ব্রেকিং:
বিয়ের দিন বাড়িতে হাজির প্রথম স্ত্রী হাসপাতালে ভর্তি ইসরায়েলের প্রধানমন্ত্রী ৫০ থেকে একশ শয্যায় উন্নীত হবে সব হাসপাতাল সেপটিক ট্যাংকে নেমে প্রাণ গেল ২ রাজমিস্ত্রির মজুতদারি করে কারসাজি করলে কঠোর ব্যবস্থা ইঞ্জিনে ওভার হিট, মহাখালীতে প্রাইভেটকারে আগুন ১৫ লাখ টাকার মালামাল লুট ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ফিরে পেলেন ট্রাম্প অবশেষে ঝুঁকিপূর্ণ তিন রাস্তার সংযোগস্থলে গতিরোধক স্থাপন বাঙালি বিশ্ব মোড়লদের ধার ধারে না: প্রাণিসম্পদমন্ত্রী যেসব কারণে ব্যাপক চাপ থাকবে সড়কে সুপ্রিম কোর্টের আদেশে সরকারের কোটা সংক্রান্ত পরিপত্র বলবৎ হয়েছে পানি নিষ্কাশনে ডিএনসিসির ৫ হাজার পরিচ্ছন্নতা কর্মী কাজ করছে সময় টিভির সাংবাদিকদের উপর কোটা বিরোধীদের হামলা প্রধানমন্ত্রীর অন্তর্ভুক্তিমূলক সামাজিক নিরাপত্তা কর্মসূচি গাজায় ‘যুদ্ধাবসানের সময় এসেছে’: বাইডেন ন্যাটো-রাশিয়াকে সংঘাতের ব্যাপারে সতর্ক করলেন তুরস্কের প্রেসিডেন্ট রাজধানীসহ সারাদেশে ভারী বৃষ্টি রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুতে ইতিবাচক মিয়ানমার চীনা গণমাধ্যমে প্রধানমন্ত্রীর চীন সফর
  • রোববার ১৪ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ৩০ ১৪৩১

  • || ০৬ মুহররম ১৪৪৬

কুমিল্লায় ফোরলেন সড়ক বিকল্প স্থানে নির্মাণের দাবি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৮ জুন ২০২৪  

ফোরলেন প্রকল্পে বাজার ভেঙে নয়, বিকল্প স্থান দিয়ে সড়ক নির্মাণের দাবিতে আন্দোলনে নেমেছে জেলার বুড়িচং উপজেলার শত বছরের ঐতিহ্যবাহী ও প্রাচীন কংশনগর বাজারের ব্যবসায়ী ও বাজার সংলগ্ন তিনটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা। 

বৃহস্পতিবার দুপুরে কুমিল্লা-সিলেট মহাসড়ক অবরোধ করে ওই বাজারে ঘণ্টাব্যাপী মানববন্ধনে অংশ নেন বাজারের ব্যবসায়ী, তাদের পরিবারের সদস্য, দোকান কর্মচারী, কংশনগর উচ্চ বিদ্যালয়, কংশনগর ইসলামিয়া আলিম মাদরাসা ও কংশনগর হাফেজিয়া মাদরাসার কয়েকশ’ শিক্ষক-শিক্ষার্থী।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘কুমিল্লা (ময়নামতি)-ব্রাহ্মণবাড়িয়া (ধরখার) মহাসড়ককে চার লেন জাতীয় মহাসড়কে উন্নীতকরণ’ শীর্ষক প্রকল্প বাস্তবায়িত করতে কাজ শুরু করছে সরকার। কিন্তু সড়ক সম্প্রসারণে কংশনগর বাজারের পাশ দিয়ে বিকল্প সুযোগ থাকলেও তা সমীক্ষা না চালিয়েই বাজারের বিশাল অংশ ভেঙে সড়ক তৈরির পরিকল্পনা করেছে সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ)। 

মানববন্ধনে স্থানীয় ইউপি চেয়ারম্যান ইস্কান্দর আলী ভূঁইয়া আমির বলেন, সরকারের একটি ভুলের খেসারত দিতে রাস্তায় বসতে হবে ঐতিহ্যবাহী এ বাজারের ব্যবসায়ীদের। এছাড়াও তিনটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বিকল্প কোনো স্থানে সরে যাওয়ারও সুযোগ নেই। প্রস্তাবিত স্থানে রয়েছে সরকারি খাদ্য গুদাম ও ব্যাংক-বিমা প্রতিষ্ঠান। তাই শিক্ষাপ্রতিষ্ঠান ও বাজার ভেঙে সড়ক সম্প্রসারণ না করে সরকারকে বিকল্প স্থান নির্বাচিত করতে মানববন্ধনে দাবি জানান ব্যবসায়ীরা। 

এ সময় আরও বক্তব্য রাখেন ব্যবসায়ী মো. মাসুদুজ্জামান মাসুম, কংশনগর ইসলামিয়া আলীম মাদরাসার অধ্যক্ষ হাফেজ আহাম্মদ মজুমদার, ডা. আবুল খায়ের, মো. আব্দুল আলীম, খোরশেদ আলম লাভলু, ইঞ্জিনিয়ার শামসুল আলম ও আবুল হাসেম প্রমুখ। 

এ বিষয়ে ফোরলেন প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার আশীষ মুখার্জী সমকালকে বলেন, পরিবেশগত, কারিগরি ও আর্থিক বিষয় মাথায় রেখে আমরা এ প্রকল্পের সমীক্ষা করছি। লিখিত অভিযোগ পেলে ব্যবসায়ী ও শিক্ষার্থীদের দাবির বিষয়টি খতিয়ে দেখা হবে।