ব্রেকিং:
ক্রিকইনফোর একাদশেও সাকিব, নেই কোহলি রোহিঙ্গা সংকট নিয়ে জাতিসংঘ মহাসচিবের উদ্বেগ রিফাত হত্যায় জড়িত থাকার কথা স্বীকার করেছে মিন্নি জেলা হাসপাতালগুলো দালালমুক্ত করার নির্দেশ জঙ্গি-চরমপন্থীদের আবির্ভাব যেন না হয়: ডিসিদের স্বরাষ্ট্রমন্ত্রী মাছ উৎপাদনে আমরা প্রথম হতে চাই: প্রধানমন্ত্রী নয়ন বন্ডের ঘনিষ্ঠ রিশান ফরাজী গ্রেফতার ক্রাইস্টচার্চে নিহতদের স্বজনদের হজ করাবে সৌদি কঙ্গোতে ইবোলা সংক্রমণ: ‘বৈশ্বিক জরুরি অবস্থা’ ঘোষণা মাটির নিচে মিলল অনন্ত জলিলের ২০ লাখ টাকা (ভিডিও) রিফাত হত্যায় মিন্নি জড়িত থাকার ভয়ংকর তথ্য জানালেন তদন্ত কর্মকর্তা বাংলাদেশে খাদ্য-নিরাপত্তা বেড়েছে পাসের হারে সারা দেশে কুমিল্লা বোর্ড প্রথম দুদকের অভিযানে সরকারি ওষুধ বেচতে গিয়ে ধরা খেল নার্স বাংলাদেশে বিলুপ্তি’র পথে শতাধিক দেশীয় মাছ কুমিল্লা শিক্ষা বোর্ডে সবার উপরে চাঁদপুর, নিচে ফেনী মিন্নির ১০দিনের রিমান্ড চায় পুলিশ বাংলাদেশে গুগল ম্যাপে যুক্ত হলো নতুন ফিচার বন্যা মোকাবিলায় সেনাবাহিনী প্রস্তুত: সেনাপ্রধান গাপটিলের সেই থ্রো নিয়ে কথা বলল আইসিসি

বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০১৯   শ্রাবণ ৩ ১৪২৬   ১৫ জ্বিলকদ ১৪৪০

কুমিল্লার ধ্বনি
২০

কখন শরীরচর্চা করলে ওজন কমবে?

প্রকাশিত: ৮ জুলাই ২০১৯  

ওজন কমাতে ডায়েট ও শরীরচর্চার বিকল্প নেই। তবে জানেন কি? সারা দিন শরীরচর্চা করলেও কিন্তু আপনি ওজন কমাতে পারবেন না! যদি না আপনি নিয়ম মেনে নির্দিষ্ট সময়ে শরীরচর্চা না করেন। অনেকেরই প্রশ্ন, শরীরচর্চা করার উত্তম সময় কোনটি?

৩৭৫ জন প্রাপ্তবয়স্কদের উপর পরিচালিত ‘জার্নাল অব ওবেসিটি’ নামক এক গবেষণায় জানা গেছে, প্রতিদিন যারা একটি নির্দিষ্ট সময়ে শরীরচর্চা করেছে তাদের ওজন বাকিদের তুলনায় দ্রুত কমেছে। মূলত সকাল বেলা উত্তম সময় শরীরচর্চার জন্য। অন্য আরেকটি গবেষণায় জানা গেছে, সকাল হোক কিংবা বিকেল বা সন্ধ্যা শরীরচর্চা নিয়ম মেনে যেকোনো একটি নির্দিষ্ট সময় করা উচিত।

এবার তবে জেনে নিন সকালে শরীরচর্চা করার সুফল-

১. সাকালে পর্যাপ্ত ব্যায়াম তো করলেন। সারাদিন আরো খাটুনি রয়েছে। বুঝতেই পারছেন যত বেশি নড়াচড়া করবেন ওজন তত কমবে।

২. গবেষণাটিতে বলা হয়েছে, সকালে যারা ব্যায়াম করেন তারা সারাদিনে অন্যদের তুলনায় কম ক্যালোরি গ্রহণ করেন। এছাড়াও অস্বাস্থ্যকর খাবার খাওয়ার আগ্রহও তেমন থাকে না।

৩. সকালে শরীরচর্চার ফলে মেটাবোলিজম বেড়ে যায়। এতে করে পরবর্তীতে খাবার গ্রহণ করলে সেটি ফ্যাট হিসেবে না জমে বরং অ্যানার্জিতে পরিণত হয়।

৪. মার্কিন জার্নাল অব ক্লিনিকাল নিউট্রিশনে প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, যে প্রতি রাতে কম (চার থেকে পাঁচ ঘন্টা) ঘুমায় তারা অন্তত ৩০০ ক্যালোরি বেশি খেয়েছেন যারা প্রতিদিন সাত থেকে নয় ঘণ্টা ঘুমায় তাদের তুলনায়। 

৫. মোটকথা, সকালে শরীরচর্চার অভ্যাস ও ঘুমের পরিমাণ বৃদ্ধির মাধ্যমে সহজেই ওজন কমানো ও নিয়ন্ত্রণে রাখা সম্ভব। আরো বিস্তারিত জানতে আপনার চিকিৎসকের সাথে যোগাযোগ করুন।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি