ব্রেকিং:
১১ দফা দাবি নিয়ে যা বললেন মাশরাফী জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ দুর্ঘটনা রোধে নতুন প্রযুক্তি উদ্ভাবন শিক্ষার্থীদের রিফাতকে হারিয়ে স্বজনদের আর্তনাদ কুমিল্লায় ফের অস্থির পেঁয়াজের দর জেএসসি’র প্রবেশপত্রে ভুল সংশোধন ২৯ অক্টোবর পর্যন্ত এবার আঙুলের রিং হবে স্মার্ট! যে মাছ দেখামাত্র মেরে ফেলার পরামর্শ! শ্বশুরকে বিষ দিয়ে হত্যা করল বড় বউ! রাজীবের সঙ্গে ভাইরাল ভিডিও নিয়ে যা বললেন মেহজাবিন একটি মিষ্টি কুমড়ার ওজন ৯৮৬ কেজি! বিসিবিতে ক্ষুব্ধ ক্রিকেটাররা! সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদের দাবি মেনে নিল প্রশাসন আশ্রয়ণ প্রকল্পের নতুন ঘর পেলো তিনশ’ গৃহহীন পরিবার হা’মলা থেকে রক্ষায় মন্দিরের নিরাপত্তায় মাদ্রাসাছাত্ররা স্বাবলম্বী হতে গিয়ে ৬৯ বছরে বিয়ে, বাবা হলেন ৭১-এ পাঠাগার আছে,পাঠক কই? শিক্ষার্থীদের নির্যাতনের সময় বাজানো হয় গান কুবির প্রথম সমাবর্তন ২৭শে জানুয়ারি সূর্যের আলো ও পানি দিয়ে গ্যাস-বিদ্যুৎ উপাদান

মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯   কার্তিক ৬ ১৪২৬   ২২ সফর ১৪৪১

কুমিল্লার ধ্বনি
৬৭

কখন শরীরচর্চা করলে ওজন কমবে?

প্রকাশিত: ৮ জুলাই ২০১৯  

ওজন কমাতে ডায়েট ও শরীরচর্চার বিকল্প নেই। তবে জানেন কি? সারা দিন শরীরচর্চা করলেও কিন্তু আপনি ওজন কমাতে পারবেন না! যদি না আপনি নিয়ম মেনে নির্দিষ্ট সময়ে শরীরচর্চা না করেন। অনেকেরই প্রশ্ন, শরীরচর্চা করার উত্তম সময় কোনটি?

৩৭৫ জন প্রাপ্তবয়স্কদের উপর পরিচালিত ‘জার্নাল অব ওবেসিটি’ নামক এক গবেষণায় জানা গেছে, প্রতিদিন যারা একটি নির্দিষ্ট সময়ে শরীরচর্চা করেছে তাদের ওজন বাকিদের তুলনায় দ্রুত কমেছে। মূলত সকাল বেলা উত্তম সময় শরীরচর্চার জন্য। অন্য আরেকটি গবেষণায় জানা গেছে, সকাল হোক কিংবা বিকেল বা সন্ধ্যা শরীরচর্চা নিয়ম মেনে যেকোনো একটি নির্দিষ্ট সময় করা উচিত।

এবার তবে জেনে নিন সকালে শরীরচর্চা করার সুফল-

১. সাকালে পর্যাপ্ত ব্যায়াম তো করলেন। সারাদিন আরো খাটুনি রয়েছে। বুঝতেই পারছেন যত বেশি নড়াচড়া করবেন ওজন তত কমবে।

২. গবেষণাটিতে বলা হয়েছে, সকালে যারা ব্যায়াম করেন তারা সারাদিনে অন্যদের তুলনায় কম ক্যালোরি গ্রহণ করেন। এছাড়াও অস্বাস্থ্যকর খাবার খাওয়ার আগ্রহও তেমন থাকে না।

৩. সকালে শরীরচর্চার ফলে মেটাবোলিজম বেড়ে যায়। এতে করে পরবর্তীতে খাবার গ্রহণ করলে সেটি ফ্যাট হিসেবে না জমে বরং অ্যানার্জিতে পরিণত হয়।

৪. মার্কিন জার্নাল অব ক্লিনিকাল নিউট্রিশনে প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, যে প্রতি রাতে কম (চার থেকে পাঁচ ঘন্টা) ঘুমায় তারা অন্তত ৩০০ ক্যালোরি বেশি খেয়েছেন যারা প্রতিদিন সাত থেকে নয় ঘণ্টা ঘুমায় তাদের তুলনায়। 

৫. মোটকথা, সকালে শরীরচর্চার অভ্যাস ও ঘুমের পরিমাণ বৃদ্ধির মাধ্যমে সহজেই ওজন কমানো ও নিয়ন্ত্রণে রাখা সম্ভব। আরো বিস্তারিত জানতে আপনার চিকিৎসকের সাথে যোগাযোগ করুন।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি