ব্রেকিং:
কুমিল্লায় শ্যামলী পরিবহনের বাসচাপায় নিহত ৩ কুমিল্লায় গ্রাহকদের ৪০ কোটি টাকা নিয়ে কোম্পানি উধাও ড্রিমলাইনার ‘রাজহংস’ এখন ঢাকায় দাউদকান্দিতে প্রতিবন্ধি কিশোরীকে ধর্ষণ: মামলা দায়ের লালমাই আ.লীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন আগে খাল উদ্ধার তারপর চালু হবে ওয়াটার ট্রান্সপোর্ট : তাজুল ইসলাম সংবাদকর্মীদের বেতন বাড়ল ৮৫ শতাংশ ফার্ম করে স্বাবলম্বী এক ঝাঁক তরুণ মুরাদনগরে শিশু ধর্ষনের ঘটনায় মাতব্বর গ্রেফতার হাজার কোটি ডলার বিনিয়োগ করবে ইউএই সোয়া কোটি টাকা লুটের অভিযোগে প্রতারক জামাল গ্রেফতার প্রাইভেটের পথে স্কুল ছাত্রীকে ছুরিকাঘাত ব্রাহ্মণপাড়ায় গ্রেফতার চার আসামি কারাগারে প্রধানমন্ত্রী পুলিশের প্যারেড পরিদর্শন করবেন আজ আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে শোভন-রাব্বানী বাদ, ছাত্রলীগের দায়িত্বে নাহিয়ান-লেখক কুমিল্লার ভারতীয় সীমান্ত থেকে চোরাইমালসহ ২ জন আটক আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় দ্বিতীয় কুমিল্লার শিহাব লাকসামে অস্ত্রসহ কিশোর গ্যাংয়ের ছয় সদস্য আটক বদলে যাচ্ছে কারিগরি শিক্ষা, ৪০০ কোটি টাকার পরিকল্পনা

সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯   ভাদ্র ৩১ ১৪২৬   ১৬ মুহররম ১৪৪১

কুমিল্লার ধ্বনি
৩২৩

কুমিল্লার বিনোদন কেন্দ্রগুলো দর্শনার্থী টানছে

প্রকাশিত: ৮ জুন ২০১৯  

ঈদের ছুটি। তাই কুমিল্লার বিনোদন কেন্দ্রগুলোতে ভিড় বাড়ছে। আশপাশের জেলা থেকেও ছুটে আসছেন অনেকেই। তবে এসব বিনোদন কেন্দ্রে গতবারের চেয়ে এবার দর্শনার্থী একটু বেশিই বেড়েছে। গতকাল শুক্রবার বিনোদন কেন্দ্রগুলো ছিল, দর্শনার্থীদের দখলে।
এ দিকে বিনোদন কেন্দ্রের নিরাপত্তা নিয়ে এসপি মো. সৈয়দ নুরুল ইসলাম বলেন, ঈদের ছুটিতে পর্যটন কেন্দ্রগুলোতে পর্যটকদের নিরাপত্তায় পুলিশের নিয়মিত টহলসহ সাদা পোশাকেও পুলিশ ও অন্যান্য গোয়েন্দা সংস্থা কাজ করছে।
কুমিল্লার কোটবাড়ি, শালবন বৌদ্ধ বিহার, কোটবাড়ি-সালমানপুর এবং এর আশপাশের এলাকায় বেসরকারি উদ্যোগে প্রতিষ্ঠা করা ৪টি আধুনিক মানের বিনোদন কেন্দ্র - ময়নামতি যাদুঘর, আনন্দ বিহার, প্রত্নতাত্ত্বিক নিদর্শন, কুটিলামুড়া, রূপবান মুড়া, ইটাখোলামুড়া, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ক্যাডেট কলেজ, চন্ডিমুড়া মন্দির, চারণপত্র মুড়া, ময়নামতিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাধিস্থল ময়নামতি ওয়্যার সিমেট্রি, রাণী ময়নামতিতে প্রাচীণ প্রাসাদ, লালমাই পাহাড়, গোমতী তীর, ধর্মসাগর, বোটানিক্যাল গার্ডেন, চিড়িয়াখানা, নগর উদ্যান, নজরুল একাডেমি, নগরীর ঢুলিপাড়ায় ফান টাউন, সুয়াগাজি ড্রিমল্যান্ড পার্ক, লালমাই পাহাড়ে ব্লুওয়াটার পার্ক, লালমাই লেকল্যান্ড, কেটিসিসি পার্ক, জগন্নাথপুর মন্দির ও রাজেশপুর ইকোপার্ক এলাকায় ছিল পর্যটকের ভিড়।

