ব্রেকিং:
দেশে করোনার টিকা কবে আসবে, জানালেন স্বাস্থ্য সচিব কোনোভাবেই বেপরোয়া গাড়ি চালানো যাবে না: সেতুমন্ত্রী বাঙ্গরায় চালককে খুন করে অটোরিকশা ছিনতাই রামচন্দ্রপুর সপ্রাবি`র মাঠ বরাদ্দের কাজ উদ্বোধন হাজীগঞ্জে যানজট নিরসনে সড়কে টোন স্থাপন ঐক্যবদ্ধ হয়ে সকল ষড়যন্ত্রের মোকাবেলা করব-রফিকুল ইসলাম বীর উত্তম কুমিল্লার সদর দক্ষিণ থেকে কুখ্যাত অস্ত্রধারী মাদক ব্যবসায়ী মুন্না নয়তলা ভবনের ছাদ থেকে পড়ে বিশ্ববিদ্যালয় ছাত্রীর মৃত্যু ব্রাহ্মণবাড়িয়ায় যুবককে গলা কেটে হত্যা ব্রাহ্মনবাড়িয়ায় বৃদ্ধ খুনের ঘটনায় গ্রেফতার ৪ জন শাহরাস্তিতে যুবলীগের বিক্ষোভ মিছিল ফরিদগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ ৫ টাকায় সারাদিন ইন্টারনেট ব্যবহারের পদ্ধতি তৈরি করলেন দুই বাংলাদে উন্নত প্রযুক্তির বডি স্ক্যানার বসছে শাহজালাল বিমানবন্দরে দেশের তৃতীয় সাবমেরিন ক্যাবল স্থাপিত হবে ৬৯৩ কোটি টাকায় বুলেট ট্রেনে ৫৫ মিনিটে ঢাকা-চট্টগ্রাম, ডিসেম্বরে নকশার অনুমোদন দুই বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ, পদ প্রায় ৪০০০ রিটার্ন জমার সময় বাড়ল এক মাস শিক্ষার্থীদের জন্য অনলাইনে ৬ হাজার লেকচার চিলাহাটি-হলদিবাড়ি রুটে রেল যোগাযোগ শুরু ডিসেম্বরেই
  • বুধবার   ০২ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৮ ১৪২৭

  • || ১৫ রবিউস সানি ১৪৪২

৬৪

কুমিল্লায় চিকিৎসার অভাবে উটপাখির মৃত্যু

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১২ আগস্ট ২০২০  

প্রয়োজনীয় চিকিৎসার অভাবে ১২০ কেজি ওজনের একটি উটপাখি মারা গেছে বলে অভিযোগ করেছেন কুমিল্লার লালমাইয়ের বড়ল গ্রামের খামার মালিক আহসান উল্লাহ। রোববার রাতে আহসান উল্লার খামার বাড়িতে পাখিটি মারা যায়। মারা যাওয়া উট পাখিটির বাজার মূল্য প্রায় চার লাখ টাকা।

জানা গেছে, প্রায় আড়াই বছর আগে ওই গ্রামের তরুণ আহসান উল্লাহ শখের বসে পরীক্ষামূলকভাবে সাড়ে চার লাখ টাকা দিয়ে ৩ জোড়া উট পাখি ক্রয় করে খামার শুরু করেন।

এক বছরের মাঝে দুই জোড়া উট পাখি মারা যায়। এদিকে বেঁচে থাকা এক জোড়া পাখি ধীরে ধীরে বড় হয়ে ডিম পাড়ার উপযুক্ত হয়। কিন্তু হঠাৎ গত শুক্রবার থেকে একটি উট পাখির শরীরে জ্বর অনুভব হয় একই সঙ্গে পাখিটি খাওয়া দাওয়া বন্ধ করে দেয়। 

এদিকে খামার মালিক আহসান উল্লাহ উট পাখিটির চিকিৎসার জন্য স্থানীয় লালমাই উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা আরিফুর রহমানের সঙ্গে যোগাযোগ করলে তিনি ব্যস্ততার অজুহাত দেখিয়ে পাখিটিকে দেখতে আসেননি। এক পর্যায়ে পাখিটি চরম অসুস্থ ও শারীরিক দুর্বলতা নিয়ে রোববার রাতে মারা যায়।

আহসান উল্লাহ জানান, ২০১৭ সালে ইউটিউব চ্যানেলে উট পাখি পালনের দৃশ্য দেখে আমি তা পালনে উৎসাহী হই। এরপর নিজ বাড়িতে তিন জোড়া উট পাখি দিয়ে খামার শুরু করি। এটা সফল হলে আমার খামার বড় করার পরিকল্পনা ছিল। বর্তমানে আমি পুঁজি হারিয়ে হতাশায় ভুগছি।

লালমাই উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা আরিফুর রহমান জানান, উটপাখিটির মালিক আমাকে মুঠেফোনে বিষয়টি জানিয়েছিল কিন্তু সাপ্তাহিক বন্ধ থাকায় যেতে পারিনি। তবে পার্শ্ববর্তী উপজেলা থেকে ডাক্তার পাঠিয়েছিলাম।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লা বিভাগের পাঠকপ্রিয় খবর