ব্রেকিং:
মিয়ানমারের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা পর্যাপ্ত নয়: জাতিসংঘ বদলি খেলোয়াড় নামানোর নতুন নিয়ম চালু আইসিসির বাংলাদেশ-ভারত-ভুটান বাণিজ্যে নবযাত্রার সূচনা জাতীয় মৎস্য পুরস্কারে স্বর্ণপদক পেল নৌবাহিনী ওষুধের পাতায় মেয়াদ-মূল্য স্পষ্ট থাকতে হবে: হাইকোর্ট জিম্বাবুয়েকে বহিষ্কার করল আইসিসি রোহিঙ্গা নির্যাতন: আইসিসি’র অনুমতি পেলে তদন্তে নামবে দল ক্রিকইনফোর একাদশেও সাকিব, নেই কোহলি রোহিঙ্গা সংকট নিয়ে জাতিসংঘ মহাসচিবের উদ্বেগ রিফাত হত্যায় জড়িত থাকার কথা স্বীকার করেছে মিন্নি জেলা হাসপাতালগুলো দালালমুক্ত করার নির্দেশ জঙ্গি-চরমপন্থীদের আবির্ভাব যেন না হয়: ডিসিদের স্বরাষ্ট্রমন্ত্রী মাছ উৎপাদনে আমরা প্রথম হতে চাই: প্রধানমন্ত্রী নয়ন বন্ডের ঘনিষ্ঠ রিশান ফরাজী গ্রেফতার ক্রাইস্টচার্চে নিহতদের স্বজনদের হজ করাবে সৌদি কঙ্গোতে ইবোলা সংক্রমণ: ‘বৈশ্বিক জরুরি অবস্থা’ ঘোষণা মাটির নিচে মিলল অনন্ত জলিলের ২০ লাখ টাকা (ভিডিও) রিফাত হত্যায় মিন্নি জড়িত থাকার ভয়ংকর তথ্য জানালেন তদন্ত কর্মকর্তা বাংলাদেশে খাদ্য-নিরাপত্তা বেড়েছে পাসের হারে সারা দেশে কুমিল্লা বোর্ড প্রথম

শনিবার   ২০ জুলাই ২০১৯   শ্রাবণ ৪ ১৪২৬   ১৭ জ্বিলকদ ১৪৪০

কুমিল্লার ধ্বনি
১০৮৫

উদ্বোধনের অপেক্ষায় দ্বিতীয় মেঘনা ও গোমতী সেতু

প্রকাশিত: ১১ মে ২০১৯  

ঢাকা চট্টগ্রাম মহাসড়কে দুর্বিষহ যানজট আর সীমাহীন দুর্ভোগের অবসানে প্রস্তুত, দ্বিতীয় মেঘনা ও দ্বিতীয় গোমতী সেতু। আসন্ন ঈদুল ফিতরের আগেই আসছে সুখবর। উদ্বোধনের সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৫ মে। বহু প্রত্যাশিত চার লেন বিশিষ্ট এই সেতু দুটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশে ফিরে উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে পারেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে। 
ঢাকা চট্টগ্রাম মহাসড়কের যানজট কমাতে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকার ২০১৩ সালে প্রথম ‘কাচপুর দ্বিতীয় সেতু’, ‘দ্বিতীয় মেঘনা’ ও ‘দ্বিতীয় গোমতী সেতু নির্মাণের উদ্যোগ নেয়। সেসময় সরকারি সিদ্ধান্তে বলা হয়- নতুন এই তিনটি সেতু নির্মাণের পাশাপাশি পুরনোগুলোর সংস্কার শেষ হলে বন্দরনগরী চট্টগ্রামের সঙ্গে রাজধানীর যোগাযোগ ব্যবস্থায় নতুন মাত্রা যোগ হবে। 
সেসময় এ প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয় ৮,৪৮৬ কোটি টাকা। এর মধ্যে জাইকার ৬,৪২৯ কোটি টাকা এবং সরকারি তহবিল থেকে যোগান দেয়া হয় ২,০৫৭ কোটি টাকা। এ প্রকল্পের প্রথম সেতু হিসেবে এরইমধ্যেই কাচপুর দ্বিতীয় সেতু চলাচলের জন্য খুলে দেয়া হয়েছে। চলতি বছরের মার্চ মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করেন।  
সড়ক ও মহাসড়ক বিভাগ সূত্রে জানা গেছে, ৯৩০ মিটার দৈর্ঘ্যের দ্বিতীয় মেঘনা সেতু এবং ১ হাজার ৪১০ মিটার দৈর্ঘ্যের গোমতি সেতু দুটি উদ্বোধনের অপেক্ষায় আছে। এরইমধ্যে এর সব কাজ শেষ হয়েছে। এখন চলছে সৌন্দর্যবর্ধনের কাজ। প্রকল্পের বাস্তবায়নকাল ধার্য করা হয়েছিল ২০১৩ থেকে ২০২০ সাল। 
প্রকল্প সূত্রে জানা গেছে, নির্ধারিত সময়ের অন্তত ৬ মাস আগে সেতু ৩টির সম্পূর্ণ নির্মাণকাজ শেষ হয়ে যাবে। ফলে প্রাক্কলিত ব্যয় থেকে প্রায় ৭০০ কোটি টাকা সাশ্রয় হবে। অর্থাৎ এই পরিমাণ অর্থ কম ব্যয় হবে। সেতু ৩টি যৌথভাবে নির্মাণ করছে জাপানি প্রতিষ্ঠান ওবায়শি করপোরেশন, সিমিজু করপোরেশন এবং জেএফই ইঞ্জিনিয়ারিং করপোরেশন।
সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম দৈনিক জাগরণকে বলেন, ঢাকা চট্টগ্রাম মহাসড়কের যানজট কমাতে ২০১৩ সালে দ্বিতীয় কাচপুর সেতু, দ্বিতীয় মেঘনা ও দ্বিতীয় গোমতী সেতু নির্মাণের উদ্যোগ নেয়া হয়। প্রথমটি এরইমধ্যে উদ্বোধনের পর খুলে দেয়া হয়েছে। এখন বাকি দুটি সেতুও প্রস্তুত। প্রধানমন্ত্রীর সময় চাওয়া হয়েছে। আশা করছি ঈদুল ফিতরের আগেই দ্বিতীয় মেঘনা ও দ্বিতীয় গোমতী সেতু উদ্বোধনের পর খুলে দেয়া হবে।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর