ব্রেকিং:
বাংলাদেশে গুগল ম্যাপে যুক্ত হলো নতুন ফিচার বন্যা মোকাবিলায় সেনাবাহিনী প্রস্তুত: সেনাপ্রধান গাপটিলের সেই থ্রো নিয়ে কথা বলল আইসিসি বাংলাদেশি পণ্যের রফতানি বাড়বে কলকাতায়: এফবিসিসিআই বিজেপি ক্ষমতায় আসার পরই ভারতে মুসলিম নিপীড়ন বেড়েছে বাংলাদেশি বিজ্ঞানীদের গুতুম মাছের কৃত্রিম প্রজনন কৌশল উদ্ভাবন এইচএসসি পরীক্ষায় পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ সেনাবাহিনী-বিজিবির চেষ্টায় বান্দরবানের সঙ্গে যোগাযোগ স্বাভাবিক ‘সব আদালতে নিরাপত্তা বাড়ানো হবে’ কোরবানির ঈদ পর্যন্ত বিদেশি গরু প্রবেশ নিষিদ্ধ এরশাদের আসন শূন্য ঘোষণা, তিন মাসের মধ্যে নির্বাচন কথাবার্তায় সন্দেহ থেকে গ্রেফতার হলো মিন্নি ৩৬ কোটি টাকার ওষুধ ধ্বংস, জরিমানা দেড় কোটি একনেকে ৫ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন ব্যাংক কর্মকর্তাকে ধর্ষণের পর হত্যা, পাঁচজনের মৃত্যুদণ্ড বেশির ভাগ দুধেই সিসা: হাইকোর্টে বিএসটিআইয়ের রিপোর্ট বিশ্বকাপ শেষেও বিশ্বসেরা ওয়ানডে অলরাউন্ডারের মসনদে সাকিব বসানো হবে বজ্রপাত নিরোধক টাওয়ার বউয়ের তালাক নোটিশ পেয়ে খুশিতে দুধ দিয়ে গোসল করলেন স্বামী শান্তিরক্ষা মিশনে বঙ্গবন্ধুর নামে সম্মেলন কক্ষ

বুধবার   ১৭ জুলাই ২০১৯   শ্রাবণ ২ ১৪২৬   ১৪ জ্বিলকদ ১৪৪০

কুমিল্লার ধ্বনি
৭৭

ইটভাটার বিষাক্ত ধোঁয়ায় ৪০ একর ফসলি জমির ব্যাপক ক্ষতি

প্রকাশিত: ১০ মে ২০১৯  

মুরাদনগর উপজেলার সদর ইউনিয়নের ঘোড়াশাল এমবিসি ইটভাটার ক্ষতিকর বিষাক্ত ধোঁয়ায় প্রায় ৪০ একর ইরি-বোরো ধানের জমির ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। বিষয়টির ব্যাপারে ক্ষতিগ্রস্ত কৃষকরা অবৈধ উক্ত ইটভাটা বন্ধসহ জমির ক্ষতিপূরণের দাবিতে প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও কৃষিমন্ত্রীর সু-দৃষ্টি কামনা করেছে। 
কৃষকদের সাথে আলাপকালে জানা যায়, ঘোড়াশাল এমবিসি ইটভাটার পাখা জ্যাম হয়ে যাওয়ায় চুঙ্গি ভেঙ্গে ও ফেটে যাওয়ার আশংকায় ২মে বুধবার সন্ধ্যায় নিজেরাই বিষাক্ত গ্যাস জমিতে ছেড়ে দেয়। এতে ঘোড়াশাল মাঠের প্রায় ৪০ একর ইরি-বোরো ধানের জমির ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়। খবর পেয়ে উপজেলা কৃষি কর্মকর্তা আল-মামুন রাসেল মঙ্গলবার দুপুরে ঘটনাস্থলে ছুটে যান। তিনি ক্ষতিগ্রস্ত কৃষকদের মৌখিক বর্ণনা শোনে তদন্তের পর ইটভাটা কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আশ^াস প্রদান করে। ২০১৬ সালেও একই ঘটনা ঘটেছিল। তখন কৃষকদের ক্ষতিপূরণ দিয়ে ইটভাটা মালিক কোনরকমে রক্ষা পায়। 
ক্ষতিগ্রস্ত জমির মালিক মোফাজ্জল হোসেন মধু, জয়নাল আবেদীন, শহীদ মিয়া, জসিম উদ্দিন, কবির হোসেন ও আলম মিয়া জানান, তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মনসুর উদ্দিন জেলা প্রশাসনের লাইসেন্স না থাকায় সম্প্রতি এমবিসি ইটভাটা কর্তৃপক্ষকে ৫০ হাজার টাকা জরিমানা করে ইটভাটাটি সীলগালা করে দিয়েছিল। জরিমানা দেওয়ার পরও মোবাইল কোর্টের নির্দেশ অমান্য করে কিভাবে ইটভাটার কার্যক্রম পরিচালনা করে তা নিয়ে জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে। 
উপজেলা নির্বাহী অফিসার মিতু মরিয়ম জানান, খবর পেয়ে বিষয়টি দেখার জন্য ঘটনাস্থলে কৃষি কর্মকর্তাকে পাঠানো হয়েছে। কৃষকদের ক্ষতিপূরণের বিষয়ে জানতে চাইলে তিনি আরো বলেন, কৃষি কর্মকর্তার তদন্ত রিপোর্ট পাওয়ার পর ইটভাটা কর্তৃপক্ষের বিরুদ্ধে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। 
উপজেলা কৃষি কর্মকর্তা আল-মামুন রাসেল ঘটনার সত্যতা শিকার করে জানান, জমির পরিমান উল্লেখ করে ক্ষতিগ্রস্ত কৃষকদের নামের তালিকা তৈরী করার জন্য উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। একই সাথে ক্ষতিপূরণ চেয়ে আবেদেন করতে ক্ষতিগ্রস্ত কৃষকদের বলা হয়েছে।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর