে’, ‘আগস্ট সান’, ‘ফ্লাওয়ার্স অব দ্য স্কাই’, ‘উইথ ইউ, উইদাউট ইউ’ ছবিগুলো জাতীয় আর আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত। ইরানিয়ান-অস্ট্রিয়ান লেখক ও পরিচালক আবু বকর শাওকি পেশায় লেখক ও পরিচালক। 

২০১৮ সালে তার পরিচালিত প্রথম ফিচার ফিল্ম ‘জাজমেন্ট ডে’ কান চলচ্চিত্র উৎসবে নির্বাচিত হয়। ভারতীয় নির্মাতা প্রিয়দর্শন তিন দশকের বেশি সময় ধরে মালয়ালম, হিন্দি, তামিল ও তেলেগু ভাষায় ৯৫টির বেশি চলচ্চিত্র পরিচালনা করেছেন।

বাংলাদেশি নির্মাতা রুবাইয়াত হোসেনের তৃতীয় চলচ্চিত্র ‘মেড ইন বাংলাদেশ’ এরই মধ্যে ফ্রান্স, পর্তুগাল আর ডেনমার্কে ৭০টির অধিক সিনেমা হলে মুক্তি পেয়েছে। কানাডা আর অস্ট্রেলিয়ায় প্রদর্শনী হয়েছে ছবিটির। ছবিটি কুড়িয়েছে নানা পুরস্কার। 

চীন, জাপান ও পোল্যান্ডে ছবিটি মুক্তির কাজ চলছে। বাংলাদেশের সিনেমা হলে ছবিটি মুক্তি দেয়ার কাজ চলছে। নির্মাতা জানিয়েছেন, সেন্সর সার্টিফিকেটের জন্য আবেদন করার প্রক্রিয়া শুরু হয়েছিল। কিন্তু করোনা শুরু হয়ে গেলে আপাতত সবকিছু থেমে আছে।

ছবির মূল চরিত্রে অভিনয় করেছেন রিকিতা নন্দিনী, দীপান্বিতা মার্টিন, মায়াবি মায়া, নভেরা রহমান ও পারভিন পারু। আরো আছেন মুস্তাফা মনোয়ার, শতাব্দী ওয়াদুদ, জয়রাজ, মোমেনা চৌধুরী, ওয়াহিদা মল্লিক জলি ও সামিনা লুৎফা। দুটি অতিথি চরিত্রে অভিনয় করেছেন মিতা চৌধুরী ও ভারতের শাহানা গোস্বামী।

কুমিল্লার ধ্বনি
বিনোদন বিভাগের পাঠকপ্রিয় খবর