ব্রেকিং:
এলপিএলের নিলামে পাঁচ টাইগার ক্রিকেটার, আছেন সাকিবও দেশে একদিনে ২২ মৃত্যু, শনাক্ত দেড় হাজারের বেশি ‘পাত্র চাই’ বিজ্ঞাপনে ৩০ কোটি টাকা আত্মসাত করল সাদিয়া নারায়ণগঞ্জে মসজিদে আবারো বিস্ফোরণ, নিহত ১ এইচএসসি পরীক্ষার বিষয়ে যা জানালো আন্তঃশিক্ষা বোর্ড সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ন্ত্রণে আসছে কঠোর আইন প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বিদ্যুৎ ও জ্বালানি বিভাগকে সম্মাননা প্রদ নাইজেরিয়ায় ধর্ষককে খোজাকরণ আইন পাস চাকরির বয়স ১০ বছর হলে উচ্চতর গ্রেডে বাধা নেই অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রির অপরাধে ব্যবসায়ীদের জরিমানা আশুগঞ্জ মোকামে ধান সংকট, লোকসানে চাতাল মালিকরা বাসে তরুণীকে পালাক্রমে ধর্ষণ, অভিযুক্ত চালক-হেলপার গ্রেফতার রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের ভূমিকায় হতাশ বাংলাদেশ বাড়লো একাদশে ভর্তির সময় সাত দেশ থেকে আসছে ৭৯ হাজার টন পেঁয়াজ বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৯ লাখ ছাড়াল আখাউড়া স্থলবন্দরে বিএসএফ মহাপরিচালক মাদকের বড় চালানসহ বাবা ছেলে আটক দূর্গাপূজায় থাকছে না বর্ণিল আলোকসজ্জা স্বামী হত্যায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত সুফিয়া গ্রেপ্তার
  • শনিবার   ১৯ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৪ ১৪২৭

  • || ৩০ মুহররম ১৪৪২

৩০

কুমিল্লায় চিকিৎসার অভাবে উটপাখির মৃত্যু

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১২ আগস্ট ২০২০  

প্রয়োজনীয় চিকিৎসার অভাবে ১২০ কেজি ওজনের একটি উটপাখি মারা গেছে বলে অভিযোগ করেছেন কুমিল্লার লালমাইয়ের বড়ল গ্রামের খামার মালিক আহসান উল্লাহ। রোববার রাতে আহসান উল্লার খামার বাড়িতে পাখিটি মারা যায়। মারা যাওয়া উট পাখিটির বাজার মূল্য প্রায় চার লাখ টাকা।

জানা গেছে, প্রায় আড়াই বছর আগে ওই গ্রামের তরুণ আহসান উল্লাহ শখের বসে পরীক্ষামূলকভাবে সাড়ে চার লাখ টাকা দিয়ে ৩ জোড়া উট পাখি ক্রয় করে খামার শুরু করেন।

এক বছরের মাঝে দুই জোড়া উট পাখি মারা যায়। এদিকে বেঁচে থাকা এক জোড়া পাখি ধীরে ধীরে বড় হয়ে ডিম পাড়ার উপযুক্ত হয়। কিন্তু হঠাৎ গত শুক্রবার থেকে একটি উট পাখির শরীরে জ্বর অনুভব হয় একই সঙ্গে পাখিটি খাওয়া দাওয়া বন্ধ করে দেয়। 

এদিকে খামার মালিক আহসান উল্লাহ উট পাখিটির চিকিৎসার জন্য স্থানীয় লালমাই উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা আরিফুর রহমানের সঙ্গে যোগাযোগ করলে তিনি ব্যস্ততার অজুহাত দেখিয়ে পাখিটিকে দেখতে আসেননি। এক পর্যায়ে পাখিটি চরম অসুস্থ ও শারীরিক দুর্বলতা নিয়ে রোববার রাতে মারা যায়।

আহসান উল্লাহ জানান, ২০১৭ সালে ইউটিউব চ্যানেলে উট পাখি পালনের দৃশ্য দেখে আমি তা পালনে উৎসাহী হই। এরপর নিজ বাড়িতে তিন জোড়া উট পাখি দিয়ে খামার শুরু করি। এটা সফল হলে আমার খামার বড় করার পরিকল্পনা ছিল। বর্তমানে আমি পুঁজি হারিয়ে হতাশায় ভুগছি।

লালমাই উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা আরিফুর রহমান জানান, উটপাখিটির মালিক আমাকে মুঠেফোনে বিষয়টি জানিয়েছিল কিন্তু সাপ্তাহিক বন্ধ থাকায় যেতে পারিনি। তবে পার্শ্ববর্তী উপজেলা থেকে ডাক্তার পাঠিয়েছিলাম।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লা বিভাগের পাঠকপ্রিয় খবর