ব্রেকিং:
এক ঘণ্টায় শেষ বাংলাদেশের ম্যাচের সব টিকিট শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করবে ম্যানেজিং কমিটি ২১ আগস্ট গ্রেনেড হামলার কাউকেই ছাড় দেওয়া হবে না: আইনমন্ত্রী মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখায় জরিমানা গুনলো দুই ফার্মেসি ঝরে পড়া শিশুদের পাঠদানে ফেরাতে প্রশিক্ষণ দম্পতিকে শৌচাগারে আটকে রাখায় আত্মহত্যা চেষ্টা সরকারি ভবনে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ী ব্যবহারের নির্দেশনা জারি প্রত্যাবাসন নিরাপদ না হলে আবারো ফেরত আসবে রোহিঙ্গা ৪০ বছরের মধ্যে যুক্তরাজ্যের মূল্যস্ফীতি সর্বোচ্চ শিক্ষার্থীদের হেনস্তা করায় কুমিল্লায় ট্রেন আটকে প্রতিবাদ ইউক্রেন সফরে আসছেন এরদোগান ও গুতেরেস প্রেমের টানে বগুড়ায় এসে ধর্ষণের শিকার, গ্রেফতার ২ রাশিয়া থেকে জ্বালানি তেল কেনার উপায় খোঁজার নির্দেশ প্রধানমন্ত্রীর ঢাকা ওয়াসার কর্মীদের উৎসাহ বোনাসে হাইকোর্টের নিষেধাজ্ঞা দেশে অপুষ্টিতে ভুগছেন ১ কোটি ৭০ লাখ বিবাহিত নারী জনপ্রিয় হচ্ছে ট্রেতে চারা রোপণ আখাউড়ায় ৫ পলাতক আসামি গ্রেফতার ফেনীতে সাজাপ্রাপ্ত আসামিসহ তিন মাদক ব্যবসায়ী ধরা ডিমের দাম ১ টাকা বেশি নেয়ায় হাজার টাকা জরিমানা ২ হাজার ৫০৪ কোটি টাকা ব্যয়ে ৬ প্রকল্পের অনুমোদন
  • বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৩ ১৪২৯

  • || ১৯ মুহররম ১৪৪৪

ওজন মেপে গরু বিক্রি, ডেলিভারি ফ্রি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩ জুলাই ২০২২  

কুমিল্লায় ৪২৫ থেকে ৪৮০ টাকা দরে ওজন স্কেলে গরু বিক্রি করছে হানিফ অ্যাগ্রো ফার্ম নামে একটি প্রতিষ্ঠান। ক্রেতাদের সন্তুষ্ট রাখতে গরু মেপে বিক্রির করার এ উদ্যোগ নিয়েছেন বলে জানিয়েছেন খামারি মো. হানিফ মিয়া। এ ছাড়া জেলার ভেতরে ফ্রি ডেলিভারি দেন তিনি।

জেলার বরুড়া উপজেলার বড় হাতুয়া গ্রামে প্রতিষ্ঠিত হয় হানিফ অ্যাগ্রো ফার্ম। কোরবানির ঈদ সামনে রেখে এরই মধ্যে ক্রেতারা সেখানে ভিড় শুরু করেছেন। খামারে ২০০-এর বেশি বড়, মাঝারি ও ছোট আকারের ষাঁড় গরু রয়েছে।

হানিফ বলেন, দীর্ঘদিন সৌদি আরবে প্রবাসজীবন পার করছি। প্রবাসে বসেই এমন একটি খামার তৈরির কথা ভাবছিলাম। পরে দেশে এসে নিজের উপার্জিত অর্থ ও ব্যাংকঋণ নিয়ে ২৪ শতক জমির ওপর প্রতিষ্ঠা করি হানিফ অ্যাগ্রো ফার্ম। ঈদ উপলক্ষে ছুটিতে দেশে এসেছি। গরুগুলো বিক্রি করে আবার নতুন করে খামারটি সাজাব।

১০০ গরু দিয়ে শুরু করলেও এখন খামারে ২০০-এর বেশি ষাঁড় গরু ও মাঝারি আকারের গরু রয়েছে বলে জানিয়েছেন তিনি। গরুগুলো লালনপালন করার জন্য খামারে নিয়োজিত আছেন আটজন শ্রমিক। সর্বনিম্ন ২৫০ কেজি থেকে শুরু করে ৬০০ কেজি ওজনের গরু খামারে রয়েছে বলে জানান হানিফ।

তবে আকারভেদে দরের ব্যবধান আছে বলেও জানান হানিফ। তিনি বলেন, ছোট গরু লাইভ ওয়েটে ৪২৫ টাকা কেজি, মাঝারি গরু ৩০০ থেকে ৪০০ বা ৪৫০ এবং বড় গরু ৪৮০ টাকা কেজি দরে ডিজিটাল স্কেলে মেপে বিক্রি করছি। প্রতিদিন দেশের বিভিন্ন এলাকা থেকে কোরবানির গরু কিনতে খামারে আসছেন ক্রেতারা।

কুমিল্লা জেলার ভেতরে ফ্রি পরিবহনসুবিধায় হোম ডেলিভারি দেওয়ার সুবিধা রেখেছেন হানিফ। ফলে জেলার বিভিন্ন প্রান্ত থেকে ক্রেতারা ঝামেলা এড়াতে চলে আসছেন। এরই মধ্যে বেশ কিছু গরু বিক্রি হয়েছে বলে জানিয়েছেন মো. হানিফ মিয়া। ঈদের আগেই সব গরু বিক্রি হয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

উপজেলার হরিপুর গ্রাম থেকে গরু কিনতে আসা মো. সাইদুল হক বলেন, খুব ভালো লাগছে প্রত্যন্ত অঞ্চলে এমন একটি গরুর খামার দেখতে পেরে। শুনেছি এখানে ওজন মেপে গরু বিক্রি করা হয়, তাই চলে এসেছি। পছন্দ হলে ওজন মেপে কিনে নিয়ে যাব। ওজন মেপে গরু বিক্রির সুবিধা হলো তাতে আমরা যারা গরু সম্পর্কে ধারণা কম রাখি, তারা সঠিকভাবে গরু কিনতে পারব। তাতে ঠকার সম্ভাবনা কম থাকে। আবার হোম ডেলিভারি ফ্রি দেওয়ার সুবিধাও দেওয়া হয়।

বরুড়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নাসরিন সুলতানা তনু বলেন, হানিফ মিয়ার খামারের পেছনে আমাদের সহযোগিতা রয়েছে। তার গরুর ভ্যাকসিন আমরা দিই, তিনি বাইরে থেকে কেনেন না। এ ছাড়া কৃমির ওষুধসহ প্রাকৃতিক উপায়ে গরু মোটাতাজাকরণ পরামর্শ দিচ্ছি। সব সময় তার জন্য সহায়তা থাকবে।