ব্রেকিং:
৪৩০০ পুকুরে সরকারি খরচে মাছ চাষের উদ্যোগ ফেসবুকের পাসওয়ার্ড ও তথ্য হাতিয়ে নিচ্ছে যে ২৫ অ্যাপ ‘স্বাস্থ্যবিধি মেনে দেশের উন্নয়ন কর্মকাণ্ড অব্যাহত রাখতে হবে’ ‘ত্রাণচোর ও অপরাধী ধরা হচ্ছে, বিএনপির নেতা-কর্মীকে নয়’ গড় বিল করতে গিয়ে ভুল হয়েছে: বিদ্যুৎ সচিব বিএনপি উন্নয়নেও নেই, দুর্দিনেও নেই ‘বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম পরিবর্তন করতে হবে’ দেশে একদিনে আরো ৫৫ মৃত্যু, নতুন শনাক্ত ২৭৩৮ ‘মাধ্যমিকে সাইন্স, আর্টস, কমার্স নামে বিভাজন থাকবে না’ আগামী সাড়ে তিন বছরে ফরিদগঞ্জের কোনো কাজই বাকি থাকবে না `প্রধানমন্ত্রীর সহায়তা` তালিকা নিয়ে আইনমন্ত্রীর ক্ষোভ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১০ শয্যার সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ চাঁদপুরে নতুন ৩২ জনের করোনা পজিটিভ ব্রাহ্মণবাড়িয়ায় করোনায় আক্রান্ত বেড়ে ১১৭৮ কুমিল্লায় আরো ৮৬ জন করোনায় আক্রান্ত চামড়াশিল্প রক্ষায় আসছে একগুচ্ছ প্রণোদনা সবাই মাস্ক পরলে ৯০ ভাগ করোনা নিয়ন্ত্রণ সম্ভব জমির রেজিস্ট্রেশন ফি কমল ত্রাণ পেয়েছে ৭ কোটি ৩৫ লাখ মানুষ কোভিড-১৯ চিকিৎসা শুরু করছে বিএসএমএমইউ
  • রোববার   ০৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২১ ১৪২৭

  • || ১৩ জ্বিলকদ ১৪৪১

৬১৭

আশ্রয়ণ প্রকল্পের নতুন ঘর পেলো তিনশ’ গৃহহীন পরিবার

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২১ অক্টোবর ২০১৯  

কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার গৃহহীন প্রায় তিনশ’ পরিবার সরকারি অর্থায়নে নির্মিত নতুন ঘর পেয়েছেন। গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে নির্মিত এসব ঘর স্থানীয় এমপি ও সাবেক রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক গত শনি ও রবিবার প্রতিটি এলাকায় ঘুরে ঘরগুলো উপকারভোগীদের মাঝে বুঝিয়ে দেন। এসময় সংশ্লিষ্ট পরিবারের সদস্যরা সরকারি অর্থে নির্মিত এসব ঘর পেয়ে আনন্দে আবেগাপ্লুত হয়ে পড়েন এবং তারা প্রধানমন্ত্রীকে এমপির মাধ্যমে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানিয়েছেন। সংশ্লিষ্ট প্রতিটি পরিবারকে ঘর বুঝিয়ে দেয়ার সময় স্থানীয় এলাকার জনপ্রতিনিধি, বিভিন্ন শ্রেণিপেশার লোকজনসহ দলীয় নেতা-কর্মীদের মাঝে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়। সরেজমিন গিয়ে দেখা যায়, জেলার চৌদ্দগ্রাম উপজেলার বিভিন্ন এলাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ‘যার জমি আছে ঘর নেই তার নিজ জমিতে গৃহ নির্মাণ’ প্রকল্পের মাধ্যমে ঘর নির্মাণ করে মোট ২৯৪টি ঘর গৃহহীন পরিবারের নিকট হস্তান্তর করা হয়েছে। এছাড়া টিআর ও কাবিটা কর্মসূচির অধীন ‘গৃহহীনদের জন্য দুর্যোগ সহনীয় প্রকল্পের’ আওতায় ঘর নির্মাণ করে ৫টি পরিবারের নিকট হস্তান্তর করা হয়। এ উপজেলায় অসহায় ও গৃহহীন পরিবারের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে দেওয়া মোট ২৯৯টি রঙিন টিনশেড ঘর গত শনি ও রবিবার স্থানীয় এমপি ও সাবেক রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক সংশ্লিষ্ট পরিবারকে বুঝিয়ে দেন। এদিকে প্রধানমন্ত্রীর মহানুভবতায় সরকারি অর্থে নির্মিত ঘর পেয়েছেন বীরাঙ্গনা আফিয়া খাতুন খঞ্জনী।
২০১৫ সালে সরকার ঐ উপজেলার কনকাপৈত ইউনিয়নের কালকোট গ্রামে তাকে ৫ শতক জমি দেয়।
স্থানীয়রা জানান, তিনি একাত্তরের মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদান রেখেছেন। এদিকে শনিবার নতুন ঘর পেয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে আনন্দে অশ্রুসিক্ত হয়ে বীরাঙ্গনা আফিয়া খাতুনের মেয়ে রোকসানা খাতুন বলেন, বঙ্গবন্ধুর মেয়ে শেখ হাসিনা আমার মাকে এ যাবত অনেক সম্মান দেখিয়েছেন। আমরা তাঁর প্রতি অনেক কৃতজ্ঞ। সাবেক রেলপথমন্ত্রী ও স্থানীয় এমপি মো. মুজিবুল হক বলেন, এ উপজেলার গৃহহীন পরিবারের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে দেওয়া মোট ২৯৯টি নতুন ঘর উপকারভোগীদের মাঝে হস্তান্তর করা হয়েছে। তিনি বলেন, জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। দেশের প্রতিটি জেলা-উপজেলা পর্যায়ে উন্নয়নের ধারাবাহিকতায় চৌদ্দগ্রামও অনেক এগিয়েছে। এখানকার শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ, বিদ্যুতায়নসহ সকল ক্ষেত্রে দৃশ্যমান উন্নয়ন হয়েছে।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লা বিভাগের পাঠকপ্রিয় খবর