ব্রেকিং:
নতুন চমক, দেশে চালু হচ্ছে বেকার ভাতা লক্ষ্যমাত্রার বেশি ধান কিনতে সুপারিশ শিক্ষাপ্রতিষ্ঠানে চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল শেখ হাসিনাকে বরণের অপেক্ষায় জাপান: রাষ্ট্রদূত নিরাপদ ঈদযাত্রায় যাত্রী কল্যাণ সমিতির ২০ প্রস্তাব চাল আমদানি নিয়ন্ত্রণ করা হবে: অর্থমন্ত্রী সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতা ২৮ মে কবুতর দিয়ে কক্সবাজার থেকে ঢাকায় ইয়াবা পাচার বাড়ল মোবাইল ব‌্যাংকিংয়ে লেনদেন সীমা শিগগিরই যোগ্য সব শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে: শিক্ষামন্ত্রী অধিক উৎপাদনের লক্ষ্যে একীভূত হচ্ছে ঘোড়াশাল ও পলাশ সার কারখানা শিক্ষক নিবন্ধনের প্রিলিতে পাস ১ লাখ ৫২ হাজার দেশের প্রথম মহিলা কারাগারে স্থানান্তরিত হচ্ছেন খালেদা জিয়া! ঈদে ঘরমুখী যাত্রীদের ভোগান্তি কমবে: কাদের এমপিওভুক্ত হচ্ছেন ১০ হাজার ৮৫ শিক্ষক অর্থ দেয়নি বলে র‌্যাংকিং থেকে বাদ পড়েছে ঢাবি ‘মিল মালিক নয়, কৃষকের কাছ থেকে ধান কেনার পরামর্শ’ ভয়েস কলের দিন প্রায় শেষ: মোস্তাফা জব্বার জুলাই থেকে ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট শুভ বুদ্ধ পূর্ণিমা

মঙ্গলবার   ২১ মে ২০১৯   জ্যৈষ্ঠ ৭ ১৪২৬   ১৬ রমজান ১৪৪০

কুমিল্লার ধ্বনি
সর্বশেষ:
কুষ্টিয়ায় শিক্ষিকা ধর্ষণে শিক্ষকের যাবজ্জীবন ভূমধ্যসাগরে নৌকাডুবিতে বেঁচে যাওয়া ১৫ বাংলাদেশি দেশে ফিরেছেন হজযাত্রীদের প্রশিক্ষণ শুরু আজ ১৩০ বছর পর বদলে গেল কিলোগ্রামের সংজ্ঞা কৃষকের প্রয়োজনে সব করা হবে: কৃষিমন্ত্রী বিচারাধীন বিষয়ে সংবাদ প্রচারের ব্যাখ্যা দেবে সুপ্রিমকোর্ট নয়া লুকে চমক নিয়ে আসছেন অনন্ত জলিল
১০৩৯

উদ্বোধনের অপেক্ষায় দ্বিতীয় মেঘনা ও গোমতী সেতু

প্রকাশিত: ১১ মে ২০১৯  

ঢাকা চট্টগ্রাম মহাসড়কে দুর্বিষহ যানজট আর সীমাহীন দুর্ভোগের অবসানে প্রস্তুত, দ্বিতীয় মেঘনা ও দ্বিতীয় গোমতী সেতু। আসন্ন ঈদুল ফিতরের আগেই আসছে সুখবর। উদ্বোধনের সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৫ মে। বহু প্রত্যাশিত চার লেন বিশিষ্ট এই সেতু দুটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশে ফিরে উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে পারেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে। 
ঢাকা চট্টগ্রাম মহাসড়কের যানজট কমাতে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকার ২০১৩ সালে প্রথম ‘কাচপুর দ্বিতীয় সেতু’, ‘দ্বিতীয় মেঘনা’ ও ‘দ্বিতীয় গোমতী সেতু নির্মাণের উদ্যোগ নেয়। সেসময় সরকারি সিদ্ধান্তে বলা হয়- নতুন এই তিনটি সেতু নির্মাণের পাশাপাশি পুরনোগুলোর সংস্কার শেষ হলে বন্দরনগরী চট্টগ্রামের সঙ্গে রাজধানীর যোগাযোগ ব্যবস্থায় নতুন মাত্রা যোগ হবে। 
সেসময় এ প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয় ৮,৪৮৬ কোটি টাকা। এর মধ্যে জাইকার ৬,৪২৯ কোটি টাকা এবং সরকারি তহবিল থেকে যোগান দেয়া হয় ২,০৫৭ কোটি টাকা। এ প্রকল্পের প্রথম সেতু হিসেবে এরইমধ্যেই কাচপুর দ্বিতীয় সেতু চলাচলের জন্য খুলে দেয়া হয়েছে। চলতি বছরের মার্চ মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করেন।  
সড়ক ও মহাসড়ক বিভাগ সূত্রে জানা গেছে, ৯৩০ মিটার দৈর্ঘ্যের দ্বিতীয় মেঘনা সেতু এবং ১ হাজার ৪১০ মিটার দৈর্ঘ্যের গোমতি সেতু দুটি উদ্বোধনের অপেক্ষায় আছে। এরইমধ্যে এর সব কাজ শেষ হয়েছে। এখন চলছে সৌন্দর্যবর্ধনের কাজ। প্রকল্পের বাস্তবায়নকাল ধার্য করা হয়েছিল ২০১৩ থেকে ২০২০ সাল। 
প্রকল্প সূত্রে জানা গেছে, নির্ধারিত সময়ের অন্তত ৬ মাস আগে সেতু ৩টির সম্পূর্ণ নির্মাণকাজ শেষ হয়ে যাবে। ফলে প্রাক্কলিত ব্যয় থেকে প্রায় ৭০০ কোটি টাকা সাশ্রয় হবে। অর্থাৎ এই পরিমাণ অর্থ কম ব্যয় হবে। সেতু ৩টি যৌথভাবে নির্মাণ করছে জাপানি প্রতিষ্ঠান ওবায়শি করপোরেশন, সিমিজু করপোরেশন এবং জেএফই ইঞ্জিনিয়ারিং করপোরেশন।
সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম দৈনিক জাগরণকে বলেন, ঢাকা চট্টগ্রাম মহাসড়কের যানজট কমাতে ২০১৩ সালে দ্বিতীয় কাচপুর সেতু, দ্বিতীয় মেঘনা ও দ্বিতীয় গোমতী সেতু নির্মাণের উদ্যোগ নেয়া হয়। প্রথমটি এরইমধ্যে উদ্বোধনের পর খুলে দেয়া হয়েছে। এখন বাকি দুটি সেতুও প্রস্তুত। প্রধানমন্ত্রীর সময় চাওয়া হয়েছে। আশা করছি ঈদুল ফিতরের আগেই দ্বিতীয় মেঘনা ও দ্বিতীয় গোমতী সেতু উদ্বোধনের পর খুলে দেয়া হবে।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর