ব্রেকিং:
পেঁয়াজের মাধ্যমে ছড়াচ্ছে ব্যাকটেরিয়া, আক্রান্ত ৪২ দেশ বন্যায় এ পর্যন্ত ১০ হাজার ৪৮ মেট্রিক টন চাল বিতরণ হাওরে ট্রলারডুবি, ১৭ জনের মরদেহ উদ্ধার মৎস্য খাতে কোনো দুর্নীতি বরদাশত করা হবে না : শ ম রেজাউল `পাট খাতে যুগোপযোগী সংস্কার করা হচ্ছে` জুলাইয়ে রপ্তানি আয় বেড়েছে ১৩.৩৯ শতাংশ সব কাজ ডিজিটালি করার পথ খুলছে দেশে একদিনে আরো ৩৩ মৃত্যু, নতুন আক্রান্ত ২৬৫৪ বৈধ পথে বাড়ছে রেমিট্যান্স হুন্ডির দিন শেষ ঈদ ঘিরে বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ে রেকর্ড মেজর সিনহার মাকে ফোন, বিচারের আশ্বাস প্রধানমন্ত্রীর একাদশ শ্রেণির ভর্তি আবেদন রোববার থেকে শুরু করোনায় স্বাস্থ্যকর্মীদের জন্য আবাসনে ছয় প্রতিষ্ঠান লেবাননে বিস্ফোরণে বাংলাদেশ নৌবাহিনীর ১৯ সদস্য আহত ঝড়বৃষ্টি নিয়ে দুঃসংবাদ জানালো আবহাওয়া অফিস লেবাননের বৈরুতে যে কারণে ঘটল বিস্ফোরণ গোপালগঞ্জে স্কুলে ও রাস্তায় আশ্রয় নিয়েছে ৫ শতাধিক বানভাসি চীনা ভ্যাকসিনের ফলাফল সন্তোষজনক হলে বাংলাদেশে ট্রায়াল শনিবার থেকে চামড়া কিনবেন ট্যানারি মালিকরা আন্তর্জাতিক বাজারে ২ শতাংশ বেড়েছে জ্বালানি তেলের দাম
  • বুধবার   ০৫ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২২ ১৪২৭

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

৭৭

কোরবানির আগে ডিপ ফ্রিজটি যেভাবে পরিষ্কার করা জরুরি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৪ জুলাই ২০২০  

কোরবানিতে গরিব-দুঃখী ও আত্মীয়-স্বজনদের মাংস দেয়ার পর নিজেদের ভাগটি রয়ে যায়। পরিমাণে বেশি হওয়ায় অনেকেই মাংস ডিপ ফ্রিজে সংরক্ষণ করেন। যাতে অনেকদিন পর্যন্ত এই মাংস খাওয়া যায়। তবে এক্ষেত্রে ফ্রিজ পরিষ্কার না থাকলে মাংস নষ্ট হওয়ার ভয় থাকে।   

এছাড়া ফ্রিজে বরফ জমে খুবই বাজে অবস্থা হয়ে যায়। তাই কোরবানির আগে ফ্রিজ পরিষ্কার করা জরুরি। ফ্রিজের বরফ পরিষ্কার করার নিরাপদ উপায় হলো ফ্রিজ বন্ধ করে তা ডিফ্রস্ট করা। এ সময় ফ্রিজে থাকা সব খাবার অন্য ফ্রিজে বা ঘরে থাকা ডিপ ফ্রিজে রাখতে পারেন। ঘরে অন্য ফ্রিজ বা ডিপ ফ্রিজ না থাকলে সে অনুযায়ী ফ্রিজের খাবার যেন নষ্ট না হয় তাই ফ্যানের নিচে ঠাণ্ডা জায়গায় রাখুন। এক্ষেত্রে আরো যা করতে হবে-

> ফ্রিজের প্লাগ বন্ধ করার পর ভেতরের ট্রে ও শেলভগুলা বের করে রাখুন।

> ফ্রিজের নিচে টাওয়াল রাখুন যেন বরফ গলা পানি তা শুষে নেয়।

> ফ্রিজ খোলা রাখুন ২ থেকে ৪ ঘন্টা, যাতে ঘরের গরম বাতাস ফ্রিজের ভেতর প্রবেশ করে দ্রুত বরফ গলাতে পারে।

> দ্রুত বরফ গলাতে হলে একটি স্প্রে বোতলে গরম পানি নিয়ে ফ্রিজের বরফে স্প্রে করতে পারেন। এরপর সেই বরফ টাওয়াল দিয়ে মুছে দিন।
স্প্রে না থাকলে হেয়ার ড্রায়ার দিয়ে ফ্রিজের ভেতরে গরম বাতাস দিন, যাতে বরফ গলতে শুরু করে।

> ফ্রিজের সব বরফ গলে গেলে চার কাপ কুসুম গরম পানি ও ১ টেবিল চামচ ডিশ পরিষ্কারের তরল সাবান দিয়ে ভেতরটা পরিষ্কার করুন। ডিশ পরিষ্কারের সাবান না থাকলে এই পরিমাপের বেকিং সোডা ও পানির দ্রবণ তৈরি করে নিতে পারেন। অথবা পানির সঙ্গে ভিনেগার মিশিয়ে পরিষ্কার করতে পারেন।

> ফ্রিজের বরফ পুরো পরিষ্কার হয়ে গেলে, ভেতরটা মুছে শুকানোর পর আবারো ফ্রিজের প্লাগ চালু করুন। ফ্রিজের তাপমাত্রা শূন্য ডিগ্রি ফারেনহাইট (মাইনাস ১৮ ডিগ্রি সেলসিয়াস) হতে ৩০ মিনিট থেকে ২ ঘন্টা সময় দিন। এরপর খাবার ও অন্য সব উপাদান রাখুন ফ্রিজে।

কুমিল্লার ধ্বনি