ডাইনোসর পার্কে আছে ৫টি ডাইনোসর। কৃত্রিম ঝর্ণা বেষ্টিত প্রাগৈতিহাসিক যুগের দানবীয় চেহারার প্রাণীগুলোকে দেখানোই প্রধান কাজ। সুইচ টিপলেই ডাইনোসর গর্জন করে, লেজ নাড়ে আর চোখ ঘুরায়। মূলত দর্শনার্থীদের আনন্দ দিতেই ডাইনোসর পার্ক প্রতিষ্ঠা করেন কুমিল্লা এইচএম আমিনুল ইসলাম ভূঁইয়া নামের এক ব্যবসায়ী। এখানে শিশু ও বড়দের নানা আকর্ষণীয় রাইডের পাশাপাশি পাহাড়, অক্টোপাস, ড্রাগন কোস্টার, জঙ্গল ক্যারাউজালসহ অসংখ্য দুঃসাহসিক আকর্ষণ রয়েছে। 
এছাড়াও জেলার দেবিদ্বারের এলাহাবাদে ত্রিশ আওলিয়ার মাজার, নগরীতে ভাষা সেনাপতি শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, সঙ্গীত সাধক শচীন দেব বর্মন, মহাত্মাগান্ধীর স্মৃতি বিজড়িত অভয় আশ্রম, জেলার লাকসামের পশ্চিমগাঁও এলাকায় নারী জাগরণের পথিকৃৎ নবাব ফয়জুন্নেছা চৌধুরানীর বাড়ি, উপমহাদেশের সমবায়ের অন্যতম পথিকৃৎ ব্যক্তিত্ব, আন্তর্জাতিক সমাজবিজ্ঞানী ড. আকতার হামিদ খান প্রতিষ্ঠিত কোটবাড়িতে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) ও অভয় আশ্রম এলাকায় কেটিসিসি এলাকায়ও পর্যটকরা ভিড় জমান।
বার্ডের ভেতরে রয়েছে নীলাচল পাহাড়। কুমিল্লা অভয় আশ্রমে পর্যটকদের আকৃষ্ট করতে কেটিসিসি ক্যাম্পাসে রয়েছে শিশুপার্ক এবং নেউরায় ব্যক্তি মালিকানায় গড়ে ওঠা নুরজাহান ইকোপার্ক এলাকায়ও ছিল পর্যটকদের ভিড়। পর্যটকদের ভিড় ছিল কবি নজরুলের স্মৃতি বিজড়িত মুরাদনগরের দৌলতপুর এবং সম্প্রতি চালু করা দ্বিতীয় গোমতী-মেঘনা সেতু ও গত বছরের ১৫ সেপ্টেম্বর হোমনা-বাঞ্ছারামপুর উপজেলার মোহনায় চালু করা দেশের একমাত্র ওয়াই সেতু।
এ দিকে কুমিল্লা নগরীর শিশু পার্কের শিশু রাইড ব্যবসায়ী হাসান জানান, গেল বারের চেয়ে এবার আমাদের বিনোদন কেন্দ্রে দর্শনার্থী বেশি দেখা যাচ্ছে। যা আমাদের জন্য ইতিবাচক।
কুমিল্লা জেলা পরিষেদের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. আবু তাহের জানিয়েছেন, চিড়িয়াখানা ও বোটানিক্যাল গার্ডেনের উন্নয়নে একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। এ প্রকল্প বাস্তবায়ন করা হলে সেখানে পর্যাপ্ত পশু-পাখি আনাসহ পর্যটকদের আকর্ষণ করে এমন বেশ কিছু উদ্যোগ নেয়া হয়েছে

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর