ব্রেকিং:
মাস্ক ছাড়া বাইরে বের হলে ৬ মাসের জেল, ১ লাখ টাকা জরিমানা করোনা প্রকল্পে বিশেষ বরাদ্দ ২০৭ কোটি টাকা এসএসসির সব সূচকেই ভাল ফল দেশে আজও দুই হাজারের অধিক আক্রান্ত, মৃত্যু ২২ করোনা আক্রান্তদের জন্য স্বাস্থ্য অধিদপ্তরের নতুন সেবা নারী শান্তিরক্ষীদের অবদানের কথা তুলে ধরলেন রাবাব ফাতিমা করোনা শনাক্ত করতে রাজধানীতে আরো দুটি ল্যাব চালু ভর্তুকি খাতে বরাদ্দ বাড়ছে সাড়ে ৫ হাজার কোটি টাকা মানব পাচারকারীদের গ্রেফতারে তদন্তে নেমেছে সিআইডি সিএএমএসের মাধ্যমে হচ্ছে গরিবদের ডাটাবেস শিক্ষাপ্রতিষ্ঠান এখনই খোলা হবে না : প্রধানমন্ত্রী ব্যবসায়ীদের ২০০০ কোটি টাকা সুদ মওকুফ করা হবে : প্রধানমন্ত্রী দুই মাস পর পুরোনো রূপে চাঁদপুর, স্বাস্থ্যবিধি মেনে চলছে লঞ্চ বৃদ্ধকে প্লাজমা দিলেন করোনাজয়ী চিকিৎসক বরুড়ার সেই চা বিক্রেতার স্কুলে শতভাগ পাশ চাঁদপুরে আরো ১১ জনের করোনা শনাক্ত ছেলের মরদেহ নিয়ে সাড়ে ৬ ঘণ্টা সড়কে দাঁড়িয়ে ছিলেন বাবা-মা কুমিল্লায় চিকিৎসকসহ নতুন আক্রান্ত ১০৩ করোনার অবনতি হলে এবার কঠোর লকডাউন: প্রধানমন্ত্রী এস.এস.সি-২০২০ এর ফলাফলে কুমিল্লা শিক্ষা বোর্ডের অভাবনীয় সাফল্য
  • মঙ্গলবার   ০২ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭

  • || ০৯ শাওয়াল ১৪৪১

৭২৮

একাদশে ভর্তির আবেদন করবেন যেভাবে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১২ মে ২০১৯  

একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম শনিবার মধ্য রাত থেকেই শুরু হয়েছে। শিক্ষার্থীরা অনলাইনে পছন্দের প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার আবেদন করতে পারবে। এসএমএসের মাধ্যমেও এ আবেদন করা যাবে।

অনলাইনে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি আবেদন করা যাবে। এজন্য ফি নেয়া হবে ১৫০ টাকা। মোবাইল ফোনে প্রতি এসএমএসে একটি করে কলেজে আবেদন করা যাবে। দিতে হবে ১২০ টাকা। কলেজ পছন্দের ঝামেলা দূর করতে এবার প্রথম ধাপের আবেদনের ফল প্রকাশ না করা পর্যন্ত আবেদন তালিকায় কলেজের পছন্দক্রম রদ-বদল করতে পারবে। এবার আবেদন পদ্ধতি জেনে নিন-

অনলাইনে আবেদন

অনলাইনে আবেদন করতে হলে প্রথমে >>>এই ওয়েবসাইটে<<< প্রবেশ করতে হবে। আবেদন করতে কী কী তথ্যের প্রয়োজন সবই বিস্তারিত বলা আছে। তবে এর আগে আবেদন ফি ১৫০ টাকা জমা দিতে হবে। ফি জমা দিতে টেলিটক থেকে মোবাইলের ম্যাসেজ অপশনে লিখতে হবে CAD স্পেস দিয়ে WEB লিখে স্পেস দিতে হবে, এরপর পরীক্ষা পাসের বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে পরীক্ষার রোল এবং তারপর আরেকটি স্পেস দিয়ে পরীক্ষা পাসের বর্ষ লিখে পাঠাত হবে ১৬২২২ নম্বরে। 

ফিরতি এসএমএসে আবেদনকারীর নাম ও আবেদন ফি বাবদ ১৫০ কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন কোড দেয়া হবে। ফি দিতে সম্মত থাকলে ম্যাসেজ অপশনে গিয়ে CAD লিখে স্পেস দিয়ে YES আবার স্পেস দিয়ে PIN নম্বর এবং একটি CONTACT NUMBER (বায়োমেট্রিক পদ্ধতিতে পুনঃনিবন্ধিত মোবাইল নম্বর) লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

ফি সঠিকভাবে জমা হলে প্রার্থীর মোবাইলে সেটি নিশ্চিত করে একটি Transaction IDসহ SMS যাবে। এরপর ওয়েবসাইটে গিয়ে ( www.xiclassadmission.gov.bd ) Apply Online-এ ক্লিক করতে হবে। তারপর ফর্মটি পূরণ করতে হবে। সবশেষ এটি প্রিন্ট করে নিতে হবে।

মোবাইলে আবেদন

মোবাইলে আবেদনের জন্য মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে- CAD ভর্তিচ্ছু কলেজ/মাদ্রাসার EIIN ভর্তিচ্ছু গ্রুপের নামের প্রথম দুই অক্ষর এসএসসি/সমমান পরীক্ষা পাসের বোর্ডের নামের প্রথম তিন অক্ষর এসএসসি/সমমান পরীক্ষা পাসের রোল নম্বর এসএসসি/সমমান পরীক্ষা পাসের সাল, পরীক্ষা পাসের রেজিস্ট্রেশন নম্বর ভর্তিচ্ছু শিফটের নাম ভার্সন কোটার নাম (যদি থাকে)। এরপর ম্যাসেজটি পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

কুমিল্লার ধ্বনি
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর