ব্রেকিং:
বৈশ্বিক সঙ্কটে নারীদের সুরক্ষা মতিঝিলে হবে ২৫ তলাবিশিষ্ট বঙ্গবন্ধু চা ভবন অতিরিক্ত ২ মাসের বেতন পাচ্ছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা স্বাস্থ্যসম্মত উপায়ে পশু কোরবানির ব্যবস্থা করা হবে দেশের ৬৬০ ওসিকে কঠোর বার্তা ৪ হাসপাতালের তথ্য তলব দুদকের ১৪ ঠিকাদারি প্রতিষ্ঠানকে ‘কালো তালিকাভুক্ত’ ৩১ বছর পর এবার কাঁচা চামড়া রপ্তানি! ক`জন সমালোচক মানুষের পাশে দাঁড়িয়েছেন? সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক দুর্নীতিবাজ যেই হোক ব্যবস্থা নিচ্ছি ড্রেজার মালিককে ৫০ হাজার টাকা জরিমানা মাদ্রাসা ছাত্রীর আত্মহত্যা প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে ১৩ লক্ষাধিক টাকার চেক বিতরণ গণধর্ষণের সংবাদ প্রকাশ করায় চান্দিনায় ২ সাংবাদিককে মারধর ‘পোশাক শ্রমিকদের ৮৪ কোটি টাকার সহায়তা দেয়া হয়েছে’ করোনা মোকাবিলায় যুক্তরাষ্ট্রের ৭ মিলিয়ন ডলারের খাদ্য সহায়তা পাপুল কুয়েতের নাগরিক হলে সংসদ সদস্য পদ থাকবে না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের বকেয়া উপবৃত্তির টাকা ছাড় মানব পাচারের বিরুদ্ধে কঠোর অবস্থান সরকারের :প্রধানমন্ত্রী
  • শুক্রবার   ১০ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৬ ১৪২৭

  • || ১৮ জ্বিলকদ ১৪৪১

৮০৩

গুরুত্বপূর্ণ সড়কে বেহাল দশায় কমেছে রাজস্ব আয়

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৯  

কুমিল্লা শালবন  বিহার ও ময়নামতি জাদুঘরের দুটি রাস্তার বেহাল দশায় গত দুই অর্থবছরে প্রায় ৯০ লাখ টাকার রাজস্ব আয় কমেছে। এদিকে দুর্ভোগে পড়ছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী, দর্শনার্থী ও স্থানীয় এলাকাবাসী। পলিটেকনিক ইনস্টিটিউট  থেকে শালবন বিহার দুই কিলোমিটার সড়কটি সম্প্রতি সংস্কার হয়েছে। তবে বেলতলী থেকে শালবন বিহারের সড়কটির বেহাল অবস্থা দীর্ঘদিনের। তিন কিলোমিটার সড়কের জন্য দুর্ভোগে পড়ছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ক্যাডেট কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী, কোটবাড়ি এলাকার সরকারি-বেসরকারি বিনোদন কেন্দ্রের দর্শনার্থী ও স্থানীয় এলাকাবাসী।

সূত্র জানায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার বেলতলী থেকে একটি সড়ক শালবন বিহারের পাশ ঘেঁষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে মিলিত হয়েছে। তিন কিলোমিটার সড়কের আড়াই কিলোমিটারই খানাখন্দ। একেকটি গর্তের গভীরতা দুই ফুটের মতো! এই সড়ক দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও স্টাফের ১৯টি বাস চলাচল করে। রয়েছে দর্শনার্থীদেরও বাস, মাইক্রোবাস, সিএনজি অটোরিকশা। এ ছাড়া স্থানীয় বেলতলী,

কৃষ্ণপুর, তুলাতলী, গাবতলী ও সালমানপুর এলাকার লোকজন বিভিন্ন বাহনে চলাচল করে। সড়কটির কিছু অংশ সিটি করপোরেশন, বেশির ভাগ সদর দক্ষিণ উপজেলার বিজয়পুর ইউনিয়নে পড়েছে।

ইউনিয়ন চেয়ারম্যান খোরশেদ আলম খোকা বলেন, রাস্তাটিতে খানাখন্দ থাকায় এলাকাবাসী, শিক্ষার্থী ও দর্শনার্থীদের দুর্ভোগে পড়তে হচ্ছে। এ বিষয়ে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগকে জানিয়েছি।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পরিবহন পুলের প্রশাসনিক কর্মকর্তা জাহিদুল আলম জুয়েল বলেন, রাস্তাটি ভাঙা হওয়ায় দ্রুত বাস ও অন্যান্য পরিবহন বিকল হচ্ছে। শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও স্টাফদের চলাচলে ভোগান্তিতে পড়তে হচ্ছে।

প্রত্নতত্ত্ব অধিদফতর চট্টগ্রাম ও সিলেট বিভাগের আঞ্চলিক পরিচালক ড. আতাউর রহমান বলেন, ১৬-১৭ অর্থবছরে শালবন বিহার ও ময়নামতি জাদুঘরের আয় ছিল এক কোটি ২২ লাখের ওপরে। তা আনুপাতিক হারে পরের অর্থবছরে আরও ত্রিশ লাখ বেশি হওয়ার কথা। কিন্তু হয়েছে আরও কম এক কোটি পাঁচ লাখ ৪৫ হাজার। পরের বছরে আরও কম এক কোটি পাঁচ লাখ ৪৩ হাজার। গত দুই অর্থবছরে রাস্তার বেহাল দশার কারণে ৯০ লাখের ওপরে আয় কম হয়েছে। সদর দক্ষিণ উপজেলার প্রকৌশলী খন্দকার মাহমুদুল আশরাফ বলেন, বেলতলী থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত সড়কটি সংস্কারের উদ্যোগ নেয়া হয়েছে। আশা করছি দ্রুত টেন্ডারে যেতে পারব।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লা বিভাগের পাঠকপ্রিয় খবর