ব্রেকিং:
পেঁয়াজের মাধ্যমে ছড়াচ্ছে ব্যাকটেরিয়া, আক্রান্ত ৪২ দেশ বন্যায় এ পর্যন্ত ১০ হাজার ৪৮ মেট্রিক টন চাল বিতরণ হাওরে ট্রলারডুবি, ১৭ জনের মরদেহ উদ্ধার মৎস্য খাতে কোনো দুর্নীতি বরদাশত করা হবে না : শ ম রেজাউল `পাট খাতে যুগোপযোগী সংস্কার করা হচ্ছে` জুলাইয়ে রপ্তানি আয় বেড়েছে ১৩.৩৯ শতাংশ সব কাজ ডিজিটালি করার পথ খুলছে দেশে একদিনে আরো ৩৩ মৃত্যু, নতুন আক্রান্ত ২৬৫৪ বৈধ পথে বাড়ছে রেমিট্যান্স হুন্ডির দিন শেষ ঈদ ঘিরে বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ে রেকর্ড মেজর সিনহার মাকে ফোন, বিচারের আশ্বাস প্রধানমন্ত্রীর একাদশ শ্রেণির ভর্তি আবেদন রোববার থেকে শুরু করোনায় স্বাস্থ্যকর্মীদের জন্য আবাসনে ছয় প্রতিষ্ঠান লেবাননে বিস্ফোরণে বাংলাদেশ নৌবাহিনীর ১৯ সদস্য আহত ঝড়বৃষ্টি নিয়ে দুঃসংবাদ জানালো আবহাওয়া অফিস লেবাননের বৈরুতে যে কারণে ঘটল বিস্ফোরণ গোপালগঞ্জে স্কুলে ও রাস্তায় আশ্রয় নিয়েছে ৫ শতাধিক বানভাসি চীনা ভ্যাকসিনের ফলাফল সন্তোষজনক হলে বাংলাদেশে ট্রায়াল শনিবার থেকে চামড়া কিনবেন ট্যানারি মালিকরা আন্তর্জাতিক বাজারে ২ শতাংশ বেড়েছে জ্বালানি তেলের দাম
  • বুধবার   ০৫ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২২ ১৪২৭

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

আরএডিপি বাস্তবায়নে দ্বিতীয় শীর্ষস্থানে শিল্প মন্ত্রণালয়

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩১ জুলাই ২০২০  

করোনা সংক্রমণের মধ্যেও শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন দফতর ও সংস্থাগুলো প্রকল্প বাস্তবায়নে উল্লেখযোগ্য সাফল্য দেখিয়েছে। সদ্য বিদায়ী ২০১৯-২০২০ অর্থবছরে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) বরাদ্দের ৯৯ দশমিক ১৭ শতাংশ অর্থ খরচ করে শিল্প মন্ত্রণালয় মোট ৫৮টি মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে দ্বিতীয় শীর্ষস্থানে রয়েছে।

বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) প্রকাশিত ২০১৯-২০২০ অর্থবছরের সংশোধিত আরএডিপি বাস্তবায়ন অগ্রগতি মূল্যায়ন প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

আইএমইডি’র ওয়েব সাইটে প্রকাশিত প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়,  জুলাই ২০১৯ থেকে জুন ২০২০ সময়ে সংশোধিত এডিপি বরাদ্দে মোট ৫৮টি মন্ত্রণালয় ও বিভাগভিত্তিক ব্যয় বিবরণী অনুযায়ী শিল্প মন্ত্রণালয়ের অবস্থান দ্বিতীয়। এ সময় শিল্প মন্ত্রণালয় মোট বরাদ্দের বিপরীতে ৯৯.১৭ শতাংশ ব্যয় করতে সক্ষম হয়েছে।

অন্যদিকে সেতু বিভাগ মোট বরাদ্দের ৯৯.৬০ শতাংশ ব্যয় করে প্রথম হয়েছে। মোট বরাদ্দের ৯৮.৪১ শতাংশ ব্যয় করে প্রতিরক্ষা মন্ত্রণালয় তৃতীয় স্থানে রয়েছে।

উল্লেখ্য, বিদায়ী অর্থবছরে সংশোধিত এডিপি বাস্তবায়ন অগ্রগতির জাতীয় গড় হল ৮০.৪৫ শতাংশ।

কুমিল্লার ধ্বনি
অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর