ব্রেকিং:
দেবিদ্বারে উ. জেলা স্বেচ্ছাসেবক লীগ সম্পাদকের আঙ্গুল কর্তন কমলাপুর চাইল্ড হেভেন স্কুলে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন কুমিল্লার চৌদ্দগ্রামে পান বোঝাই পিক-আপ থেকে ৫৪ হাজার পিস ইয়াবা লালমাই পাহাড়ের কাঁঠালের ম–ম ঘ্রাণ তিতাশে মাটির পাতিল থেকে বের হচ্ছিল কান্নার আওয়াজ প্রধানমন্ত্রী দিল্লি যাচ্ছেন ২১ জুন নৌকায় লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে নিহত ১০, জীবিত ৩০ বাংলাদেশি মাস্কের টুইটে উত্তাল ভারতের রাজনীতি চার মাসে বিদেশে চাকরি কমেছে ২০ শতাংশ রাজধানীর বড় বড় হাসপাতাল যেন ‘বাতির নিচে অন্ধকার’ ঈদের দিন যেসব উন্নত খাবার পেলেন কারাবন্দিরা আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি হাসিল নিয়ে ব্রাহ্মণবাড়িয়ার সরাইল বাজারে লঙ্কাকাণ্ড টিনের বেড়ায় বিদ্যুতের তার চাঁদপুরে অর্ধশত গ্রামে ঈদ উদযাপন স্বস্তিতে ঘরমুখো মানুষ যেভাবে গড়ে ওঠে শতবর্ষী কুমিল্লা কেন্দ্রীয় ঈদগাহ বেশি ভাড়া রাখায় উপকূল পরিবহনকে জরিমানা মিয়ানমার সীমান্তের পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ রাখাইনে বড় সংঘাতের আশঙ্কা, বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ
  • বুধবার ১৯ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৫ ১৪৩১

  • || ১১ জ্বিলহজ্জ ১৪৪৫

কুমিল্লা-সিলেট মহাসড়ক মরা গাছে মরণ ফাঁদ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২৩  

কুমিল্লা-সিলেট মহাসড়কের প্রায় ১০কিলোমিটার এলাকায় মরা গাছের সংখ্যা দিন দিন বাড়ছেই। এই সড়কের শুধু দেবিদ্বার অংশে প্রায় ছোট বড় প্রায় তিন শতাধিক মরা গাছ রয়েছে। বৃষ্টি এবং প্রচন্ড ঝোড়ো বাতাসে এসব গাছের শুকনো ডালপালা ভেঙে পড়ে আহত হচ্ছে পথচারী এবং ক্ষতিগ্রস্থ হচ্ছে যানবাহন।
শনিবার (১৬ সেপ্টেম্বর) জাফরগঞ্জ ইউনিয়নের ছগুরা থেকে উপজেলার শেষ সীমানা ভিংলাবাড়ি পর্যন্ত সড়ক ঘুরে দেখা গেছে, মহা সড়কের দুই পাশে শিশু, মেহগনি, রেইনট্রি অসংখ্য মরা গাছ। কোনোটিতে ঘুণ ধরেছে, আবার কোনোটিতে কাঠপোকা বাসা বেঁধেছে। মরা কয়েকটি গাছ সড়কে হেলে পড়েছে। যেকোনো সময় পড়ে গিয়ে দুর্ঘটনা ঘটতে পারে বলে এলাকাবাসী শঙ্কিত। এছাড়াও পৌরসভার বাসিন্দাদের ময়লা ফেলার নির্দিষ্ট স্থান না থাক্য়া সাইলচর এলাকায় এসব মরা গাছের নিচে ময়লা-আবর্জনা ফেলে আগুন ধরিয়ে দিচ্ছেন পৌরসভার পরিচ্ছন্নতা কর্মীরা। ফলে ধোঁয়া ও ময়লার দুর্গন্ধে পরিবেশ দূষণসহ অর্ধশতাধিক গাছের গোড়া পচে মরে গেছে। সামান্য বৃষ্টি বা বাতাস এলেই মর-মর করে সড়কেই ভেঙে পড়ছে মরা গাছ ও ডালপালা। এতে আহত হচ্ছেন বিভিন্ন যানবাহনের চলাচলা করা যাত্রীরা।
জাফরগঞ্জ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সোহরাব হোসেন বলেন, এ সড়কে মরাগাছগুলো মানুষের নির্বিঘেœ চলাচলে আতঙ্ক বাড়াচ্ছে।  হালকা বাতাস এলেই সড়কের ওপর ভেঙে পড়ছে আস্ত গাছ ও শুকনো ডালপালা। এতে অনেক পথচারী ও যাত্রীরা আহত হচ্ছেন। মরাগাছগুলো দ্রুত অপসারণ করা দরকার।
মহাসড়কের দেবিদ্বার থেকে চরবাকরে চলাচল করা সিএনজি চালক সাব্বির হোসেন বলেন, একবার প্রচ- বাতাসে আমার সিএনজির ওপর মরা গাছের একটি ডাল ভেঙে পড়ে, আমিসহ সিএনজির যাত্রীরা অল্পতে রক্ষা পাই। নিয়মিত এ সড়কে চলতে হয়, একটা আতঙ্ক কাজ করে।
দেবিদ্বার উপজেলা বন বিভাগের কর্মকর্তা আবদুল মতিন বলেন, কুমিল্লা-সিলেট মহাসড়কটি ফোর লেন হওয়ার কারণে আগামী মাসে এ সড়কের মরা ও জীবিত ৩ হাজার ৪০০টি গাছ কাটার টেন্ডার নোটিশ করা হবে। এরপর সড়কটির ফোর লেন নির্মাণ কাজ শুরু হবে।