ব্রেকিং:
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উত্তর জেলা আ’লীগের পুষ্পস্তবক অর্পণ ৪৮ বছরেও নির্মিত হয়নি গণহত্যার স্মৃতিস্তম্ভ আন্তর্জাতিক ম্যাগাজিনের প্রচ্ছদে কুমিল্লার সন্তান গোমতীর বাঁধে অবৈধ ভাবে গাছ কাটার অভিযোগ বিশাল জয়ে শুরু কুমিল্লার বিপিএল মিশন জামাত থেকে সাবেক সচিব এর পদত্যাগ কুবি শিক্ষক সমিতি নির্বাচনে নীল দলের জয় ডাকাতিয়ায় বালু ডাকাতি রেলওয়ের জায়গায় অবৈধ স্থাপনা উচ্ছেদ ‘জনগণের সেবার জন্যই পুলিশের জন্ম’ রাতের আধারে গোমতী যেন লুটের চর! এই দিনে হানাদার মুক্ত হয় চান্দিনা ডিজিটাল বাংলাদেশ দিবস আজ সান্ধ্য কোর্স বন্ধসহ ১৩ নির্দেশনা দিল ইউজিসি গুগল সার্চিংয়ে শীর্ষে সাকিব! অর্থ পাচার রোধে বিএফআইইউ’র নতুন নীতিমালা পাঁচ উপায়ে অর্থ সঞ্চয় করুন চিন্তা ছাড়াই! ‘জ্যোতিষশাস্ত্র ও রাশিফল’ ইসলাম যা বলে স্বর্ণজয়ী আরচ্যারী দলকে ক্রীড়া প্রতিমন্ত্রীর অভ্যর্থনা ঢাকায় মুক্তি পাচ্ছে ‘জুমানজি: দ্য নেক্সট লেভেল’

বৃহস্পতিবার   ১২ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৮ ১৪২৬   ১৪ রবিউস সানি ১৪৪১

কুমিল্লার ধ্বনি
৭১৬

গুরুত্বপূর্ণ সড়কে বেহাল দশায় কমেছে রাজস্ব আয়

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৯  

কুমিল্লা শালবন  বিহার ও ময়নামতি জাদুঘরের দুটি রাস্তার বেহাল দশায় গত দুই অর্থবছরে প্রায় ৯০ লাখ টাকার রাজস্ব আয় কমেছে। এদিকে দুর্ভোগে পড়ছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী, দর্শনার্থী ও স্থানীয় এলাকাবাসী। পলিটেকনিক ইনস্টিটিউট  থেকে শালবন বিহার দুই কিলোমিটার সড়কটি সম্প্রতি সংস্কার হয়েছে। তবে বেলতলী থেকে শালবন বিহারের সড়কটির বেহাল অবস্থা দীর্ঘদিনের। তিন কিলোমিটার সড়কের জন্য দুর্ভোগে পড়ছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ক্যাডেট কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী, কোটবাড়ি এলাকার সরকারি-বেসরকারি বিনোদন কেন্দ্রের দর্শনার্থী ও স্থানীয় এলাকাবাসী।

সূত্র জানায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার বেলতলী থেকে একটি সড়ক শালবন বিহারের পাশ ঘেঁষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে মিলিত হয়েছে। তিন কিলোমিটার সড়কের আড়াই কিলোমিটারই খানাখন্দ। একেকটি গর্তের গভীরতা দুই ফুটের মতো! এই সড়ক দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও স্টাফের ১৯টি বাস চলাচল করে। রয়েছে দর্শনার্থীদেরও বাস, মাইক্রোবাস, সিএনজি অটোরিকশা। এ ছাড়া স্থানীয় বেলতলী,

কৃষ্ণপুর, তুলাতলী, গাবতলী ও সালমানপুর এলাকার লোকজন বিভিন্ন বাহনে চলাচল করে। সড়কটির কিছু অংশ সিটি করপোরেশন, বেশির ভাগ সদর দক্ষিণ উপজেলার বিজয়পুর ইউনিয়নে পড়েছে।

ইউনিয়ন চেয়ারম্যান খোরশেদ আলম খোকা বলেন, রাস্তাটিতে খানাখন্দ থাকায় এলাকাবাসী, শিক্ষার্থী ও দর্শনার্থীদের দুর্ভোগে পড়তে হচ্ছে। এ বিষয়ে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগকে জানিয়েছি।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পরিবহন পুলের প্রশাসনিক কর্মকর্তা জাহিদুল আলম জুয়েল বলেন, রাস্তাটি ভাঙা হওয়ায় দ্রুত বাস ও অন্যান্য পরিবহন বিকল হচ্ছে। শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও স্টাফদের চলাচলে ভোগান্তিতে পড়তে হচ্ছে।

প্রত্নতত্ত্ব অধিদফতর চট্টগ্রাম ও সিলেট বিভাগের আঞ্চলিক পরিচালক ড. আতাউর রহমান বলেন, ১৬-১৭ অর্থবছরে শালবন বিহার ও ময়নামতি জাদুঘরের আয় ছিল এক কোটি ২২ লাখের ওপরে। তা আনুপাতিক হারে পরের অর্থবছরে আরও ত্রিশ লাখ বেশি হওয়ার কথা। কিন্তু হয়েছে আরও কম এক কোটি পাঁচ লাখ ৪৫ হাজার। পরের বছরে আরও কম এক কোটি পাঁচ লাখ ৪৩ হাজার। গত দুই অর্থবছরে রাস্তার বেহাল দশার কারণে ৯০ লাখের ওপরে আয় কম হয়েছে। সদর দক্ষিণ উপজেলার প্রকৌশলী খন্দকার মাহমুদুল আশরাফ বলেন, বেলতলী থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত সড়কটি সংস্কারের উদ্যোগ নেয়া হয়েছে। আশা করছি দ্রুত টেন্ডারে যেতে পারব।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর