ব্রেকিং:
মাস্কের টুইটে উত্তাল ভারতের রাজনীতি চার মাসে বিদেশে চাকরি কমেছে ২০ শতাংশ রাজধানীর বড় বড় হাসপাতাল যেন ‘বাতির নিচে অন্ধকার’ ঈদের দিন যেসব উন্নত খাবার পেলেন কারাবন্দিরা আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি হাসিল নিয়ে ব্রাহ্মণবাড়িয়ার সরাইল বাজারে লঙ্কাকাণ্ড টিনের বেড়ায় বিদ্যুতের তার চাঁদপুরে অর্ধশত গ্রামে ঈদ উদযাপন স্বস্তিতে ঘরমুখো মানুষ যেভাবে গড়ে ওঠে শতবর্ষী কুমিল্লা কেন্দ্রীয় ঈদগাহ বেশি ভাড়া রাখায় উপকূল পরিবহনকে জরিমানা মিয়ানমার সীমান্তের পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ রাখাইনে বড় সংঘাতের আশঙ্কা, বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ একদিনে পদ্মাসেতুর আয় পৌনে ৫ কোটি টাকা চামড়া সিন্ডিকেটের বিরুদ্ধে র‌্যাবের কঠোর হুঁশিয়ারি ঈদে ট্রেনে মানুষের নির্বিঘ্নে বাড়ি যাওয়ার ব্যবস্থা করা হয়েছে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনে সকল রাজনৈতিক দলকে আমন্ত্রণ খাদ্যসামগ্রী ও দেড় শতাধিক মানুষ নিয়ে জাহাজ গেল সেন্ট মার্টিন কুমিল্লায় বেতন-বোনাসের দাবিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ আফজাল খান পত্নী বীর মুক্তিযোদ্ধা নার্গিস আফজালের ইন্তেকাল
  • মঙ্গলবার ১৮ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলহজ্জ ১৪৪৫

কুমিল্লার বার্ড-এ ১৯৬তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সমাপনী

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১০ জুন ২০২৪  

বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড)-এ বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডার কর্মকর্তাদের জন্য আয়োজিত ১৯৬তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠিত হয়েছে। চার মাসব্যাপী এই প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ত্ব করেন বার্ডের মহাপরিচালক জনাব সাইফ উদ্দিন আহমেদ। সভাপতি তাঁর বক্তৃতায় বলেন- শিক্ষকগণ প্রকৃত মানুষ গড়ার কারিগর। 

জ্ঞান, কর্মদক্ষতা এবং চারিত্রিক উৎকর্ষের জন্য শিক্ষার বিকল্প নেই। তিনি দক্ষ জনগোষ্ঠী ও স্মার্ট নাগরিক তৈরিতে শিক্ষকদের আন্তরিক প্রচেষ্টার কথা উল্লেখ করেন এবং জাতীয় শিক্ষানীতির আলোকে মানসম্মত শিক্ষাদানের পাশাপাশি প্রশিক্ষণের মাধ্যমে অর্জিত জ্ঞানকে কাজে লাগিয়ে বিসিএস শিক্ষা ক্যাডারের কর্মকর্তাগণ ২০৪১ সালের উন্নত বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে তিনি আশা প্রকাশ করেন। উক্ত সমাপনী অনুষ্ঠানে গেষ্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন নায়েম-এর উপপরিচালক জনাব মোঃ সাইদুজ্জামান।

 সমাপনী অধিবেশনে আরো বক্তব্য প্রদান করেন বার্ডের পরিচালক (প্রশিক্ষণ) জনাব আবদুল্লাহ আল মামুন এবং উক্ত কোর্সের কোর্স পরিচালক ড. শিশির কুমার মুন্সী, পরিচালক, বার্ড। এ কোর্সের কোর্স সমন্বয়কের দায়িত্ব পালন করেন বার্ডের যুগ্মপরিচালক জনাব জোনায়েদ রহিম। এছাড়াও জনাব সাইফুন নাহার, উপপরিচালক এবং জনাব ফারুক হোসেন, সহকারী পরিচালক, বার্ড যথাক্রমে কোর্সের সহযোগী ও সহকারী কোর্স পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। এই কোর্সে সার্বিক ফলাফল বিবেচনায় চেয়ারপার্সন’স অ্যাওয়ার্ড লাভ করেন জনাব মোহাম্মদ মুদ্দাচ্ছির উদ্দিন, প্রভাষক (ব্যবস্থাপনা), কবিরহাট, সরকারি কলেজ, নোয়াখালী। প্রশিক্ষণ কোর্সটিতে অংশগ্রহণ করেছেন বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারের ৫০জন কর্মকর্তা। তন্মধ্যে ৩৯ জন নারী এবং ১১ জন পুরুষ।