ব্রেকিং:
সরকারকে বেকায়দায় ফেলতে পরিবহন ধর্মঘট,পণ্যের দাম বৃদ্ধির পাঁয়তারা! কয়েদি পোষাকে ফাঁসির অপেক্ষায় দিন গুণছেন সিরাজউদ্দৌলা দুর্ধর্ষ চোর ইসমাইল গ্রেফতার তিন ফার্মেসীকে জরিমানা মেকআপ এন্ড নেইল আর্ট বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা চাঁদা না পেয়ে ব্রিকফিল্ড ম্যানেজারকে পিটিয়ে আহত অসহ্য যন্ত্রনা নিয়ে পরীক্ষা দিচ্ছে তাহসিন পেট্রোল বোমা মামলায় মালামাল ক্রোকের আদেশ পেছাল শক্তিশালী দল গড়েছে কুমিল্লা ওয়ারিয়র্স বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ চিকিৎসকের জীবন বাঁচাতে সাহায্যের আবেদন ১০ লাখ টাকার সেগুন কাঠ আটক আবর্জনার স্তূপে ৭০ বস্তা পেঁয়াজ! সাজেকে চান্দের গাড়ির ভাড়া নির্ধারণ দৃশ্যমান হচ্ছে পদ্মা সেতুর আড়াই কিলোমিটার বেড়েছে ডলারের দাম ফোনের স্টোরেজ বাড়াবেন যেভাবে রোহিঙ্গাদের জন্য নেদারল্যান্ডের ৩৯ লাখ পাউন্ড অনুদান ক্যানসারের বিরুদ্ধে লড়তে সক্ষম কাঁচা মরিচ! র‌্যাবের ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমকে হাইকোর্টে তলব

বুধবার   ২০ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৫ ১৪২৬   ২২ রবিউল আউয়াল ১৪৪১

কুমিল্লার ধ্বনি
১১৭৭

এবার বাড়িতে খাবার আসবে উড়ে উড়ে!

প্রকাশিত: ১৬ জুন ২০১৯  

আজকাল অনলাইনে অনেক কিছুই অর্ডার করা হয়। সাথে খাবারও অর্ডার করা হয়ে থাকে। যা অল্প সময়ে খাবার ডেলিভার করে থাকে। কিন্তু অনেক সময় রাস্তাঘাটের বাজে অবস্থার কারণে সঠিক সময়ে খাবার পৌঁছতে পারে না। ফলে পড়তে হয় বিপাকে। সেই সমস্যার সমাধানেই এবার আকাশপথে খাবার এসে পৌঁছবে ক্রেতার দরজায়। সেই উদ্যোগই নিয়েছেন জনপ্রিয় অনলাইন ফুড ডেলিভারি সংস্থা জোম্যাটো।

এই পদ্ধতিতে কম সময়ে খাবার পৌঁছে যাবে ক্রেতার ঘরে। সেই লক্ষ্যেই আকাশপথ ব্যবহারের ভাবনাচিন্তা শুরু। এখন খাবার ডেলিভারিতে কম করে হলেও ৩০ মিনিট সময় লাগে। সেই সময়কে আরো কমিয়ে আনতে চায় অনলাইন ডেলিভারি সংস্থাটি।  

সড়কপথে জ্যাম ও সিগন্যাল থাকে কিন্তু আকাশপথে এই রকম কোনো জামেলা নেই। ফলে দ্রুত খাবার পৌঁছে দেয়া যাবে গন্তব্যস্থলে। এ পদ্ধতিতে খাবার যাবে উড়ে উড়ে ড্রোনের সাহায্যে। জোম্যাটো জানিয়েছেন, খাবার ড্রোনে চাপিয়ে ক্রেতার বাড়িতে পৌছে দেবে তারা। সেই পরীক্ষা করা হয়েছে এবং তা সফলও হয়েছে। এই পরীক্ষায় হাইব্রিড ড্রোনের মাধ্যমে পাঁচ কিমি দুরত্বে খাবারের প্যাকেট পৌঁছে দেয়া হয়েছে। ড্রোনের স্পিড ছিল ৮০ কিমি। পাঁচ কিমি দুরত্ব পেরুতে সময় লাগে মাত্র ১০ মিনিট।

জোম্যাটো জানিয়েছেন, ৩০ মিনিট থেকে ১৫ মিনিটে খাবার পৌছে দেয়া সম্ভব একমাত্র আকাশপথেই। দ্রুত খাবার পৌঁছে দেয়ার জন্য রাস্তার ভরসায় না থাকাই ভালো। তবে এই পরীক্ষা আরও চলবে। নিরাপদে এবং সুষ্ঠুভাবে খাবার কীভাবে ডেলিভারি করা যায় তার জন্য আরো রিসার্চ ওয়ার্ক করা দরকার। তবে আকাশপথে ফুড ডেলিভারি আর অলীক স্বপ্ন নয় এখন।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর