ব্রেকিং:
তদন্তে গাফিলতি প্রমাণিত হলে দৃষ্টান্তমূলক ব্যবস্থা: রেলমন্ত্রী টুটুলের আবিষ্কার: পলিথিন থেকে জ্বালানি বাংলাদেশের ফুটবলে চমক উপহার দিতে চায় ব্রাজিল জঙ্গিবাদের রূপ দিতে আবির্ভাব হয় সাম্প্রদায়িক অশুভ শক্তি চার ব্যক্তি ও প্রতিষ্ঠানকে প্রধানমন্ত্রীর অনুদান রাজধানীতে ৫০ কোটি টাকার সাপের বিষ উদ্ধার ভারতের দূর্বল জায়গায় আঘাত করবে বাংলাদেশের স্পিন অস্ত্র! মাদকাসক্ত হলেই সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা রিকশা চালক শিশু স্বপ্না ডাক্তার হতে চায় ১১ বছরে ৩৩৯টি কলেজ সরকারিকরণ করা হয়েছে: সংসদে শিক্ষামন্ত্রী রাজনৈতিক স্থিতিশীলতায় বাংলাদেশ এখন অনন্য উচ্চতায় রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমারকে বোঝানোর জন্য চীনের প্রতি আহ্বান বৃদ্ধা মাকে সড়কে ফেলে গেলো সন্তান, ওসি দিলেন বুকে ঠাঁই জেনারেল আজিজ- একজন নিবেদিতপ্রাণ গলফার সেনাপ্রধান ‘প্রাণ-মিল্কভিটা-আড়ংসহ পাস্তুরিত সব দুধই মানহীন’ বঙ্গবন্ধু মেডিকেলে লিভার প্রতিস্থাপনে সফল অস্ত্রোপচার ২০৩০ সালের মধ্যে দারিদ্র্য শূন্যের কোটায় আসবে কালো সোনা সাদা করে হাজার কোটি টাকা পাচ্ছে সরকার মেয়াদোত্তীর্ণ ইনজেকশনে আপত্তি, নার্সকে পেটাল ফার্মেসির লোক ২৮ জুন বসবে পদ্মা সেতুর ১৪তম স্প্যান

বৃহস্পতিবার   ২৭ জুন ২০১৯   আষাঢ় ১৪ ১৪২৬   ২৩ শাওয়াল ১৪৪০

কুমিল্লার ধ্বনি
২৭৩

কুমিল্লার বিনোদন কেন্দ্রগুলো দর্শনার্থী টানছে

প্রকাশিত: ৮ জুন ২০১৯  

ঈদের ছুটি। তাই কুমিল্লার বিনোদন কেন্দ্রগুলোতে ভিড় বাড়ছে। আশপাশের জেলা থেকেও ছুটে আসছেন অনেকেই। তবে এসব বিনোদন কেন্দ্রে গতবারের চেয়ে এবার দর্শনার্থী একটু বেশিই বেড়েছে। গতকাল শুক্রবার বিনোদন কেন্দ্রগুলো ছিল, দর্শনার্থীদের দখলে।
এ দিকে বিনোদন কেন্দ্রের নিরাপত্তা নিয়ে এসপি মো. সৈয়দ নুরুল ইসলাম বলেন, ঈদের ছুটিতে পর্যটন কেন্দ্রগুলোতে পর্যটকদের নিরাপত্তায় পুলিশের নিয়মিত টহলসহ সাদা পোশাকেও পুলিশ ও অন্যান্য গোয়েন্দা সংস্থা কাজ করছে।
কুমিল্লার কোটবাড়ি, শালবন বৌদ্ধ বিহার, কোটবাড়ি-সালমানপুর এবং এর আশপাশের এলাকায় বেসরকারি উদ্যোগে প্রতিষ্ঠা করা ৪টি আধুনিক মানের বিনোদন কেন্দ্র - ময়নামতি যাদুঘর, আনন্দ বিহার, প্রত্নতাত্ত্বিক নিদর্শন, কুটিলামুড়া, রূপবান মুড়া, ইটাখোলামুড়া, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ক্যাডেট কলেজ, চন্ডিমুড়া মন্দির, চারণপত্র মুড়া, ময়নামতিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাধিস্থল ময়নামতি ওয়্যার সিমেট্রি, রাণী ময়নামতিতে প্রাচীণ প্রাসাদ, লালমাই পাহাড়, গোমতী তীর, ধর্মসাগর, বোটানিক্যাল গার্ডেন, চিড়িয়াখানা, নগর উদ্যান, নজরুল একাডেমি, নগরীর ঢুলিপাড়ায় ফান টাউন, সুয়াগাজি ড্রিমল্যান্ড পার্ক, লালমাই পাহাড়ে ব্লুওয়াটার পার্ক, লালমাই লেকল্যান্ড, কেটিসিসি পার্ক, জগন্নাথপুর মন্দির ও রাজেশপুর ইকোপার্ক এলাকায় ছিল পর্যটকের ভিড়।

ডাইনোসর পার্কে আছে ৫টি ডাইনোসর। কৃত্রিম ঝর্ণা বেষ্টিত প্রাগৈতিহাসিক যুগের দানবীয় চেহারার প্রাণীগুলোকে দেখানোই প্রধান কাজ। সুইচ টিপলেই ডাইনোসর গর্জন করে, লেজ নাড়ে আর চোখ ঘুরায়। মূলত দর্শনার্থীদের আনন্দ দিতেই ডাইনোসর পার্ক প্রতিষ্ঠা করেন কুমিল্লা এইচএম আমিনুল ইসলাম ভূঁইয়া নামের এক ব্যবসায়ী। এখানে শিশু ও বড়দের নানা আকর্ষণীয় রাইডের পাশাপাশি পাহাড়, অক্টোপাস, ড্রাগন কোস্টার, জঙ্গল ক্যারাউজালসহ অসংখ্য দুঃসাহসিক আকর্ষণ রয়েছে। 
এছাড়াও জেলার দেবিদ্বারের এলাহাবাদে ত্রিশ আওলিয়ার মাজার, নগরীতে ভাষা সেনাপতি শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, সঙ্গীত সাধক শচীন দেব বর্মন, মহাত্মাগান্ধীর স্মৃতি বিজড়িত অভয় আশ্রম, জেলার লাকসামের পশ্চিমগাঁও এলাকায় নারী জাগরণের পথিকৃৎ নবাব ফয়জুন্নেছা চৌধুরানীর বাড়ি, উপমহাদেশের সমবায়ের অন্যতম পথিকৃৎ ব্যক্তিত্ব, আন্তর্জাতিক সমাজবিজ্ঞানী ড. আকতার হামিদ খান প্রতিষ্ঠিত কোটবাড়িতে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) ও অভয় আশ্রম এলাকায় কেটিসিসি এলাকায়ও পর্যটকরা ভিড় জমান।
বার্ডের ভেতরে রয়েছে নীলাচল পাহাড়। কুমিল্লা অভয় আশ্রমে পর্যটকদের আকৃষ্ট করতে কেটিসিসি ক্যাম্পাসে রয়েছে শিশুপার্ক এবং নেউরায় ব্যক্তি মালিকানায় গড়ে ওঠা নুরজাহান ইকোপার্ক এলাকায়ও ছিল পর্যটকদের ভিড়। পর্যটকদের ভিড় ছিল কবি নজরুলের স্মৃতি বিজড়িত মুরাদনগরের দৌলতপুর এবং সম্প্রতি চালু করা দ্বিতীয় গোমতী-মেঘনা সেতু ও গত বছরের ১৫ সেপ্টেম্বর হোমনা-বাঞ্ছারামপুর উপজেলার মোহনায় চালু করা দেশের একমাত্র ওয়াই সেতু।
এ দিকে কুমিল্লা নগরীর শিশু পার্কের শিশু রাইড ব্যবসায়ী হাসান জানান, গেল বারের চেয়ে এবার আমাদের বিনোদন কেন্দ্রে দর্শনার্থী বেশি দেখা যাচ্ছে। যা আমাদের জন্য ইতিবাচক।
কুমিল্লা জেলা পরিষেদের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. আবু তাহের জানিয়েছেন, চিড়িয়াখানা ও বোটানিক্যাল গার্ডেনের উন্নয়নে একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। এ প্রকল্প বাস্তবায়ন করা হলে সেখানে পর্যাপ্ত পশু-পাখি আনাসহ পর্যটকদের আকর্ষণ করে এমন বেশ কিছু উদ্যোগ নেয়া হয়েছে

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর