ব্রেকিং:
রোটারী ক্লাবের উদ্যোগে শীত বস্ত্র বিতরণ বার্ষিক ক্রীড়া ও মেধাভিত্তিক পুরস্কার বিতরণ কুবি শিক্ষার্থীকে বাঁচাতে সাহায্যের আবেদন এমপি’র নিজস্ব অর্থায়নে প্রতিবন্ধীদের মাঝে কম্বল বিতরণ পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা হত্যার প্রতিবাদে মানববন্ধন কুবিতে রাষ্ট্রপতি স্বর্ণপদক পাচ্ছেন ১৪ শিক্ষার্থী গাছের সাথে সিএনজির ধাক্কায় ২ জন নিহত শালবন বিহারে ‘বই পোকা’র বনভোজন রাজমিস্ত্রী পরিকল্পনা , অব্যবস্থাপনা এবং হরিলুটের মহোৎসব! খুব শীঘ্রই আরও ৩টি নতুন স্টেডিয়াম হচ্ছে কুমিল্লায় নৈশপ্রহরী হত্যাকাণ্ডের চাঞ্চল্যকর তথ্য পেয়েছে পুলিশ! কুমিল্লা মহাসড়ক যেন আবর্জনার ভাগাড়! ভারতের ট্রানজিট ভিসা পাবেন যেভাবে ‘আসেন ভাই, ১০ টাকায় মোনাজাতে আসেন’ দুর্নীতিবাজদের বিরুদ্ধে টরন্টোতে প্রবাসীদের প্রতিবাদ সমাবেশ ক্যানসারের চেয়েও ভয়ংকর এ রোগে মারা যাচ্ছে ২০ শতাংশ মানুষ ব্রেনের কর্মক্ষমতা বাড়ানোর সাত কৌশল আলো দিয়ে চলবে ইন্টারনেট! সম্পদ ভাগ করলে দারিদ্র্য চলে যেতো: গভর্নর বিয়ের আগে যে বিষয়গুলো জানা অতি জরুরি

রোববার   ১৯ জানুয়ারি ২০২০   মাঘ ৬ ১৪২৬   ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১

কুমিল্লার ধ্বনি
১৩৬৩

একদিনে ২০ কোটি গাছ লাগিয়ে নতুন বিশ্বরেকর্ড

প্রকাশিত: ৩০ জুলাই ২০১৯  

একদিনে ২০ কোটির বেশি গাছ লাগিয়ে নতুন বিশ্বরেকর্ড গড়ল ইথিওপিয়া। বিশ্ব উষ্ণায়ণ ও তার জেরে আবহাওয়ার খামখেয়ালিপনা রুখতে দেশের এই অভিনব উদ্যোগে নেতৃত্ব দিলেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ। 

আফ্রিকার খরা কবলিত এই দেশে বন উজাড় হয়ে যাওয়ার ক্ষতিকর প্রভাব ঠেকানো এবং জলবায়ু পরিবর্তন রোধ করাই গাছ লাগানোর পরিকল্পনা করে সরকার। গাছ লাগানোর কাজে সরকারি কর্মচারীরাও যাতে অংশ নিতে পারেন সেজন্য বন্ধ রাখা হয় কিছু সরকারি কার্যালয়। 

সোমবার দেশের এক হাজার জায়গায় গাছ লাগানো হয়েছে। 

জাতিসংঘের হিসেব অনুযায়ী, বিংশ শতাব্দীর শুরুতে ইথিওপিয়ায় বনাঞ্চল ব্যাপক হারে হ্রাস পেয়েছে। ইথিওপিয়ার বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রীর দাবি, মোট ৪০০ কোটি গাছ লাগানোর পরিকল্পনা হয়েছে, যার মধ্যে এখনও পর্যন্ত ২২ কোটি গাছ লাগানো হয়েছে। 

এর আগে একদিনে ৫ কোটি গাছ লাগিয়ে বিশ্বরেকর্ড গড়ে ভারত। ২০১৬ সালে ভারতের ৮ লাখ স্বেচ্ছাসেবী এই বৃক্ষ রোপণ উদ্যোগে শামিল হয়েছিলেন গাছ লাগিয়েছিলেন। সেই রেকর্ড এবার অতিক্রম করল ইথিওপিয়া।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর