ব্রেকিং:
বৈশ্বিক সঙ্কটে নারীদের সুরক্ষা মতিঝিলে হবে ২৫ তলাবিশিষ্ট বঙ্গবন্ধু চা ভবন অতিরিক্ত ২ মাসের বেতন পাচ্ছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা স্বাস্থ্যসম্মত উপায়ে পশু কোরবানির ব্যবস্থা করা হবে দেশের ৬৬০ ওসিকে কঠোর বার্তা ৪ হাসপাতালের তথ্য তলব দুদকের ১৪ ঠিকাদারি প্রতিষ্ঠানকে ‘কালো তালিকাভুক্ত’ ৩১ বছর পর এবার কাঁচা চামড়া রপ্তানি! ক`জন সমালোচক মানুষের পাশে দাঁড়িয়েছেন? সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক দুর্নীতিবাজ যেই হোক ব্যবস্থা নিচ্ছি ড্রেজার মালিককে ৫০ হাজার টাকা জরিমানা মাদ্রাসা ছাত্রীর আত্মহত্যা প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে ১৩ লক্ষাধিক টাকার চেক বিতরণ গণধর্ষণের সংবাদ প্রকাশ করায় চান্দিনায় ২ সাংবাদিককে মারধর ‘পোশাক শ্রমিকদের ৮৪ কোটি টাকার সহায়তা দেয়া হয়েছে’ করোনা মোকাবিলায় যুক্তরাষ্ট্রের ৭ মিলিয়ন ডলারের খাদ্য সহায়তা পাপুল কুয়েতের নাগরিক হলে সংসদ সদস্য পদ থাকবে না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের বকেয়া উপবৃত্তির টাকা ছাড় মানব পাচারের বিরুদ্ধে কঠোর অবস্থান সরকারের :প্রধানমন্ত্রী
  • শুক্রবার   ১০ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৬ ১৪২৭

  • || ১৮ জ্বিলকদ ১৪৪১

৪৫৪

কুমিল্লার প্রথম ভোটারদের ভাবনা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০১৮  

ক্ষন গননায় আর মাত্র তিন দিন বাকী আছে বহুল প্রতিক্ষিত একাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচনকে কেন্দ্র করে ইতিমধ্যে দেখা দিয়েছে উৎসব আর উৎকন্ঠা। এর বাহিরে নয় জেলা কুমিল্লায়।

এবার সারা দেশের মতো কুমিল্লায়ও নতুন ভোটার রয়েছে অধীক। যারা জীবনে প্রথম বারের মত এবার ভোট প্রয়োগ করবেন। এই তরুণ ভোটারদের সিদ্ধান্ত নির্বাচনে জয় পরাজয়ের নিয়ামক শক্তি হিসেবে কাজ করতে পারে।

ভোট প্রদান নাগরিক অধিকার, ভোট আসলে সকল বয়সীদের আগ্রহ উদ্দীপনা বেড়ে যায়। আর জীবনে প্রথম ভোটারদের বেলায় সেটা উৎসবের মতো।

এবারের নির্বাচনে ২২% ভোটার তরুণ, যাদের বয়স ১৮-২৮। আর জীবনের প্রথম বার ভোটার ১ কোটি ২৪ লক্ষ প্রায়। তাই কি ভাবছে আমাদের তরুনরা , তারা আগামীর বাংলাদেশকে কেমন দেখতে চায় তাদের অনুভুতি গুলো নিয়েই এই প্রতিবেদন।

মাসুদ আলম, সাংবাদিক, কুমিল্লা :

সঠিক গণতন্ত্র এবং সমৃদ্ধশালী একটি উন্নত রাষ্ট্রের স্বপ্ন আমাদের। এমন একটি গণতন্ত্র ও স্বাধীন রাষ্ট্র হবে, যেখানে মানুষের নিরাপত্তার জন্য রাস্তার মোড়ে মোড়ে পুলিশ- ট্রাফিক ট্রাফিক পুলিশ থাকবে না। থাকবে না বাসা বাড়ির গেইটে একাধিক ধার রক্ষক।

আরকে নিরব, সম্পাদক, ক্যাম্পাস বার্তা :

ভোট একটি পবিত্র আমানত। জীবনের প্রথম ভোটাধিকার প্রয়োগ করতে চাই। ভোট কেন্দ্রে যাবো, সুন্দর বাংলাদেশ বির্নিমানে গর্বিত অংশীদার হবো। সকল ভোটারদের প্রতি অনুরোধ আপনারা সবাই ভোটা কেন্দ্রে যাবেন, এবং ভোট দিবেন।

রিপন চৌধুরী, সভাপতি, ভিক্টোরিয়া কলেজ থিয়েটার :

এমন একটি নির্বাচন চাই, যেখানে মানুষের ভোট প্রদানের অধিকারটি নিশ্চিত হবে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশের মধ্যে। হ্যাঁ, একটি ভোটই পারে একজন সঠিক মানুষকে নির্বাচিত করতে। জনগন-ই এ দেশের সর্বময় ক্ষমতার অধিকারী। সকলের প্রতি আহবান দেশকে এগিয়ে নেয়ার জন্যে সচেতন হোন ও সর্বোচ্চ সহযোগিতা করুন। সকল অপকর্মের বিরুদ্ধে সোচ্চার ও জাগ্রত হোন, বিবেককে বিসর্জন দিবেন না। যুক্তি, চিন্তা, মতামত, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের শক্তিকে প্রাধান্য দিন। দেশের মানুষের জীবনযাত্রার মান উন্নয়ন ও নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করবেন এ প্রত্যাশা। সর্বোপরি জয় হোক গণতন্ত্রের, জয় হোক বাংলাদেশের। জয় বাংলা

মো. ফরিদ উদ্দিন রনি, শিক্ষার্থী, আই.ই.আর, ঢাবি .

আমি একজন তরুণ হিসাবে আশাবাদি রাজনৈতিক দল তাদের নির্বাচনী সহিংসতা থেকে বেরিয়ে আসতে হবে। তা না হলে জাতিকে চরম মূল্য দিতে হবে। যারাই সরকার গঠন করবে তারা যেন দুর্নীতি নির্মূলে কঠোর পদক্ষেপ গ্রহন করে। আমরা এখন আর দাস নই যে, দুবেলা ভাতের জন্য তিনবেলা লাথি সইবো। নাগরিকের মর্যাদা ও নিরাপত্তা নিশ্চিত করতে হবে। আধুনিক যুগপোযোগী শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে হবে। সঠিক শিক্ষা ব্যবস্থা চালু করতে হবে। বেকারত্ব কমাতে হবে, অধিক কর্মসংস্থান সৃষ্টি করতে হবে।

মোহাম্মদ শরীফুল ইসলাম, মনোহরগঞ্জ, কুমিল্লা

নতুন ভোটার তাই নতুন উদ্দীপনা। ছোটবেলা থেকে অন্যের ভোট দেওয়া দেখে ইচ্ছে ছিল কবে নিজে ভোট দিব। সামনে সেই সুযোগ আসছে। তাই চিন্তা ভোটটা একজন ভালো লোককেই দেওয়ার। যিনি হবেন এই সমাজ ও দেশ পরিবর্তনের কর্ণধার। যার হাত ধরে পাল্টে যাবে এই সুন্দর দেশ। বিশ্বের বুকে লাল-সবুজের পতাকা মাথা তুলে দাঁড়াবে গৌরবে। এই দেশ ত্রিশ লক্ষ লোকের রক্ত দিয়ে কেনা। দুই লক্ষ মা-বোনের সন্মান হারানোর শোক মিশে আছে এই বাংলার প্রতিটি ইঞ্চি ইঞ্চিতে। তাই তাদের সেই প্রতিদান এর বিনিময়ে চাই একটি গনতান্ত্রিক, দারিদ্রমুক্ত এগিয়ে চলার দেশ। এমন একটা দেশ চাই যেখানে থাকবে সবার অধিকার। এমন কোন দেশ চাই না যেখানে রাজনীতির কারণে বলি হবে সাধারণ মানুষ। ভোট হোক উৎসবের, ভোট যুদ্ধ নয়।

মামুন চৌধুরী, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, কুবি :

জীবনে প্রথমবারের মত ভোটার হয়েছি। ভোটটি প্রদান করতে চাই। সেজন্য শান্ত ও সুষ্ঠু পরিবেশ থাকাটা একান্ত জরুরি। উন্নয়ন ও গণতন্ত্র নিয়ে বিতর্ক এদেশে বহুদিন ধরে। সত্যিই কথা বলতে গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও গণতন্ত্র বিকশিত না হলে উন্নয়নের তাৎপর্যটা ফিকে হয়ে যায়। বঙ্গবন্ধুও তার বিরোধীদের প্রতি শ্রদ্ধাপোষণ করতেন। ভাষণের ভঙ্গিমায় তার সেই অভিব্যক্তিই ফুটে উঠত।

মুহা. ইমাম হাছান খান, শিক্ষার্থী, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়, ঢাকা:

নির্বাচন জাতির জন্য আশার প্রদীপ হিসেবে দেখছি। আশা করছি, জাতির সন্তানেরা তাদের যোগ্য নেতাকে সংসদে পাঠানোর সুযোগ পাবে। সকাল অন্যায়, দুর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে রুখে দাঁড়াবে। আগামীর বাংলাদেশ হবে, সুস্থ, সুন্দর ও নির্মল।

কুমিল্লার ধ্বনি
পাঠকের চিন্তা বিভাগের পাঠকপ্রিয় খবর