ব্রেকিং:
পাউবোর কাজে ধীর গতি, শত কোটি টাকার ক্ষতির আশঙ্কা অবশেষে ব্রাহ্মণবাড়িয়ার ত্রাণের সব তালিকা বাতিল বাজারে হামলা, দুই চেয়ারম্যানের পাল্টা পাল্টি অভিযোগ বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী আজ চাঁদপুরে ১২৭ রিপোর্টে পজিটিভ ২০ ব্রাহ্মণবাড়িয়ায় আরো ২৩ জন করোনায় আক্রান্ত কুমিল্লায় নতুন করে ৪৭ জনের করোনা শনাক্ত সীমান্তের শিক্ষাগুরু আব্দুর রহমান চৌধুরী চলে গেলেন ঈদের দিন রাতের মধ্যেই কোরবানির বর্জ্য অপসারণ করেছে কুসিক দেশে আক্রান্তের সংখ্যা আড়াই লাখ ছাড়ালো, একদিনে ২৭ মৃত্যু মরিতে চাহি না আমি সুন্দর ভুবনে স্বাস্থ্যের সাবেক ডিজি আবুল কালামকে দুদকে তলব মেজর সিনহার হত্যাকারীরা পার পাবে না সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ওসি প্রদীপ গ্রেফতার দেশে একদিনে আরো ৩৯ মৃত্যু, নতুন আক্রান্ত ২৯৭৭ চেয়ারম্যান-মেম্বারদের শিক্ষাগত যোগ্যতার বিষয়টি গুজব করোনা চিকিৎসায় ব্যবহৃত যন্ত্রপাতি ক্রয়ে কমিটি লেবাননে জরুরি খাদ্য ও চিকিৎসক পাঠাচ্ছে বাংলাদেশ আজ থেকে আবার বাড়ল স্বর্ণের দাম
  • শনিবার   ০৮ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৪ ১৪২৭

  • || ১৭ জ্বিলহজ্জ ১৪৪১

৮৯

‘করোনায় সারাবিশ্বে চাকরি হারাবে ২৫ কোটি মানুষ’

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২০ জুলাই ২০২০  

‘করোনাভাইরাসের কারণে সারাবিশ্বের অর্থনৈতিক কর্মকান্ডে স্থবিরতা বিরাজ করছে। শুধু এ বছরই চাকরি হারাতে পারে ২৫ কোটি মানুষ’।

বিশ্বব্যাপী করোনাকালীন পরিস্থিতিতে এমনটাই মনে করছেন মাইক্রোসফট প্রেসিডেন্ট ব্র্যাড স্মিথ। সম্প্রতি বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ব্র্যাড স্মিথ বলেন, একটা বিস্ময়কর সংখ্যা! মহামারি কোনো সীমান্ত মানে না। শুধু যুক্তরাষ্ট্রেই কংগ্রেশনাল বাজেট অফিস অনুমান করছে বেকারত্বের হার ১২.৩ শতাংশ বেড়ে ৩.৫ শতাংশ থেকে ১৫.৮ শতাংশে দাঁড়াবে। সব মিলিয়ে নতুন করে বেকার হবেন দুই কোটি দশ লাখ মানুষ। এ রকম আরো অনেক দেশ ও মহাদেশ একই ধরনের চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে। 

তিনি আরো বলেন, আমরা ইন্টারনেট অসাম্যের পৃথিবীতে বাস করি। আমরা যদি এ ব্যাপারে কিছু না করি তাহলে অন্যান্য যেসব অসাম্য নিয়ে আমরা চিন্তিত তা আরো বাড়বে। এটি এমন একটি কাজ যা একক প্রতিষ্ঠান বা এক সরকারের পক্ষে করা সম্ভব নয়। তবে দুই কোটি ৫০ লাথ মানুষের কাছে পৌঁছাতে পারলে আমরা ধরে নেবো যে আমরা নিজেদের দায়িত্বটুকু পালন করেছি। 

ব্র্যাড স্মিথ আরো বলেন, অর্থনৈতিক বিপর্যয় কাটিয়ে ওঠার জন্য বিশ্ব জনশক্তির একটি অংশে নতুন দক্ষতা উন্নয়নের প্রয়োজন পড়বে। এমনকি চলতি কাজে টিকে থাকতে হলেও নতুন দক্ষতা অর্জন করতে হবে।

কুমিল্লার ধ্বনি
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর