ব্রেকিং:
দুর্ঘটনা রোধে নতুন প্রযুক্তি উদ্ভাবন শিক্ষার্থীদের রিফাতকে হারিয়ে স্বজনদের আর্তনাদ কুমিল্লায় ফের অস্থির পেঁয়াজের দর জেএসসি’র প্রবেশপত্রে ভুল সংশোধন ২৯ অক্টোবর পর্যন্ত এবার আঙুলের রিং হবে স্মার্ট! যে মাছ দেখামাত্র মেরে ফেলার পরামর্শ! শ্বশুরকে বিষ দিয়ে হত্যা করল বড় বউ! রাজীবের সঙ্গে ভাইরাল ভিডিও নিয়ে যা বললেন মেহজাবিন একটি মিষ্টি কুমড়ার ওজন ৯৮৬ কেজি! বিসিবিতে ক্ষুব্ধ ক্রিকেটাররা! সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদের দাবি মেনে নিল প্রশাসন আশ্রয়ণ প্রকল্পের নতুন ঘর পেলো তিনশ’ গৃহহীন পরিবার হা’মলা থেকে রক্ষায় মন্দিরের নিরাপত্তায় মাদ্রাসাছাত্ররা স্বাবলম্বী হতে গিয়ে ৬৯ বছরে বিয়ে, বাবা হলেন ৭১-এ পাঠাগার আছে,পাঠক কই? শিক্ষার্থীদের নির্যাতনের সময় বাজানো হয় গান কুবির প্রথম সমাবর্তন ২৭শে জানুয়ারি সূর্যের আলো ও পানি দিয়ে গ্যাস-বিদ্যুৎ উপাদান অল্পের জন্য রক্ষা পেলো ইন্টার মিলান পরিকল্পিতভাবে দাঙ্গা সৃষ্টিতে জামায়াত শিবিরের চক্রান্ত!

মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯   কার্তিক ৬ ১৪২৬   ২২ সফর ১৪৪১

কুমিল্লার ধ্বনি
১০৭

কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমির অন্ধকার দূরীকরণের দাবি

প্রকাশিত: ২ জুলাই ২০১৯  

দীর্ঘ ১৭ বছর ধরে বিদ্যুতের বিল বাকি থাকা ও নিজস্ব বিদ্যুৎ সরবরাহের ট্রান্সফরমার বিকল হয়ে পড়ায়, এক বছর চার মাস ধরে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে শিল্পকলা একাডেমীর। এমনকি নেই পানি সরবরাহের ব্যবস্থাও। আর এতে করে স্থবির হয়ে পড়েছে সাংস্কৃতিক কার্যক্রম। সংস্কৃতি চর্চার অন্যতম এ স্থানটি দীর্ঘ তিনমাস যাবৎ বিদ্যুৎহীন থাকায়, ক্ষুব্ধ কুমিল্লার সাংস্কৃতিক কর্মীরা। অচিরেই এ সমস্যা সমাধানের দাবি তাদের।
গতকাল ১ জুলাই কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমির বিদ্যুৎ সংযোগ ও সংস্কারের দাবিতে মানববন্ধন করেন, কুমিল্লার সংস্কৃতি কর্মীরা। এরপর শিল্পকলা একাডেমি সংস্কার, বিদ্যুতের ট্রান্সফরমার স্থাপন ও পূর্ণাঙ্গ কমপ্লেক্স নির্মানের দাবিতে জেলা প্রশাসক আবুল ফজল মীর এর কাছে স্মারকলিপি প্রদান করেন সংস্কৃতি কর্মীরা। তাঁরা কুমিল্লাকে ওস্তাদ আলাউদ্দিন খাঁ, আয়াত আলী খাঁ, শচীন দেব বর্মন এর শহর। শিল্প সংস্কৃতির শহর উল্লেখ করে কুমিল্লা জেলা লিল্পকলা একাডেমি বিদ্যুতের ট্রান্সফরমার স্থাপন ও পূর্ণাঙ্গ কমপ্লেক্স নির্মানসহ সংস্কারের দাবি জানান সংস্কৃতিকর্মীরা।
সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক শেখ জহির বলেন, যে শিল্পকলায় শতাধিক সংগঠনের কর্মকান্ড, সে শিল্পকলাটি এখন ১ বছর ৪ মাস বিদ্যুৎবিহীন অবস্থায় বন্ধ রয়েছে। সমস্ত কার্যক্রম বন্ধ হয়ে আছে। গত দেড় বছরে সংস্কৃতি কর্মকান্ড পিছিয়ে আছে। আমাদের দাবি দ্রুত শিল্পকলায় বিদ্যুৎ সংযোগ দেয়া হোক।
এডভোকেট শহিদুল হক স্বপন বলেন, কেন বিদ্যুৎ বিহীন শিল্পকলা একাডেমি রয়েছে এ বিষয়ে জেলা প্রশাসক মহোদয় ভালো বলতে পারেন। তবে আমরা যেটা বলব কুমিল্লা হচ্ছে সংস্কৃতির ঐতিহ্যের জেলা। এ জেলার প্রাণকেন্দ্র হচ্ছে জেলা শিল্পকলা একাডেমি। শিল্পকলাকে কেন্দ্র সাংস্কৃতিক কর্মকান্ডগুলো পরিচালিত হয়। সংস্কৃতি বান্ধব সরকারের আমলে কুমিল্লার মত একটা জেলায় শিল্পকলায় বিদ্যুৎ থাকবেনা, সংস্কারের অভাবে নাট্যকর্মীরা কাজ করতে পারবেনা, এটার মত দুঃখজনক বিষয় আর কি হতে পারে।
সংলাপ কুমিল্লার পরিচালক শাহজাহান চৌধুরী বলেন, অচিরেই শিল্পকলায় বিদ্যুৎ আসতে হবে। এবং শিল্পকলার অবকাঠামোগত সকল উন্নয়ন দাবি করেন। কুমিল্লাকে এগিয়ে নিতে হলে সংস্কৃতির জায়গাকে গুরুত্ব দিতে হবে। পথিকৃৎ কুমিল্লা সংস্কৃতির শহর হিসেবে পরিচিত।
বিশিষ্ট সাংস্কৃতিক সংগঠক অধ্যক্ষ হাসান ইমাম মজুমদার ফটিক বলেন, স্থানীয় সংসদ সদস্য হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার এর সাথে এ বিষয়ে কথা বলেছেন এবং তিনি মন্ত্রণালয়ে ডিউ লেটার প্রদান করেছেন। মন্ত্রণালয়ের সচিবের সাথে ব্যক্তিগতভাবে কথা বলেছেন। এবং সচিব মহোদয় বলেছিলেন, অচিরেই সমস্যা সমাধান করা হবে। আমি ব্যক্তিগতভাবে মনে করি, শিল্পকলার এ সমস্যার সমাধান হওয়া উচিত।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর