ব্রেকিং:
নজরুলের গান আবৃত্তি করে দেশবাসীকে ঈদের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রীর ঈদ উপহার পেল দুই শতাধিক পথশিশু ‘করোনার শুরু থেকেই ত্রাণ কার্যক্রম চালাচ্ছেন সংসদ সদস্যরা’ মোবাইল অ্যাপ ও হটলাইনে সাংসদ আসলামুল হকের অভিনব খাদ্য সহায়তা জাতীয় কবির ১২১তম জন্মদিন আজ বাঙ্গালির ঈদ উৎসবে ‘রমজানের ওই রোজার শেষে’র আগমন কিভাবে? দেশবাসীকে আওয়ামী লীগের ঈদ শুভেচ্ছা করোনাকালের ৫৬ দিনে ৩ লাখ ১৯ হাজার কনটেইনার হ্যান্ডলিং ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ মেরামতের কাজ শুরু করেছে সেনাবাহিনী ২৮০ ট্রান্সজেন্ডার ও হিজড়াকে ঈদ সামগ্রী প্রদান করেছে বন্ধু দুর্দিনে বারো হাজার মানুষকে খাদ্য সামগ্রী দিলো এসএসসি ২০০০ ব্যাচ আম্ফানে ক্ষতিগ্রস্ত ৬হাজার পরিবারকে ৩কোটি টাকা সহায়তাদেবে ব্র্যাক শেখ হাসিনাকে ঈদের শুভেচ্ছা জানালেন ভুটানের প্রধানমন্ত্রী ঈদ উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী ত্রাণ সহায়তা অব্যাহত রেখেছে সরকার দেশে ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ১৮৭৩, মৃত্যু ২০ মুসল্লিদের সুবিধার্থে মসজিদে সর্বাধিক ঈদের জামাতের আয়োজন করোনা রোগীর চিকিৎসায় ৩ হাজার পদ সৃষ্টি নগদ সহায়তা পাবে ৪৮ লাখ প্রান্তিক উদ্যোক্তা ঘুরে দাঁড়ানোর চেষ্টা উপকূলবাসীদের
  • মঙ্গলবার   ২৬ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১২ ১৪২৭

  • || ০২ শাওয়াল ১৪৪১

২১

করোনা ছড়ানোয় চীনের বিরুদ্ধে ২০ ট্রিলিয়ন ডলারের ক্ষতিপূরণ মামলা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৪ মার্চ ২০২০  

মহামারি করোনাভাইরাস সৃষ্টি করে তা বিশ্বে ছড়িয়ে দেয়ার অভিযোগে চীনের বিরুদ্ধে ২০ ট্রিলিয়ন ডলারের ক্ষতিপূরণ মামলা দায়ের করেছেন যুক্তরাষ্ট্রের এক আইনজীবী।  

সম্প্রতি টেক্সাসের একটি আদালতে ল্যারি ক্লেম্যান নামের এই আইনজীবী ও তার আইনি প্রতিষ্ঠান ফ্রিডম ওয়াচ ও বাজ ফটোজ এই মামলাটি দায়ের করে।

 

ছবি: ল্যারি ক্লেম্যান

ছবি: ল্যারি ক্লেম্যান

মামলার অভিযোগে বলা হয়, “প্রাণঘাতী এই ভাইরাসটি চীন ‘যুদ্ধের জৈবিক অস্ত্র’ হিসেবে তৈরি করেছে। চীনের ইচ্ছা বা অনিচ্ছা যেভাবেই হোক এটি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ায় মার্কিন আইন লঙ্ঘনের পাশাপাশি আন্তর্জাতিক আইন, চুক্তি ও নিয়ম লঙ্ঘন হয়েছে।”

“যেহেতু চীন বিশ্বজুড়ে এই জাতীয় অস্ত্রকে অবৈধ করার চুক্তিতে সম্মত হয়েছে, তাই এ ধরনের পদক্ষেপ চীন প্রজাতন্ত্রের কাজ হতে পারে না এবং মামলা থেকে আইনী দায়মুক্তির কোনো সম্ভাব্য দাবি সাপেক্ষেও হতে পারে না।”

মামলাটিতে আরো অভিযোগ করা হয় যে, চীন মূলত মার্কিন সেনাসহ তাদের বিরুদ্ধে হুমকি হয়ে দাঁড়াতে পারে এমন ব্যক্তি এমনকি দেশকে দমন করতে ল্যাবরেটরিতে এই ভাইরাসটি তৈরি করেছে।

গত বছরের ৩১ ডিসেম্ব চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম ভাইরাসটি সনাক্ত হয়। এরপর খুব দ্রুত গোটা চীন ও সেখান থেকে বিশ্বের অনেকে দেশে এটি ছড়িয়ে পড়ে।

বর্তমানে বিশ্বের ১৯০টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। সর্বশেষ খবর অনুযায়ী এই ভাইরাসে এখন পর্যন্ত ৩ লাখ ৮৩ হাজার ৩৪৯ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ১৬ হাজার ৫৮৫ জনের। এছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ২ হাজার ৫৪৮ মানুষ।

কুমিল্লার ধ্বনি
করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর