ব্রেকিং:
বিজয়নগরে নারী ভাইস চেয়ারম্যান প্রার্থী নিখোঁজ, থানায় জিডি আবারও রাখাইন ছেড়েছে ৪৫ হাজার রোহিঙ্গা আরাকান আর্মির গুলিতে বাংলাদেশি নিহত তারেক জিয়াকে কি দেশে ফিরিয়ে আনা হচ্ছে? দুর্নীতিবাজদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর পাঁচ নির্দেশনা মুম্বাইয়ের তাজ হোটেল ও এয়ারপোর্ট উড়িয়ে দেওয়ার হুমকি তারেককে ফেরাতে ব্রিটিশ সরকারের সঙ্গে আলোচনা চলছে : প্রধানমন্ত্রী বেনজীর আহমেদ কি গ্রেপ্তার হতে পারেন? বৃহস্পতিবার জাতিসংঘ শান্তিরক্ষী দিবসে যোগ দেবেন পররাষ্ট্রমন্ত্রী ঘূর্ণিঝড় রেমাল: রাজধানীতে উর্ধ্বমুখী কাঁচা বাজার ফিলিস্তিন রাষ্ট্র না থাকলে ইসরায়েলের অস্তিত্ব থাকতে পারে না: সৌদি স্ত্রীর নামে প্রতিদিন গড়ে ১৫.১৬ শতাংশ জমি কিনেছে বেনজীর তারেককে ফিরিয়ে এনে সাজা কার্যকর করব: প্রধানমন্ত্রী ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়: প্রধানমন্ত্রী কেন সাধারণ বমরা বর্জন করেছে কেএনএফকে? কলাপাড়ায় প্রস্তুত ১৫৫ আশ্রয়কেন্দ্র ও ২০ মুজিব কিল্লা ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত নজরুলের লেখনীতে ফুটে ওঠে আর্ত-পীড়িত মানব মনের কথা বন্ধুরাষ্ট্রের কাছে কথিত এমপিরাও নিরাপদ নয়: ফখরুল
  • বৃহস্পতিবার ৩০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৬ ১৪৩১

  • || ২১ জ্বিলকদ ১৪৪৫

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে নবীন শিক্ষার্থীদের বুকলেট উদ্বোধন

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০২৩  

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের জন্য বুকলেট উদ্বোধন করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন। এসময় নবীন শিক্ষার্থীদের হাতে বুকলেট তুলে দেন তিনি।

রোববার (৩ সেপ্টেম্বর) সকাল ১১টায় প্রথম বর্ষের শিক্ষার্থীদের নিয়ে উপাচার্য দফতরে এই বুকলেট উদ্বোধন করা হয়।

নবীন শিক্ষার্থীদের উদ্দেশে উপাচার্য অধ্যাপক ড. এএফএম আবদুল মঈন বলেন, তোমরা বিশ্ববিদ্যালয়ে এমন কোনো শৃঙ্খলা বিরোধী কর্মকাণ্ডে জড়িত হবে না, যাতে তোমাদের পড়াশোনায় ব্যাঘাত ঘটে। এই বুকলেটের মাধ্যমে তোমরা বিশ্ববিদ্যালয়ের সব ধরনের নিয়ম নীতি সম্পর্কে অবহিত হতে পারবে। এসব যথাযথভাবে মেনে চললে কুমিল্লা বিশ্ববিদ্যালয় সামনে আরও অনেক দূর এগিয়ে যাবে। তোমাদের হাত ধরেই কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভবিষ্যতে দেশের এক নাম্বার বিশ্ববিদ্যালয়ে রুপান্ত‌রিত হবে।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. হুমায়ুন কবির, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আসাদুজ্জামানসহ বিভিন্ন ফ্যাকাল্টির ডিন, বিভাগীয় চেয়ারম্যানসহ শিক্ষক ও কর্মকর্তারা। এছাড়াও উপস্থিত ছিলেন বুকলেট কমিটির আহবায়ক ছাত্র পরামর্শক ও নির্দেশনা পরিচালক ড. হাবিবুর রহমান, কমিটির সদস্য প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী, পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ নুরুল করিম চৌধুরী, যৌন নিপীড়ন প্রতিরোধ আহবায়ক অধ্যাপক ড. মেহের নিগার এবং সদস্য-সচিব সেকশন অফিসার নুসরাত আরমিন।

প্রসঙ্গত, কুমিল্লা বিশ্ববিদ্যালয় দ্বিতীয়বারের মতো এই বুকলেট প্রদান করে। এতে নবীন শিক্ষার্থীদের উদ্দেশে বিশ্ববিদ্যালয়ের ভিশন, বিশ্ববিদ্যালয় পরিচিতি, এক্সাম রুলস, প্রক্টরীয় দিকনির্দেশনা, শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন হয়রানি প্রতিরোধে নীতিমালা, লাইব্রেরি সংক্রান্ত তথ্য ও নির্দেশনা এবং বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ক্যালেন্ডারসহ বিভিন্ন বিষয় সম্পর্কে ধারণা দেওয়া হয়।

এর আগে গত ২৭ ও ২৮ আগস্ট বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত ভর্তি সম্পন্ন হয়। সেখানে সাধারণ ১০৩০ আসন এবং কোটার ৯১ আসনের বিপরীতে সর্বমোট শিক্ষার্থী ভর্তি হয়েছে ১০২০ জন। কোটাসহ আসন খালি রয়েছে প্রায় ১০১টি।