ব্রেকিং:
শিক্ষার্থীদের ওপর বহিরাগতদের হামলা পুলিশের বিলম্বে ৪ কিলোমিটার জ্যাম! এলাকাবাসীর হাতে ইয়াবা সম্রাট আটক পেঁয়াজের ন্যায্যমূল্য নিশ্চিতে বিশেষ অভিযান সংস্কারহীন সড়কের ভোগান্তিতে যাত্রীরা কোটি টাকা নিয়ে উধাও এনজিও! ইসলামের বিরুদ্ধে কটুক্তিকারীদের সর্বোচ্চ শাস্তির দাবি সেতুর অভাবে ভোগান্তিতে ২০ হাজার মানুষ পুলিশের সাথে সাংবাদিকদের মতবিনিময় আত্মহত্যা নাকি পরিকল্পিত হত্যা? ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে নানান অভিযোগ ধর্মীয় উস্কানিমূলক বক্তব্য প্রচারে গ্রেপ্তার ২ ওটিটি প্লাটফর্ম ব্লেসবিট তৈরির স্বীকৃতি পেল টিকন বাঘের দেশের সমুদ্র সৈকত শিশুদের কৃমি হবার কারণ, লক্ষণ ও প্রতিরোধে করণীয় এক মিনিটেই খোলা যাবে ‘নগদ’ অ্যাকাউন্ট কেটে গেছে? জেনে নিন রক্তপাত বন্ধের সহজ উপায় মানসিক অসুস্থ আব্দুল্লাহ মুখস্ত করলেন পুরো কোরআন! (ভিডিও) মুখোমুখি ক্রিকেটার-বিসিবি, লাভ কার? সুস্মিতা সেন আজ ঢাকায় আসছেন

বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৪ সফর ১৪৪১

কুমিল্লার ধ্বনি
১৩১৮

একদিনে ২০ কোটি গাছ লাগিয়ে নতুন বিশ্বরেকর্ড

প্রকাশিত: ৩০ জুলাই ২০১৯  

একদিনে ২০ কোটির বেশি গাছ লাগিয়ে নতুন বিশ্বরেকর্ড গড়ল ইথিওপিয়া। বিশ্ব উষ্ণায়ণ ও তার জেরে আবহাওয়ার খামখেয়ালিপনা রুখতে দেশের এই অভিনব উদ্যোগে নেতৃত্ব দিলেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ। 

আফ্রিকার খরা কবলিত এই দেশে বন উজাড় হয়ে যাওয়ার ক্ষতিকর প্রভাব ঠেকানো এবং জলবায়ু পরিবর্তন রোধ করাই গাছ লাগানোর পরিকল্পনা করে সরকার। গাছ লাগানোর কাজে সরকারি কর্মচারীরাও যাতে অংশ নিতে পারেন সেজন্য বন্ধ রাখা হয় কিছু সরকারি কার্যালয়। 

সোমবার দেশের এক হাজার জায়গায় গাছ লাগানো হয়েছে। 

জাতিসংঘের হিসেব অনুযায়ী, বিংশ শতাব্দীর শুরুতে ইথিওপিয়ায় বনাঞ্চল ব্যাপক হারে হ্রাস পেয়েছে। ইথিওপিয়ার বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রীর দাবি, মোট ৪০০ কোটি গাছ লাগানোর পরিকল্পনা হয়েছে, যার মধ্যে এখনও পর্যন্ত ২২ কোটি গাছ লাগানো হয়েছে। 

এর আগে একদিনে ৫ কোটি গাছ লাগিয়ে বিশ্বরেকর্ড গড়ে ভারত। ২০১৬ সালে ভারতের ৮ লাখ স্বেচ্ছাসেবী এই বৃক্ষ রোপণ উদ্যোগে শামিল হয়েছিলেন গাছ লাগিয়েছিলেন। সেই রেকর্ড এবার অতিক্রম করল ইথিওপিয়া।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর