ব্রেকিং:
শিক্ষার্থীদের ওপর বহিরাগতদের হামলা পুলিশের বিলম্বে ৪ কিলোমিটার জ্যাম! এলাকাবাসীর হাতে ইয়াবা সম্রাট আটক পেঁয়াজের ন্যায্যমূল্য নিশ্চিতে বিশেষ অভিযান সংস্কারহীন সড়কের ভোগান্তিতে যাত্রীরা কোটি টাকা নিয়ে উধাও এনজিও! ইসলামের বিরুদ্ধে কটুক্তিকারীদের সর্বোচ্চ শাস্তির দাবি সেতুর অভাবে ভোগান্তিতে ২০ হাজার মানুষ পুলিশের সাথে সাংবাদিকদের মতবিনিময় আত্মহত্যা নাকি পরিকল্পিত হত্যা? ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে নানান অভিযোগ ধর্মীয় উস্কানিমূলক বক্তব্য প্রচারে গ্রেপ্তার ২ ওটিটি প্লাটফর্ম ব্লেসবিট তৈরির স্বীকৃতি পেল টিকন বাঘের দেশের সমুদ্র সৈকত শিশুদের কৃমি হবার কারণ, লক্ষণ ও প্রতিরোধে করণীয় এক মিনিটেই খোলা যাবে ‘নগদ’ অ্যাকাউন্ট কেটে গেছে? জেনে নিন রক্তপাত বন্ধের সহজ উপায় মানসিক অসুস্থ আব্দুল্লাহ মুখস্ত করলেন পুরো কোরআন! (ভিডিও) মুখোমুখি ক্রিকেটার-বিসিবি, লাভ কার? সুস্মিতা সেন আজ ঢাকায় আসছেন

বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৪ সফর ১৪৪১

কুমিল্লার ধ্বনি
২৩৯

এগিয়ে চলো আবারো জয় বাংলা বলে

প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০১৮  

আওয়ামী লীগের প্রচারণার পদ্ধতি বরাবরই অন্যদের চেয়ে আলাদা এবং আধুনিক। এবার গৎবাঁধা মাইকিং-এর চেয়ে গানে গানে প্রচারণায় বেশি সরব আওয়ামী লীগ। এসব গানে উঠে আসে মুক্তিযুদ্ধের কথা, বঙ্গবন্ধুর সংগ্রামের গল্প ও আওয়ামী লীগ সরকারের উন্নয়নের নানা খণ্ডকথা। তারমধ্যে 'সব বাধা পেরিয়ে- 'এগিয়ে চলো আবারো জয় বাংলা বলে' গানটি বেশ সাড়া জাগিয়েছে তরুণদের মধ্যে।

'বায়ান্ন'তে বলেছি, বাংলা শুধু আমার/একাত্তর-এ, এই দেশ। সবুজ প্রান্তরে, রক্তিম সূর্যোদয়/ সংগ্রাম থেকে স্বাধীনতা, আমার বাংলাদেশ। এগিয়ে চলো আবারো/ জয় বাংলা বলে। ' গানের এমন কথায় সবাই মুগ্ধ। অসংখ্য ফেসবুক পেইজ ও ইউটিউব চ্যানেল থেকে গানটি আপলোড করা হয়েছে। পেইজগুলো থেকে শেয়ার করা হয়েছে প্রায় লাখোবার।

ভিডিওটির শুরুতেই একাত্তরে বাংলার মানুষদের দেশ ছাড়ার চিত্র দেখানো হয়। এরপরই তৎকালীন রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের চিত্র দেখানো হয়। তারপর মুক্তিযুদ্ধের বিভিন্ন খণ্ডচিত্র। অতঃপর ‘দখলদার পাক-বাহিনীর আত্মসমর্পন, সোনার বাংলা মুক্ত’।

বৃহস্পতিবার রাজধানী ঢাকার মোহাম্মদপুর, ধানমন্ডি, তেজগাঁও, পুরান ঢাকা, উত্তরা, মিরপুরসহ বিভিন্ন এলাকা ঘুরে আওয়ামী লীগের প্রচুর নির্বাচনী কার্যালয় দেখা গেছে। এসব কার্যালয়ে দিনভরই মাইকে বা সাউন্ড বক্সে নৌকায় ভোট চেয়ে ও সরকারের উন্নয়নের প্রচারসংবলিত রেকর্ড করা গান বাজতে দেখা যায়। তবে সবচেয়ে বেশি শোনা যায় 'জয় বাংলা, জিতবে এবার নৌকা' শিরোনামের গানটি। 'সব বাধা পেরিয়ে- এগিয়ে চলো আবারও জয় বাংলা বলে' গানটিও প্রচারণার গানের শীর্ষে ছিলো।

দীপ্ত মজুমদার নামের এক তরুণ ফেসবুকে লিখেন, 'নৌকার কোন বিকল্প নাই, নৌকা মার্কায় ভোট চাই। নৌকা এদেশের স্বাধীনতা ও উন্নয়নের প্রতিক।'

আওয়ামী লীগের উপপ্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম বলেন, আওয়ামী লীগ দলগতভাবে প্রচারে কোনো ঘাটতি রাখছে না। পাশাপাশি ব্যবসায়ী, তারকা, সাংবাদিকসহ পেশাজীবীরাও নিজেদের মতো করে প্রচার করছেন। তবে তরুণ প্রজন্ম গানের প্রতি বেশি আগ্রহী। তাই অনেকেই নিজ উদ্যোগেও এসব কাজ করছেন।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি