ব্রেকিং:
মুজিববর্ষ উপলক্ষে ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি দুর্বৃত্তের আগুনে পুড়ে ছাই যুবকের স্বপ্ন কৈলাইন হাই স্কুলে গ্রন্থাগারিক নিয়োগে অনিয়ম বার্ডে এলজিআরডি মন্ত্রী তাজুল ইসলাম কুমিল্লায় বিদেশি পিস্তল উদ্ধার বিশ্বে অনাহারের মুখে ২৭ কোটি মানুষ দেশে একদিনে ৩২ মৃত্যু, শনাক্ত দেড় হাজারের বেশি ১২ টাকা কেজিতে তুরস্ক থেকে আসছে কয়েক হাজার মেট্রিক টন পেঁয়াজ ‘ভাল উদ্যোক্তা হতে প্রয়োজন গভীর আত্মবিশ্বাস’ যেভাবে দেশসেরা আলেম হলেন আল্লামা আহমদ শফী জরুরি অভিযোগ কেন্দ্রের ফোন নম্বর জানালো তিতাস গ্যাস কমিটিতে ত্যাগী নেতাদের অগ্রাধিকার দেয়া হবে: কাদের অ্যাপের মাধ্যমে ধান কিনবে সরকার প্রবৃদ্ধির আশা দেখাচ্ছে চট্টগ্রাম বন্দর মসজিদে বিস্ফোরণ মামলা: তিতাসের বরখাস্ত ৮ কর্মকর্তা গ্রেফতার একদিনেই শনাক্ত ৩ লাখের বেশি, মৃত্যু ৫৪৬৫ চীনে ছড়িয়ে পড়া নতুন রোগে আক্রান্ত হচ্ছেন বহু মানুষ হাই-টেক পার্কে চার হাজার কোটি টাকার বিনিয়োগ সুখবর পাচ্ছে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান ২৫ হাজার টন পেঁয়াজ রফতানির সিদ্ধান্ত ভারতের
  • রোববার   ২০ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৫ ১৪২৭

  • || ০১ সফর ১৪৪২

৭৪

কুমিল্লার বীরচন্দ্র পাঠাগার ভাঙা হবে না: সংস্কৃতি প্রতিমন্ত্রী

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২০  

কুমিল্লার ঐতিহ্যবাহী বীরচন্দ্র পাঠাগার ও নগর মিলনায়তন (টাউন হল) ভাঙা হবে না বলে জানিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। তিনি বলেন, একশ’ বছরের বেশি হলে কোনো স্থাপনা ভাঙা যায় না। ওটা প্রত্নতত্ত্ব অধিদপ্তরের অধীনে চলে যায়।

বুধবার সচিবালয়ের নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সংস্কৃতি প্রতিমন্ত্রী আরও বলেন, দৃষ্টিনন্দন ও ঐতিহ্যবাহী ভবনটি রক্ষার জন্য শিগগির গেজেট প্রকাশ করা হবে। এ ব্যাপারে প্রত্নতত্ত্ব অধিদপ্তরকে প্রয়োজনীয় উদ্যোগ নিতে বলা হয়েছে।

কে এম খালিদ বলেন, সকালে পত্রিকা পড়ে বিষয়টি জানতে পেরেছি। যে কোনো ঐতিহাসিক স্থাপনা ১০০ বছর বয়স পার হলে সেটি প্রত্নতত্ত্ব অধিদপ্তরের আওতায় চলে আসে। আমাদের এ রকম কয়েক হাজার স্থাপনা রয়েছে, এর মধ্যে ৫০৩টি প্রত্নতত্ত্ব অধিদপ্তরের আওতায় আছে। সবগুলো এখনো গেজেট করা হয়নি।

তিনি বলেন, কুমিল্লার এই স্থাপনাটির ঐতিহাসিক গুরুত্ব রয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, শেরেবাংলা এ কে ফজলুল হক, মহাত্মা গান্ধীসহ অনেক গুণীর স্মৃতিবিজড়িত স্থাপনা এটি। অনেক আগেই গেজেটে অধিভুক্ত করার কথা ছিল। কিন্তু পাশেই কুমিল্লা ক্লাব থাকায় সেটা সম্ভব হয়নি। স্থাপনাটি ভাঙার বিষয়ে যে কথা উঠেছে, সেটি ঠিক নয়। স্থাপনাটি ঠিক রেখে পাশেই একটি আধুনিক ভবন করার পরিকল্পনা রয়েছে সরকারের।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লা বিভাগের পাঠকপ্রিয় খবর