ব্রেকিং:
‘মুজিব শতবর্ষ’ উপলক্ষে বির্তক প্রতিযোগিতা ও হুইল চেয়ার বিতরণ আকরাম খান সহযোগিতা করবেন কুমিল্লার ক্রিকেটকে ‘আয়নামতি-ময়নামতি’ নামে নয়; কুমিল্লা বিভাগ চাই ‘কুমিল্লা’ নামে সিটি ক্লাবে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ মাদকদ্রব্য উদ্ধার গাভির দুধ মাপার কথা বলে গৃহবধূকে গোয়াল ঘরে ধর্ষণ শ্রমজীবীদের মাঝে বিনামূল্যে রিকশা-ভ্যান বিতরণ সুদের টাকা না পেয়ে কৃষকের ঘরে তালা! এপেক্স ক্লাব অব কুমিল্লার শিক্ষা উপকরণ বিতরণ ৭০ বছরের বুড়ির ঘাড়ে ছেলে, নাতি-নাতনির ভার বৌভাতের মাংস আনতে গিয়ে চিরবিদায় নতুন বরের জনবল সংকটে এক যুগে বন্ধ কুমিল্লার ১৩ রেলস্টেশন! ৩৬০০ কোটি টাকা আত্মসাৎ: বাংলাদেশ ব্যাংকের কথা শুনবে আপিল বিভাগ মেডিকেল শিক্ষার্থী এখন ৫০ টাকার দিনমজুর! মন থেকে চাইলেই চার্জ হবে ফোন! পুঁজিবাজার সংস্কারে এডিবি’র আরো ১৭০ মিলিয়ন ডলার ঋণ ইসলামের দৃষ্টিতে রোগীর প্রতি চিকিৎসকের দায়িত্ব জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট দলে মুশফিক নেই মাহমুদুল্লাহ ভারতের অস্কারখ্যাত ফিল্মফেয়ার পেলেন যারা কৃষককে ফাঁসাতে পুলিশের ইয়াবা ফাঁদ ‘বিএনপি চাইলে প্যারোলে মুক্তির জন্য আবেদন করতে পারে’
  • সোমবার   ১৭ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ৪ ১৪২৬

  • || ২২ জমাদিউস সানি ১৪৪১

১৮৫

ইটভাটার বিষাক্ত ধোঁয়ায় ৪০ একর ফসলি জমির ব্যাপক ক্ষতি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১০ মে ২০১৯  

মুরাদনগর উপজেলার সদর ইউনিয়নের ঘোড়াশাল এমবিসি ইটভাটার ক্ষতিকর বিষাক্ত ধোঁয়ায় প্রায় ৪০ একর ইরি-বোরো ধানের জমির ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। বিষয়টির ব্যাপারে ক্ষতিগ্রস্ত কৃষকরা অবৈধ উক্ত ইটভাটা বন্ধসহ জমির ক্ষতিপূরণের দাবিতে প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও কৃষিমন্ত্রীর সু-দৃষ্টি কামনা করেছে। 
কৃষকদের সাথে আলাপকালে জানা যায়, ঘোড়াশাল এমবিসি ইটভাটার পাখা জ্যাম হয়ে যাওয়ায় চুঙ্গি ভেঙ্গে ও ফেটে যাওয়ার আশংকায় ২মে বুধবার সন্ধ্যায় নিজেরাই বিষাক্ত গ্যাস জমিতে ছেড়ে দেয়। এতে ঘোড়াশাল মাঠের প্রায় ৪০ একর ইরি-বোরো ধানের জমির ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়। খবর পেয়ে উপজেলা কৃষি কর্মকর্তা আল-মামুন রাসেল মঙ্গলবার দুপুরে ঘটনাস্থলে ছুটে যান। তিনি ক্ষতিগ্রস্ত কৃষকদের মৌখিক বর্ণনা শোনে তদন্তের পর ইটভাটা কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আশ^াস প্রদান করে। ২০১৬ সালেও একই ঘটনা ঘটেছিল। তখন কৃষকদের ক্ষতিপূরণ দিয়ে ইটভাটা মালিক কোনরকমে রক্ষা পায়। 
ক্ষতিগ্রস্ত জমির মালিক মোফাজ্জল হোসেন মধু, জয়নাল আবেদীন, শহীদ মিয়া, জসিম উদ্দিন, কবির হোসেন ও আলম মিয়া জানান, তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মনসুর উদ্দিন জেলা প্রশাসনের লাইসেন্স না থাকায় সম্প্রতি এমবিসি ইটভাটা কর্তৃপক্ষকে ৫০ হাজার টাকা জরিমানা করে ইটভাটাটি সীলগালা করে দিয়েছিল। জরিমানা দেওয়ার পরও মোবাইল কোর্টের নির্দেশ অমান্য করে কিভাবে ইটভাটার কার্যক্রম পরিচালনা করে তা নিয়ে জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে। 
উপজেলা নির্বাহী অফিসার মিতু মরিয়ম জানান, খবর পেয়ে বিষয়টি দেখার জন্য ঘটনাস্থলে কৃষি কর্মকর্তাকে পাঠানো হয়েছে। কৃষকদের ক্ষতিপূরণের বিষয়ে জানতে চাইলে তিনি আরো বলেন, কৃষি কর্মকর্তার তদন্ত রিপোর্ট পাওয়ার পর ইটভাটা কর্তৃপক্ষের বিরুদ্ধে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। 
উপজেলা কৃষি কর্মকর্তা আল-মামুন রাসেল ঘটনার সত্যতা শিকার করে জানান, জমির পরিমান উল্লেখ করে ক্ষতিগ্রস্ত কৃষকদের নামের তালিকা তৈরী করার জন্য উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। একই সাথে ক্ষতিপূরণ চেয়ে আবেদেন করতে ক্ষতিগ্রস্ত কৃষকদের বলা হয়েছে।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
কুমিল্লা বিভাগের পাঠকপ্রিয় খবর