ব্রেকিং:
পূর্বাঞ্চলে রেলের ক্ষতি প্রায় ২২ কোটি টাকা ধ্বংসযজ্ঞের বর্ণনা দেওয়ার ভাষা নেই: প্রধানমন্ত্রী কুমিল্লায় স্বস্তি ফিরছে জনমনে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখল বাংলাদেশ সেনাবাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে সক্ষম হয়েছে: সেনাপ্রধান বাংলাদেশ টেলিভিশন ভবন ঘেরাও-অগ্নিসংযোগ ভারতীয় নাগরিকদের বাংলাদেশে ভ্রমণ সতর্কতা কোটা সংস্কার আন্দোলনের প্রতি জামায়াতে ইসলামীর আনুষ্ঠানিক সমর্থন কমপ্লিট শাটডাউন কর্মসূচিতে বিএনপির সর্বাত্মক সমর্থন ঘোষণা কমপ্লিট শাটডাউনেও চলবে মেট্রোরেল বাংলাদেশে শিক্ষার্থীদের প্রতি বেআইনি শক্তি প্রয়োগ করা হয়েছে সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি আজ বাংলা ব্লকেড বা শাটডাউন হল ছাড়ছেন কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ নেত্রীর পদত্যাগ তিস্তায় ভেসে আসা সেই মরদেহ ভারতের সাবেক মন্ত্রীর ঢাবির হলে ছাত্র রাজনীতি নিষিদ্ধের ঘোষণা সারা দেশে সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশনা বেরোবি শিক্ষার্থী আবু সাঈদের দাফন সম্পন্ন পরিস্থিতির ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী
  • শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

কুমিল্লায় কোরবানির জন্য প্রস্তুত ৩ লাখ গবাদিপশু

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৯ জুন ২০২৪  

আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে কুমিল্লায় শেষপর্যায়ে গরু প্রস্তুতে ব্যস্ত সময় পার করছেন খামারিরা। জেলা প্রাণিসম্পদ বিভাগ বলছে, কুমিল্লায় এবার চাহিদার তুলনায় ৯ হাজারের অধিক কোরবানির পশু বেশি আছে। ১৭ উপজেলায় বেড়েছে গরু, মহিষ ও ছাগলের সংখ্যা।
ঈদুল আজহায় এবার কুমিল্লার ১৭ উপজেলায় এবার ২ লাখ ৭৯ হাজার ১২০টি কোরবানির পশুর চাহিদার বিপরীতে ২ লাখ ৮৮ হাজার ৭৮৮টি গবাদিপশু কোরবানির জন্য প্রস্তুত করেছেন স্থানীয় খামারিরা। জেলা-উপজেলার বিভিন্ন খামারে এসব পশু কোরবানির জন্য প্রস্তুত করা হয়েছে। কোরবানির ঈদকে কেন্দ্র করে এখন পশু পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কুমিল্লার খামারিরা।

পরিচর্যাকারীরা জানান, ঈদের জন্য তারা পশুর বাড়তি যত্ন নিচ্ছেন, নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্নতাসহ পুষ্টিকর খাবারের যোগান দেওয়া হচ্ছে পশুকে।

জেলা প্রাণিসম্পদ অধিদফতরের তথ্যমতে, জেলায় কোরবানির জন্য যে পরিমাণ পশু রয়েছে তাতে চাহিদা মিটিয়ে প্রায় ৯ হাজার ৬৬৮টি পশু উদ্বৃত্ত থাকবে।

জেলা প্রশাসন তথ্যমতে, কুমিল্লায় স্থায়ী পশুরহাট ৭৫টি। কোরবানি ঈদকে কেন্দ্র করে এ পর্যন্ত অস্থায়ী হাটের অনুমোদন দেওয়া হয়েছে ৩১০টি। তবে অস্থায়ী হাটের সংখ্যা আরো বাড়তে পারে।

আদর্শ সদরের ডুমুরিয়া চান্দপুর গরুবাজার সংলগ্ন এসআইএফ এগ্রো ফার্মের মো. শরিফ বলেন,  আমার খামারে ৩০টি বিক্রি উপযোগী গরু রয়েছে, যা আমি এবারের ঈদে বিক্রি করবো। দেড় লাখ  থেকে সাড়ে ৫ লাখ টাকা মূল্য পর্যন্ত গরু রয়েছে। গরুগুলোকে সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে তৈরি খাবার খাওয়ানো হচ্ছে। এবার এসব গুরু বিক্রি করে ভালো মুনাফার আশা করছেন তিনি।

দেবিদ্বার আছানপুর গ্রামের খামারি মাহাবুব আলম বলেন, গো-খাদ্য এবং শ্রমিকের মজুরি অধিক হওয়ায় এখন গরুর দাম বেশি। খাবারের দাম কমিয়ে আনা হলে কিছুটা কমতে পারে মাংসের দাম।

খামারগুলোয় পশু ক্রয় করতে আসা ক্রেতারা বলছেন, অস্থায়ী হাট বাজারের তুলনায় খামারে ভালো মানের গবাদিপশুর মজুদ থাকায় সেখান থেকে দরদাম করে দেখেশুনে তারা পছন্দের পশু নিতে পারছেন। বাজারের ভিড় এড়িয়ে সুস্থ-সবল ভালো গরু কিনতে খামারগুলোতে নজর রাখছেন তারা।

কুমিল্লা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা চন্দন কুমার পোদ্দার বলেন, কোরবানির ঈদকে ঘিরে এ বছর আমাদের পর্যাপ্ত পশু মজুত রয়েছে। উদ্বৃত্তও থাকবে। ভারতীয় গরু দেশে ঢুকতে দেওয়া হবে না।