ব্রেকিং:
মাস্ক ছাড়া বাইরে বের হলে ৬ মাসের জেল, ১ লাখ টাকা জরিমানা করোনা প্রকল্পে বিশেষ বরাদ্দ ২০৭ কোটি টাকা এসএসসির সব সূচকেই ভাল ফল দেশে আজও দুই হাজারের অধিক আক্রান্ত, মৃত্যু ২২ করোনা আক্রান্তদের জন্য স্বাস্থ্য অধিদপ্তরের নতুন সেবা নারী শান্তিরক্ষীদের অবদানের কথা তুলে ধরলেন রাবাব ফাতিমা করোনা শনাক্ত করতে রাজধানীতে আরো দুটি ল্যাব চালু ভর্তুকি খাতে বরাদ্দ বাড়ছে সাড়ে ৫ হাজার কোটি টাকা মানব পাচারকারীদের গ্রেফতারে তদন্তে নেমেছে সিআইডি সিএএমএসের মাধ্যমে হচ্ছে গরিবদের ডাটাবেস শিক্ষাপ্রতিষ্ঠান এখনই খোলা হবে না : প্রধানমন্ত্রী ব্যবসায়ীদের ২০০০ কোটি টাকা সুদ মওকুফ করা হবে : প্রধানমন্ত্রী দুই মাস পর পুরোনো রূপে চাঁদপুর, স্বাস্থ্যবিধি মেনে চলছে লঞ্চ বৃদ্ধকে প্লাজমা দিলেন করোনাজয়ী চিকিৎসক বরুড়ার সেই চা বিক্রেতার স্কুলে শতভাগ পাশ চাঁদপুরে আরো ১১ জনের করোনা শনাক্ত ছেলের মরদেহ নিয়ে সাড়ে ৬ ঘণ্টা সড়কে দাঁড়িয়ে ছিলেন বাবা-মা কুমিল্লায় চিকিৎসকসহ নতুন আক্রান্ত ১০৩ করোনার অবনতি হলে এবার কঠোর লকডাউন: প্রধানমন্ত্রী এস.এস.সি-২০২০ এর ফলাফলে কুমিল্লা শিক্ষা বোর্ডের অভাবনীয় সাফল্য
  • মঙ্গলবার   ০২ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭

  • || ০৯ শাওয়াল ১৪৪১

১৩২৬

উদ্বোধনের অপেক্ষায় দ্বিতীয় মেঘনা ও গোমতী সেতু

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১১ মে ২০১৯  

ঢাকা চট্টগ্রাম মহাসড়কে দুর্বিষহ যানজট আর সীমাহীন দুর্ভোগের অবসানে প্রস্তুত, দ্বিতীয় মেঘনা ও দ্বিতীয় গোমতী সেতু। আসন্ন ঈদুল ফিতরের আগেই আসছে সুখবর। উদ্বোধনের সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৫ মে। বহু প্রত্যাশিত চার লেন বিশিষ্ট এই সেতু দুটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশে ফিরে উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে পারেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে। 
ঢাকা চট্টগ্রাম মহাসড়কের যানজট কমাতে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকার ২০১৩ সালে প্রথম ‘কাচপুর দ্বিতীয় সেতু’, ‘দ্বিতীয় মেঘনা’ ও ‘দ্বিতীয় গোমতী সেতু নির্মাণের উদ্যোগ নেয়। সেসময় সরকারি সিদ্ধান্তে বলা হয়- নতুন এই তিনটি সেতু নির্মাণের পাশাপাশি পুরনোগুলোর সংস্কার শেষ হলে বন্দরনগরী চট্টগ্রামের সঙ্গে রাজধানীর যোগাযোগ ব্যবস্থায় নতুন মাত্রা যোগ হবে। 
সেসময় এ প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয় ৮,৪৮৬ কোটি টাকা। এর মধ্যে জাইকার ৬,৪২৯ কোটি টাকা এবং সরকারি তহবিল থেকে যোগান দেয়া হয় ২,০৫৭ কোটি টাকা। এ প্রকল্পের প্রথম সেতু হিসেবে এরইমধ্যেই কাচপুর দ্বিতীয় সেতু চলাচলের জন্য খুলে দেয়া হয়েছে। চলতি বছরের মার্চ মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করেন।  
সড়ক ও মহাসড়ক বিভাগ সূত্রে জানা গেছে, ৯৩০ মিটার দৈর্ঘ্যের দ্বিতীয় মেঘনা সেতু এবং ১ হাজার ৪১০ মিটার দৈর্ঘ্যের গোমতি সেতু দুটি উদ্বোধনের অপেক্ষায় আছে। এরইমধ্যে এর সব কাজ শেষ হয়েছে। এখন চলছে সৌন্দর্যবর্ধনের কাজ। প্রকল্পের বাস্তবায়নকাল ধার্য করা হয়েছিল ২০১৩ থেকে ২০২০ সাল। 
প্রকল্প সূত্রে জানা গেছে, নির্ধারিত সময়ের অন্তত ৬ মাস আগে সেতু ৩টির সম্পূর্ণ নির্মাণকাজ শেষ হয়ে যাবে। ফলে প্রাক্কলিত ব্যয় থেকে প্রায় ৭০০ কোটি টাকা সাশ্রয় হবে। অর্থাৎ এই পরিমাণ অর্থ কম ব্যয় হবে। সেতু ৩টি যৌথভাবে নির্মাণ করছে জাপানি প্রতিষ্ঠান ওবায়শি করপোরেশন, সিমিজু করপোরেশন এবং জেএফই ইঞ্জিনিয়ারিং করপোরেশন।
সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম দৈনিক জাগরণকে বলেন, ঢাকা চট্টগ্রাম মহাসড়কের যানজট কমাতে ২০১৩ সালে দ্বিতীয় কাচপুর সেতু, দ্বিতীয় মেঘনা ও দ্বিতীয় গোমতী সেতু নির্মাণের উদ্যোগ নেয়া হয়। প্রথমটি এরইমধ্যে উদ্বোধনের পর খুলে দেয়া হয়েছে। এখন বাকি দুটি সেতুও প্রস্তুত। প্রধানমন্ত্রীর সময় চাওয়া হয়েছে। আশা করছি ঈদুল ফিতরের আগেই দ্বিতীয় মেঘনা ও দ্বিতীয় গোমতী সেতু উদ্বোধনের পর খুলে দেয়া হবে।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লা বিভাগের পাঠকপ্রিয় খবর