ব্রেকিং:
হাঁস চুরির ঘটনায় দু’দলের মারামারি ভাংচুর ও লুটপাট, আহত ১০ একাদশে ভর্তির আবেদন শুরু কাল, যেভাবে করবেন টেকসই বাঁধ নির্মাণে গুরুত্ব দেওয়া হচ্ছে পোশাকশিল্পে অবিশ্বাস্য রকমের প্রবৃদ্ধি হবেই দেশের ইতিহাসে সর্বোচ্চ বৈদেশিক সাহায্যের নতুন রেকর্ড বাংলাদেশের সঙ্গে আরো জোরালো সম্পর্ক গড়ার উদ্যোগ ভারতের দুর্গম ৩১ দ্বীপে বঙ্গবন্ধু স্যাটেলাইটের উচ্চগতির ইন্টারনেট বঙ্গবন্ধুর খুনিকে ফেরাতে ট্রাম্পকে চিঠি দিয়েছেন প্রধানমন্ত্রী ফজিলাতুন্নেছা মুজিব ছিলেন বঙ্গবন্ধুর বিশ্বস্ত সহচর বঙ্গবন্ধু ছিলেন কৃষকের আপনজন পাউবোর কাজে ধীর গতি, শত কোটি টাকার ক্ষতির আশঙ্কা অবশেষে ব্রাহ্মণবাড়িয়ার ত্রাণের সব তালিকা বাতিল বাজারে হামলা, দুই চেয়ারম্যানের পাল্টা পাল্টি অভিযোগ বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী আজ চাঁদপুরে ১২৭ রিপোর্টে পজিটিভ ২০ ব্রাহ্মণবাড়িয়ায় আরো ২৩ জন করোনায় আক্রান্ত কুমিল্লায় নতুন করে ৪৭ জনের করোনা শনাক্ত সীমান্তের শিক্ষাগুরু আব্দুর রহমান চৌধুরী চলে গেলেন ঈদের দিন রাতের মধ্যেই কোরবানির বর্জ্য অপসারণ করেছে কুসিক দেশে আক্রান্তের সংখ্যা আড়াই লাখ ছাড়ালো, একদিনে ২৭ মৃত্যু
  • শনিবার   ০৮ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৪ ১৪২৭

  • || ১৭ জ্বিলহজ্জ ১৪৪১

১৩০১

এবার বাড়িতে খাবার আসবে উড়ে উড়ে!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৬ জুন ২০১৯  

আজকাল অনলাইনে অনেক কিছুই অর্ডার করা হয়। সাথে খাবারও অর্ডার করা হয়ে থাকে। যা অল্প সময়ে খাবার ডেলিভার করে থাকে। কিন্তু অনেক সময় রাস্তাঘাটের বাজে অবস্থার কারণে সঠিক সময়ে খাবার পৌঁছতে পারে না। ফলে পড়তে হয় বিপাকে। সেই সমস্যার সমাধানেই এবার আকাশপথে খাবার এসে পৌঁছবে ক্রেতার দরজায়। সেই উদ্যোগই নিয়েছেন জনপ্রিয় অনলাইন ফুড ডেলিভারি সংস্থা জোম্যাটো।

এই পদ্ধতিতে কম সময়ে খাবার পৌঁছে যাবে ক্রেতার ঘরে। সেই লক্ষ্যেই আকাশপথ ব্যবহারের ভাবনাচিন্তা শুরু। এখন খাবার ডেলিভারিতে কম করে হলেও ৩০ মিনিট সময় লাগে। সেই সময়কে আরো কমিয়ে আনতে চায় অনলাইন ডেলিভারি সংস্থাটি।  

সড়কপথে জ্যাম ও সিগন্যাল থাকে কিন্তু আকাশপথে এই রকম কোনো জামেলা নেই। ফলে দ্রুত খাবার পৌঁছে দেয়া যাবে গন্তব্যস্থলে। এ পদ্ধতিতে খাবার যাবে উড়ে উড়ে ড্রোনের সাহায্যে। জোম্যাটো জানিয়েছেন, খাবার ড্রোনে চাপিয়ে ক্রেতার বাড়িতে পৌছে দেবে তারা। সেই পরীক্ষা করা হয়েছে এবং তা সফলও হয়েছে। এই পরীক্ষায় হাইব্রিড ড্রোনের মাধ্যমে পাঁচ কিমি দুরত্বে খাবারের প্যাকেট পৌঁছে দেয়া হয়েছে। ড্রোনের স্পিড ছিল ৮০ কিমি। পাঁচ কিমি দুরত্ব পেরুতে সময় লাগে মাত্র ১০ মিনিট।

জোম্যাটো জানিয়েছেন, ৩০ মিনিট থেকে ১৫ মিনিটে খাবার পৌছে দেয়া সম্ভব একমাত্র আকাশপথেই। দ্রুত খাবার পৌঁছে দেয়ার জন্য রাস্তার ভরসায় না থাকাই ভালো। তবে এই পরীক্ষা আরও চলবে। নিরাপদে এবং সুষ্ঠুভাবে খাবার কীভাবে ডেলিভারি করা যায় তার জন্য আরো রিসার্চ ওয়ার্ক করা দরকার। তবে আকাশপথে ফুড ডেলিভারি আর অলীক স্বপ্ন নয় এখন।

কুমিল্লার ধ্বনি
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর