ব্রেকিং:
ব্রাহ্মণবাড়িয়ায় বিয়ের গেটের ডিজাইন নিয়ে সংঘর্ষ, আসামি ৯ শতাধিক কিশোরীকে সংঘবদ্ধ ধর্ষণ, শ্বশুর বাড়িতে ধরা পড়ল দুই ধর্ষক ডিমের মূল্য তালিকা-ক্রয়ের রশিদ না থাকায় জরিমানা প্রবাসীদের প্রেমের ফাঁদে ফেলে অপহরণ, গ্রেফতার ৬ আখাউড়ায় চোরাই মোটরসাইকেলসহ যুবক আটক বাজারে চুরির ঘটনায় ৩ নৈশ প্রহরী গ্রেফতার ‘সাদা কালা’ গানে এবার ঝড় তুললেন নোয়াখালীর ৫ যুবক এক ঘণ্টায় শেষ বাংলাদেশের ম্যাচের সব টিকিট শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করবে ম্যানেজিং কমিটি ২১ আগস্ট গ্রেনেড হামলার কাউকেই ছাড় দেওয়া হবে না: আইনমন্ত্রী মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখায় জরিমানা গুনলো দুই ফার্মেসি ঝরে পড়া শিশুদের পাঠদানে ফেরাতে প্রশিক্ষণ দম্পতিকে শৌচাগারে আটকে রাখায় আত্মহত্যা চেষ্টা সরকারি ভবনে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ী ব্যবহারের নির্দেশনা জারি প্রত্যাবাসন নিরাপদ না হলে আবারো ফেরত আসবে রোহিঙ্গা ৪০ বছরের মধ্যে যুক্তরাজ্যের মূল্যস্ফীতি সর্বোচ্চ শিক্ষার্থীদের হেনস্তা করায় কুমিল্লায় ট্রেন আটকে প্রতিবাদ ইউক্রেন সফরে আসছেন এরদোগান ও গুতেরেস প্রেমের টানে বগুড়ায় এসে ধর্ষণের শিকার, গ্রেফতার ২ রাশিয়া থেকে জ্বালানি তেল কেনার উপায় খোঁজার নির্দেশ প্রধানমন্ত্রীর
  • বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৩ ১৪২৯

  • || ১৯ মুহররম ১৪৪৪

কাজি দিয়ে গাছে-গাছে বিয়ে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৮ জুলাই ২০২২  

গাছে গাছে বিয়ে। অবাস্তব মনে হলেও গাছে গাছে প্রতীকী বিয়ে হয়েছে কুমিল্লায়। ছিল আনুষ্ঠানিকতাও।বৃহস্পতিবার (২৮ জুলাই) সদর দক্ষিণ উপজেলার কালী বাজার মাধ্যমিক বিদ্যালয় মাঠে এ বিয়ের অনুষ্ঠানে শিক্ষার্থীদের মধ্যে সহস্রাধিক গাছের চারা বিতরণ করা হয়।

শিক্ষার্থীদের বৃক্ষরোপণে উৎসাহ দিতে এমন বিয়ের আয়োজন করে লাল-সবুজ উন্নয়ন সংঘ। বিয়ের কাজি ছিলেন কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা শুভাশিস ঘোষ।

সরেজমিন দেখা যায়, গান-বাজনার মধ্য দিয়ে শুরু হয় বিয়ের অনুষ্ঠান। কাবিননামায় বর-কনের পরিচর্যাকারীদের স্বাক্ষর, গাছে-গাছে মালাবদল, সাক্ষীদের স্বাক্ষর গ্রহণ ও মিষ্টিমুখ করার মধ্য দিয়ে সম্পন্ন হয় গাছের সঙ্গে গাছের বিয়ে। আমগাছের সঙ্গে আমড়া গাছের, কাঁঠাল গাছের সঙ্গে পেঁয়ারাগাছের বিয়ে হয়। বর ও কনের পক্ষে স্বাক্ষর দিয়ে বিয়ে সম্পন্ন হয়েছে।

লাল-সবুজ উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা কাওসার আলম সোহেলের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা শুভাশিস ঘোষ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শাহজালাল, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আমিনুল ইসলাম, বিদ্যালয়ের প্রধান শিক্ষক রৌশন আলম চৌধুরী, গলিয়ারা দক্ষিণ ইউপি চেয়ারম্যান জামাল উদ্দিন প্রমুখ।

ইউএনও শুভাশিস ঘোষ বলেন, গাছ পরম বন্ধু। পরিবেশের ভারসাম্য রক্ষা ও সৌন্দর্যবর্ধনে চারা রোপণের বিকল্প নেই। লাল-সবুজ উন্নয়ন সংঘ থেকে অনুপ্রাণিত হয়ে অন্যরাও নিয়মিত বৃক্ষরোপণ করবেন এবং গাছের যত্ন নেবেন বলে প্রত্যাশা তার।

সংগঠনের কেন্দ্রীয় সভাপতি কাওসার আলম বলেন, আগামী তিন মাসে সারাদেশে টিফিনের টাকায় এক লাখ গাছের চারা বিতরণ করা হবে।