ব্রেকিং:
অনির্দিষ্টকাল জনগণের আয়ের পথ বন্ধ রাখা সম্ভব নয়: প্রধানমন্ত্রী নজরুলের গান আবৃত্তি করে দেশবাসীকে ঈদের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রীর ঈদ উপহার পেল দুই শতাধিক পথশিশু ‘করোনার শুরু থেকেই ত্রাণ কার্যক্রম চালাচ্ছেন সংসদ সদস্যরা’ মোবাইল অ্যাপ ও হটলাইনে সাংসদ আসলামুল হকের অভিনব খাদ্য সহায়তা জাতীয় কবির ১২১তম জন্মদিন আজ বাঙ্গালির ঈদ উৎসবে ‘রমজানের ওই রোজার শেষে’র আগমন কিভাবে? দেশবাসীকে আওয়ামী লীগের ঈদ শুভেচ্ছা করোনাকালের ৫৬ দিনে ৩ লাখ ১৯ হাজার কনটেইনার হ্যান্ডলিং ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ মেরামতের কাজ শুরু করেছে সেনাবাহিনী ২৮০ ট্রান্সজেন্ডার ও হিজড়াকে ঈদ সামগ্রী প্রদান করেছে বন্ধু দুর্দিনে বারো হাজার মানুষকে খাদ্য সামগ্রী দিলো এসএসসি ২০০০ ব্যাচ আম্ফানে ক্ষতিগ্রস্ত ৬হাজার পরিবারকে ৩কোটি টাকা সহায়তাদেবে ব্র্যাক শেখ হাসিনাকে ঈদের শুভেচ্ছা জানালেন ভুটানের প্রধানমন্ত্রী ঈদ উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী ত্রাণ সহায়তা অব্যাহত রেখেছে সরকার দেশে ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ১৮৭৩, মৃত্যু ২০ মুসল্লিদের সুবিধার্থে মসজিদে সর্বাধিক ঈদের জামাতের আয়োজন করোনা রোগীর চিকিৎসায় ৩ হাজার পদ সৃষ্টি নগদ সহায়তা পাবে ৪৮ লাখ প্রান্তিক উদ্যোক্তা
  • মঙ্গলবার   ২৬ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১২ ১৪২৭

  • || ০২ শাওয়াল ১৪৪১

৩২

করোনার সব তথ্য জানাবে শাহানুলের `করোনা অ্যালার্ট` অ্যাপ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৬ মার্চ ২০২০  

অ্যাপেই পাওয়া যাবে করোনাভাইরাসের সব তথ্য। এই অ্যাপটি তৈরি করেছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) সাবেক শিক্ষার্থী ড. মুহাম্মদ শাহানুল ইসলাম ও তার দল। 
অ্যাপটিতে যা আছে:

এই অ্যাপটিতে দেশি-বিদেশি সব পত্রিকার করোনা সম্পর্কিত খবর, করোনার উপর প্রশিক্ষণ, গুজব সম্পর্কে জানা, সাহায্য পাওয়ার বিভিন্ন উপায়, করোনা আক্রান্তের মানচিত্র লিঙ্ক, করোনা নিয়ে গবেষণা সমূহ, করোনার সতর্কতাসমূহসহ আরো রয়েছে অনেক কিছু।

অ্যাপটির উদ্যোক্তা ড. শাহানুল ইসলাম বলেন, যদি উপযুক্ত স্পন্সর পাওয়া যায় তবে অ্যাপটিকে আরো অনেক উন্নত করা সম্ভব বলে মনে করি। করোনার কারণে গুগলের রিভিউয়ের কাজ ধীর গতি। এ কারণে অ্যাপটি গুগল প্লে স্টোরেতে পাওয়ার জন্য সাতদিন অপেক্ষা করতে হবে। যারা সরাসরি ডাউনলোড করতে এই ওয়েবসাইটে ডাউনলোড লিংকঃ https://helptuner.com/corona/ গেলেই হবে। 

'ফেসবুক পেজ' করোনা অ্যালার্ট থেকেও ডাউনলোড করা যাবে অ্যাপটি। 

অ্যাপ তৈরিতে ড. মুহাম্মাদ শাহানুল ইসলামকে সহযোগিতা করেছেন তার গ্রুপ মেম্বার অ্যান্ড্রয়েড প্রোগ্রামার আইসিটি পদক বিজয়ী সাজ্জাদ হোসাইন। এছাড়া ওয়েবডেভলপার হিসেবে ছিলেন আব্দুর রাজ্জাক হাসান এবং হোস্টিং সমন্বয়ক হিসেবে ছিলেন মাহমুদুল হাসান।

ড. মুহাম্মদ শাহানুল নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মৎস্য ও সমুদ্রবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমুদ্রবিজ্ঞানে স্নাতকোত্তর সম্পন্ন করে উচ্চ শিক্ষার জন্য চীনে পাড়ি জমান। চীনের তিয়ানজিন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে মৎস্য ও সমুদ্রবিজ্ঞান বিষয়ে পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেন। তার উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে মাছের খাবারের ক্যালকুলেটর, বিডি ফিশপিডিয়া, সমুদ্রবিজ্ঞান অভিধান, দিবস সমগ্র মোবাইল অ্যাপ ইত্যাদি।

কুমিল্লার ধ্বনি
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর