ব্রেকিং:
আরো ৩ দিন শৈত্যপ্রবাহ থাকবে হোমনা টু কুমিল্লা একতা ডিজিটাল বাস সার্ভিসের শুভ উদ্বোধন দেশে থাকবে না কোন অবৈধ রেলওয়ে লেভেল ক্রসিং আন্দোলন নামতে অনীহা বিএনপির, চটেছেন তারেক রহমান বাইডেনের শপথ ঘিরে যুক্তরাষ্ট্রের ৫০ অঙ্গরাজ্যে সতর্কতা প্রধানমন্ত্রী নিয়ে শিল্পকর্ম প্রদর্শনীতে মার্কিন রাষ্ট্রদূত ব্রাহ্মণবাড়িয়ায় ফোর লেন প্রকল্প নিয়ে চাঁদাবাজি দুজনকে গ্রেফতার মতলবে ডিশ ব্যবসা নিয়ে দ্বন্দ্ব, ৫ লাখ টাকার রাজস্ব বঞ্চিত সরকার পরাজিত প্রার্থীর সমর্থকদের হামলায় বিজয়ী কাউন্সিলর নিহত ৪৬ পৌরসভায় আওয়ামী লীগের জয় প্রার্থীদের নিয়ে আচরনবিধি সংক্রান্ত প্রশাসনের মত-বিনিময় মাদ্রাসা ছাত্রীকে এক বছর ধরে ফুসলিয়ে ধর্ষণ মাদক ও ইভটিজিং বিরোধী ফ্রিজকাপ মিনি ফুটবল টূর্ণামেন্ট কুমিল্লায় সেনাবাহিনীর ফ্রি ভেটেরিনারী ক্যাম্পেইন বিদেশে উচ্চশিক্ষায় আগ্রহীরা জেনে নিন দেশে একদিনের ব্যবধানে মৃত্যু বেড়েছে নতুন ঠিকানায় যাওয়ার অপেক্ষায় খানসামার ৪১০ গৃহহীন পরিবার নরওয়েতে ফাইজারের টিকা নেয়ার পর ২৩ জনের মৃত্যু ফখরুলকে হঠাতে গোপন কার্যক্রমে লিপ্ত রিজভী বাড়তি চমক দিয়ে সোশ্যাল মিডিয়ায় ঝড় তুললেন জ্যাকলিন
  • রোববার   ১৭ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৪ ১৪২৭

  • || ০২ জমাদিউস সানি ১৪৪২

১৭

কেয়ামত ঘনিয়ে আসছে, বোঝা যাবে এসব আলামতে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৪ জানুয়ারি ২০২১  

কেয়ামতের সর্বপ্রথম আলামত হচ্ছে নবী (সা.) এর আগমন। কেননা তিনি হলেন সর্বশেষ নবী। তার পর কেয়ামত পর্যন্ত আর কোনো নবীর আগমন হবেনা। নবী (সা.) এর দুনিয়াতে আগমনের অর্থ হলো, দুনিয়ার বয়স শেষ হয়ে আসছে, কেয়ামত অতি নিকটবর্তী হয়ে গেছে।

আর এই কেয়ামতের আগে সবই ধ্বংসশীল। ছোট একটি হুকুমে মুহূর্তেই সবকিছু ধ্বংস হয়ে যাবে। এমনকি তার ভয়াবহতাও কল্পনাতীত। তবে তার আগে বেশ কিছু আলামত প্রকাশ পাবে। কী সেসব আলামত?

আল্লাহ তায়ালা বান্দার সতর্কতা জন্য দেড় হাজার বছর আছে কোরআনুল কারিমে সব বলে দিয়েছেন। আল্লাহ তায়ালা বলেন-

‘একমাত্র আপনার মহিমায় এবং মহানুভব পালনকর্তার সত্তা ছাড়া পৃথিবীর সবকিছুই ধ্বংসশীল।’(সূরা আর-রাহমান : আয়াত ২৬-২৭)

তাছাড়া রাসূলুল্লাহ (সা.) হাদিসে পাকে কেয়ামতের আগে সংঘটিত অনেকগুলো ঘটনার বর্ণনা দিয়েছেন। যার অনেক কিছুই সমাজে দেখা যাচ্ছে। হাদিসের বর্ণনা অনুযায়ী বুঝা যাচ্ছে যে, কেয়ামত খুবই সন্নিকটে। মানুষ চরম বাড়াবাড়িতে লিপ্ত। তাই কেয়ামত সম্পর্কে সজাগ থাকতে বিশ্বনবী হজরত মুহাম্মাদ (সা.) ঘোষিত আলামতগুলো তুলে ধরা হলো।

রাসূলুল্লাহ (সা.)বলেছেন-

> মানুষ যখন অবৈধভাবে সম্পদ উপার্জনে প্রতিযোগিতা করবে। 

> গচ্ছিত সম্পদের তথা আমানতে খেয়ানত করবে। 

> জাকাত দেয়াকে জরিমানা মনে করবে।

> ধর্মীয় শিক্ষা বাদ দিয়ে (জাগতিক) বিদ্যা অর্জন করবে।

> পুরুষ তার স্ত্রীর আনুগত্য করবে।

> মায়ের সঙ্গে (সন্তান) খারাপ আচরণ করবে।

> বাবাকে বাদ দিয়ে (সন্তান তার) বন্ধুকে আপন করে নেবে।

> মসজিদে শোরগোল (বিশৃঙ্খলা সৃষ্টি) করবে।

> জাতির দূর্বল ব্যক্তি সমাজের নেতৃত্ব দেবে।

> নিকৃষ্ট ব্যক্তিরা জনপ্রতিনিধি হবে।

> খারাপ কাজে সুনাম-সুখ্যাতি অর্জন করবে এবং এই খারাপ কাজের ভয়ে ওই ব্যক্তিকে সম্মান করা হবে। 

> বাদ্যযন্ত্র ও নারী শিল্পীর অবাধ বিচরণ বেড়ে যাবে।

> মদ পান করা হবে। 

> বংশের শেষ প্রজন্মের লোকজন আগের প্রজন্মকে অভিশাপ দেবে।

সে সময়ে তীব্র বাতাস প্রবাহিত হবে, যার ফলশ্রুতিতে একটি ভূমিকম্প ভূমিকে তলিয়ে দেবে। (তিরমিজি) যখনই কেয়ামত সংঘটিত হবে। সে সময় কী ঘটবে? কোরআনুল কারিমে তাও বর্ণনা করা হয়েছে। আল্লাহ তায়ালা কেয়ামতের আগে ভূমিকে এমনভাবে প্রকম্পিত করবেন যে, জমিন তার গর্ভে ধারণ করা সব বস্তুকে বের করে দেবেন। কোরআনুল কারিমে এ কথা এভাবে আল্লাহ তায়ালা ঘোষণা করেছেন-

‘যখন পৃথিবী তার কম্পনে প্রকম্পিত হবে। যখন সে তার বোঝা বের করে দেবে।' (সূরা যিলযাল: আয়াত ১-২)

সুতরাং মুমিন মুসলমানের উচিত, কেয়ামত সংঘটিত হওয়ার আগে নিজের জীবনের প্রতিটি মুহূর্তকে জীবনের শেষ মুহূর্তভেবে উল্লেখিত কাজগুলো থেকে বিরত থাকা জরুরি। আল্লাহ তায়ালা মুসলিম উম্মাহকে কেয়ামতের সব আলামত ও তার ভয়াবহতা থেকে হেফাজত করুন। ঈমান ও নেক আমলের ওপর জীবন যাপন করার তাওফিক দান করুন। আমিন।

কুমিল্লার ধ্বনি
ধর্ম বিভাগের পাঠকপ্রিয় খবর