ব্রেকিং:
প্রাণ ফিরেছে পর্যটনে, জমজমাট হোটেল ব্যবসা দুর্গম চরে আশার আলো ব্রাহ্মণবাড়িয়ায় ১০৯১ গৃহহীন পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রীর উপহার অক্সিজেনের ন্যূনতম মূল্য ১০০-১২০ টাকা টিকা দেওয়ার ছক প্রস্তুত উন্নয়ন দেখতে বাংলাদেশে আসতে চান বেলজিয়ামের রাজা ফিলিপ মহাকাশ চর্চার যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ শিক্ষার্থীদের বাসায় রাখা নিশ্চিত করবেন প্রতিষ্ঠান প্রধানরা নতুন ৬ মেডিকেল কলেজের মাস্টারপ্ল্যান শরীয়তপুরে ধর্ষণ মামলার মীমাংসা করতে ডেকে নিয়ে ফের গণধর্ষণ সরকারি স্কুলে ২০ জানুয়ারির মধ্যে ভর্তির নির্দেশ বিএসএফের আমন্ত্রণে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষের অনুষ্ঠানে বিজিবি ৭০০০ অ্যাম্বুল্যান্স মালিক যুক্ত হয়েছেন ৯৯৯ জরুরি সেবায় হোয়াইট হাউজের শীর্ষ পদে বাংলাদেশের জায়ান স্বাভাবিক জীবনে ৯ জঙ্গি আবিদা বলল, ভুল পথে ছিলাম বিশ্বজুড়ে করোনায় ২০ লাখের বেশি মানুষের মৃত্যু রাজনীতি ছেড়ে দেব এমপি বাহার,কিন্তু কেন ?? রিকশা বিক্রির টাকায় কুরআন বিতরণ করলেন তারা মিয়া কুমিল্লায় কীটনাশক পানে কলেজছাত্রীর আত্মহত্যা মানুষ সমর্থন দিয়েছে বলেই টানা ক্ষমতায় : প্রধানমন্ত্রী
  • শনিবার   ১৬ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৩ ১৪২৭

  • || ০১ জমাদিউস সানি ১৪৪২

১৩২

কুমিল্লায় বৃক্ষরোপণে উৎসাহী করতে ৪০০ কি.মি. বৃক্ষ পদযাত্রা বাহিনী

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২০  

ফলদ বাংলাদেশ’ নামে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের নেতৃত্বে ৮ সদস্যের একটি দল পরিবেশ রায় ফলের গাছ লাগাতে মানুষকে উদ্বুদ্ধ করতে শুরু করেছে বৃক্ষ পদযাত্রা। এ জন্য ময়মনসিংহের ত্রিশাল থেকে খাগড়াছড়ি পর্যন্ত ৪০০ কিলোমিটার হাঁটবেন তারা।

১৬ ডিসেম্বর সকাল ১০টায় নজরুল বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ভাস্কর্যের পাদদেশ থেকে বৃক্ষ পদযাত্রা শুরু করেন ফলদ বাংলাদেশের সদস্যরা। গতকাল বুধবার বেলা ২টায় তারা কুমিল্লায় পৌছান। আজ ভোর ৬টায় কুমিল্লা ছেড়ে পায়ে হেঁটে চৌদ্দগ্রামের উদ্দেশ্যে যাত্রা করার কথা ।

এই দলের নেতৃত্বে আছেন বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সহকারী অধ্যাপক ও ফলদ বাংলাদেশের প্রধান সংগঠক দ্রাবিড় সৈকত। দলের অন্য সদস্যরা হলেন একই বিশ্ববিদ্যালয়ের সেকশন কর্মকর্তা মাহমুদুল হাসান; বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও পরিবেশনাবিদ্যা বিভাগের শিার্থী রাতুল মুন্সী, হুমায়ুন কবির, শাহিন আলম ও সুজালো চাকমা; ফোকলোর বিভাগের শিার্থী রঞ্জিত কুমার এবং নগর উন্নয়ন বিভাগের শিার্থী নিউটন চাকমা।

ফলদ বাংলাদেশের সদস্যরা জানিয়েছেন, ত্রিশালের কবি নজরুল বিশ্ববিদ্যালয় থেকে ১৬ দিনে সাত জেলার ২৪ উপজেলা পায়ে হেঁটে ৩১ ডিসেম্বর খাগড়াছড়ি শহীদ মিনারে পৌঁছে পদযাত্রা শেষ করবেন তাঁরা। দলনেতা দ্রাবিড় সৈকত বলেন, বাংলাদেশে অপরিকল্পিতভাবে বৃক্ষরোপণ করা হচ্ছে। ভুল বৃক্ষ রোপণের ফলে পুষ্টি, অর্থ ও বাস্তুসংস্থানের ব্যাপক ক্ষতি হচ্ছে। এই ক্ষতি রোধ করতে তাঁরা মানুষকে দেশীয় ফলের গাছ লাগাতে সচেতন করছেন। আর্থিক মূল্যমানের দিক চিন্তা করলেও ফলদ বৃক্ষ বেশি লাভজনক। সংগঠনটি ইতিমধ্যে দেশের বিভিন্ন প্রান্তে প্রায় পৌনে তিন লাখ ফলদ বৃক্ষ রোপণ করেছে বলে তিনি জানান। ২০৩০ সালের মধ্যে সারা দেশে এক কোটি ফলদ বৃক্ষ রোপণের ল্যমাত্রা তাঁদের।

এই দলের সদস্য ও বিশ্ববিদ্যালয়ের সেকশন কর্মকর্তা মাহমুদুল হাসান বলেন, ইউক্যালিপটাস, রেইনট্রি, মেহগনি, শিশু ও একাশিয়াগাছ লাগিয়ে মানুষ পরিবেশের ক্ষতি করছে। এসবের প্রতিবাদে এবং জনসচেতনতা সৃষ্টি করতে তাঁদের ওই উদ্যোগ।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লা বিভাগের পাঠকপ্রিয় খবর