ব্রেকিং:
পূর্বাঞ্চলে রেলের ক্ষতি প্রায় ২২ কোটি টাকা ধ্বংসযজ্ঞের বর্ণনা দেওয়ার ভাষা নেই: প্রধানমন্ত্রী কুমিল্লায় স্বস্তি ফিরছে জনমনে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখল বাংলাদেশ সেনাবাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে সক্ষম হয়েছে: সেনাপ্রধান বাংলাদেশ টেলিভিশন ভবন ঘেরাও-অগ্নিসংযোগ ভারতীয় নাগরিকদের বাংলাদেশে ভ্রমণ সতর্কতা কোটা সংস্কার আন্দোলনের প্রতি জামায়াতে ইসলামীর আনুষ্ঠানিক সমর্থন কমপ্লিট শাটডাউন কর্মসূচিতে বিএনপির সর্বাত্মক সমর্থন ঘোষণা কমপ্লিট শাটডাউনেও চলবে মেট্রোরেল বাংলাদেশে শিক্ষার্থীদের প্রতি বেআইনি শক্তি প্রয়োগ করা হয়েছে সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি আজ বাংলা ব্লকেড বা শাটডাউন হল ছাড়ছেন কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ নেত্রীর পদত্যাগ তিস্তায় ভেসে আসা সেই মরদেহ ভারতের সাবেক মন্ত্রীর ঢাবির হলে ছাত্র রাজনীতি নিষিদ্ধের ঘোষণা সারা দেশে সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশনা বেরোবি শিক্ষার্থী আবু সাঈদের দাফন সম্পন্ন পরিস্থিতির ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী
  • শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

কুমিল্লার সকল কোল্ডস্টেরেজ পর্যবেক্ষণের নির্দেশ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২০ মে ২০২৪  

অনিবন্ধিত কোল্ডস্টোরেজ থেকে ২১ লাখ পিস ডিমের অবৈধ মজুদ পাওয়ার পর জেলার সকল কোল্ডস্টোরেজ পর্যবেক্ষণের নির্দেশ দিয়েছেন কুমিল্লা জেলা প্রশাসক। কুমিল্লার লালমাই উপজেলার বরল এলাকার একটি অনিবন্ধিত কোল্ডস্টোরেজে ২১ লাখ ডিমের অবৈধ মজুদের সন্ধান পাওয়া যায়। নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও কৃষি বিপনন কর্মকর্তা জানান, অবৈদ মুজদ করে বাজারে সঙ্কট সৃষ্টির জন্য এই মজুদ। জেলা প্রশাসক জানালেন, এমন আর কেউ করছে কি না খতিয়ে দেখতে জেলার সকল কোল্ডস্টোরেজগুলোতে নজরদারি করা হবে।
গত ১৯ মে কুমিল্লার লালমাই উপজেলার বরল এলাকায় মেঘনা কোল্ডস্টোরেজে অভিযান পরিচালনা করে ভ্রাম্যমান আদালত। সেখানে গিয়ে মেলে, ২১ লাখ ডিমের অবৈধ মজুদ। কোল্ডস্টোরেজটিরও কোন নিবন্ধনের কাগজ দেখাতে পারেনি কর্তৃপক্ষ। অনিয়ম ও অবৈধ মজুদদারির দায়ে মেঘনা কোল্ডস্টোরেজ নামে ওই প্রতিষ্ঠানকে দুই লাখ টাকা জরিমানা ও ৪৮ ঘন্টার মধ্যে ডিম বাজারজাত করার নির্দেশ দেয় ভ্রাম্যমান আদালত। ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট জানান, বিপুল পরিমান ডিমের মুজদ অবৈধ। বাজারে কৃত্রিম সঙ্কট তৈরী করতে এই মজুদদারি করা হয়েছিলো বলে দাবি কৃষি বিপনন কর্মকর্তার।
নির্বাহী ম্যাজিষ্ট্রেট মেহেদী হাসান শাওন বলেন, গোপন সংবাদের ভিত্তিতে বরল এলাকার মেঘনা কোল্ডস্টোরেজে অভিযান পরিচালনা করা হয়। কৃষি বিপনন আইন অনুযায়ী কোন কোল্ডস্টোরেজ পরিচালনা করতে হলে তার লাইসেন্স নিতে হবে- তারা সেটা করেনি বলে ১ লাখ টাকা জরিমানা। একই সাথে বাজার অস্থিরতা সৃষ্টি করার উদ্দেশ্যে এই ২১ লক্ষ ডিম মজুদ করে রাখার জন্য তাদেরকে আরো ১ লাখ টাকা জরিমানা করা হয়। তাদেরকে ৪৮ ঘন্টা সময় দেয়া এসব ডিম বাজারজাত করার জন্য। এজন্য অঙ্গীকারনামাও রাখা হয়।
সিনিয়র কৃষি বিপনন কর্মকর্তা মোঃ জাকারিয়া বলেন, মূলত মেঘনা কোল্ডস্টোরেজটি আলু সংরক্ষণাগার।কিছদিন আগেও যখন বাজারে ডিমের দাম কম ছিলো, ৩৮/৪০ টাকা ছিলো হালি। ওই সময় তারা বিপুল পরিমান ডিম সংগ্রহ করে। আবার ডিমের যখন দাম বাড়ে - তখনও কিন্তু তারা ধরে রাখে। তার মানে তারা মজুদ করছিলো। এই বিপুল পরিমানে ডিম মজুদ আইনের বাইরে। কৃষি বিপনন আইনে বলা হয়েছে এধরনের মজুদ বাজারে কৃত্রিম সংকট তৈরীর জন্যই হয়ে থাকে।
ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বলছে, এমন বিপুল পরিমান খাদ্য মজুদ আইন পরিপন্থী । স্থানীয় সকল কোল্ডস্টোরেজগুলো পরিদর্শন করেন কোথাও কোন অবৈধ মজুদ আছে কি না জানতে সকল নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসক।
ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সহকারী পরিচালক মোঃ আছাদুল ইসলাম জানান, যদি কোন ব্যবসায়ি এভাবে মজুদ করে সঙ্কট তৈরী করেন বাজারকে অস্থির করার চেষ্টা করেন- তা ভোক্তাদের উপর প্রভাব পরে। বাজারে সরবরাহ না থাকলেই তো দাম বাড়ে। বাজারে সরবরাহ না থাকার অন্যতম কারণ হতে পারে এমন কারসাজি।
কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান, প্রতিটি কোল্ডস্টোরেজে আইন অনুযায়ী পন্য রাখা হচ্ছে কি না মনিটরিং করা হচ্ছে। এই কারনেই এমন বড় একটি অবৈধ মজুদ ধরা পড়েছে। আমরা সকল উপজেলা নির্বাহী কর্মকর্তাদের আওতাধীন কোল্ডস্টোরেজসহ গুদাম গুলো আছে সেগুলোতে কি ধরনের পন্য কি পরিমান গুদামজাত হচ্ছে তা নিয়মিত মনিটরিং করে তারা রিপোর্ট দিবেন।
মেঘনা কোল্ডস্টোরেজে ২১ লাখ ডিমের অবৈধ মজুদ ছাড়াও সেখান থেকে ৮শ ড্রামে ২৪ হাজার কেজি মেয়াদোত্তীর্ণ মিষ্টিও জব্দ করে ভ্রাম্যমান আদালত।