ব্রেকিং:
তিতাসে সিয়াম হত্যারয় দুই জনের স্বীকারোক্তি পুরো দেশকে উচ্চগতির ইন্টারনেটের আওতায় আনার উদ্যোগ নেওয়া হয়েছে এইচএসসি পাসে ডিএসসিসিতে চাকরি, আবেদন করুন দ্রুত দ্রুত তওবাকারীদের সম্পর্কে কোরআনে যা বলা হয়েছে বিমানবন্দরে সাফজয়ী নারী ফুটবলারদের লাগেজ ভেঙে ডলার-টাকা চুরি সৌদি আরবে আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় হাফেজ তাকরিম তৃতীয় কুমিল্লায় ইয়াবা বিক্রির সময় ভারতীয় নাগরিকসহ ২ জন আটক রোহিঙ্গা প্রত্যাবাসনে জাতিসংঘের জোরালো ভূমিকা চান প্রধানমন্ত্রী সাবিনাদের জন্য প্রস্তুত হচ্ছে ছাদখোলা বাস প্রধানমন্ত্রীর ছবি ভাঙচুর: সোহাগ আলীর ১০ বছরের কারাদণ্ড শেখ হাসিনাকে পাকিস্তান সফরের আমন্ত্রণ শেহবাজ শরিফের সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ ৪ শর্তে শিথিল জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী কুমিল্লায় চার হাসপাতাল সিলগালা, ৩ লাখ টাকা জরিমানা মিয়ানমারের ব্যাপারে সর্বোচ্চ সংযম দেখাচ্ছে বাংলাদেশ:প্রধানমন্ত্রী সিপিডিতে ভালো পদে চাকরির সুযোগ, শুরুতেই পাবেন ৩৫০০০ ঘুমধুম সীমান্তের এসএসসি পরীক্ষার্থীদের দুটি বাস দিল পুলিশ লক্ষ্মীপুরে ১৫ জুয়াড়ি আটক লন্ডন পৌঁছেছেন প্রধানমন্ত্রী যেখানে সন্ধ্যার পরই জেলার সঙ্গে উপজেলার যোগাযোগ বন্ধ
  • রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১০ ১৪২৯

  • || ২৭ সফর ১৪৪৪

গোপনে কেউ আপনার হোয়াটসঅ্যাপ চ্যাট পড়ছে কিনা জানবেন যেভাবে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২২  

হোয়াটস‌অ্যাপ জনপ্রিয় চ্যাটিং অ্যাপগুলোর একটি। গুগল প্লে স্টোরের হিসাবে এ পর্যন্ত ৫ বিলিয়ন বার অ্যাপটি ইনস্টল করা হয়েছে। কিন্তু হ্যাকাররা অনেকসময়েই অন্যের হোয়াটস‌অ্যাপ অ্যাকাউন্ট হ্যাক করে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেয়।

চলুন জেনে নিই অ্যাকাউন্ট কেউ হ্যাক করে আপনার অজান্তেই কোনো মেসেজ পড়ছে কী না, সে সম্পর্কে-

নিজের কম্পিউটারে বা ল্যাপটপে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে হয় হোয়াটসঅ্যাপ ওয়েব ব্রাউজ করে। হোয়াটস‌অ্যাপের নতুন নিয়ম অনুযায়ী একসঙ্গে চারটি ডিভাইস থেকে একই নম্বরের হোয়াটস‌অ্যাপ অ্যাকাউন্টে লগইন করা যায়। এই নিয়মের জন্য অনেক সময় হ্যাকাররা নিজেদের কম্পিউটার বা ল্যাপটপ থেকে আপনার মোবাইলের সঙ্গে সংযুক্ত থাকা হোয়াটস‌অ্যাপের অ্যাক্সেস পেয়ে যেতে পারে। 

এ বিষয়ে প্রযুক্তি বিশেষজ্ঞরা বলেন, ধরুন আপনি কোথাও নিজের স্মার্টফোন রেখে অন্যমনস্ক হয়ে রয়েছেন, এই সুযোগে কোনো ব্যক্তি আপনার মোবাইলের হোয়াটস‌অ্যাপে থাকা কিউআর কোড স্ক্যান করে তার নিজের ডিভাইসে আপনার অ্যাকাউন্ট থেকে লগইন করে নিতে পারেন। তাই এ বিষয়ে আগে থেকে সতর্ক থাকা জরুরি।

কীভাবে হোয়াটস‌অ্যাপ ওয়েবে লগইন করবেন

* প্রথমে আপনার কম্পিউটার বা ল্যাপটপে হোয়াটস‌অ্যাপ ওয়েব সার্চ করতে হবে।

* এবার ডিভাইসে স্ক্রিনে দেখানো কিউআর কোডটি স্ক্যান করতে হবে।

* এ মোবাইলে হোয়াটস‌অ্যাপ খুলতে হবে এবং উপরের ডানদিকের তিনটি ডট চিহ্ন বিশিষ্ট আইকনে ক্লিক করতে হবে।

* পরে লিংকে ক্লিক করতে হবে এবং আপনার ডিভাইসে দেখানো কিআইআর কোডটি মোবাইলে স্ক্যান করতে হবে।

* তাহলেই আপনি নিজের কম্পিউটার বা ল্যাপটপে আপনার হোয়াটস‌অ্যাপ ওয়েব অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন।

যেভাবে বুঝবেন আপনার হোয়াটস‌অ্যাপ হ্যাক হয়েছে কিনা?

আপনার হোয়াটস‌অ্যাপ হ্যাক হয়েছে কিনা অথবা আপনার হোয়াটস‌অ্যাপ চ্যাট অন্য কেউ পড়ছে কিনা সে বিষয়ে জানার জন্য সবার প্রথমে আপনাকে মোবাইলে হোয়াটস‌অ্যাপ অ্যাপটি খুলতে হবে। হোয়াটস‌অ্যাপ খোলার পরে উপরের দিকের তিনটি ডট বিশিষ্ট চিহ্নে ক্লিক করতে হবে।

তারপরে লিংক ডিভাইসে ক্লিক করলে আপনার হোয়াটস‌অ্যাপ অ্যাকাউন্টে লগইন করা হয়েছে এ রকম সমস্ত ডিভাইস এর নাম দেখতে পাবেন। এর মধ্যে কোনো ডিভাইস পরিচিত না হলে সেগুলো রিমুভ করতে পারবেন। 

এছাড়া কোনো ডিভাইসে এখনও আপনার হোয়াটস‌অ্যাপ অ্যাকাউন্ট লগইন রয়েছে কি না তাও জানতে পারবেন। হোয়াটস‌অ্যাপের মেসেজ এন্ড টু এন্ড অ্যানক্রিপশন ধরণের হয়। চ্যাটগুলো কেবলমাত্র আপনাদের দু’জনের মধ্যেই থাকে। তাই কেউ যদি আপনার হোয়াটস‌অ্যাপের মেসেজগুলো পড়তে চান সেক্ষেত্রে তাকে আপনার অ্যাকাউন্টে লগইন করতে হবে এবং অন্য কোনো ডিভাইস থেকে আপনার অ্যাকাউন্টে লগইন থাকলে সহজেই উপরোক্ত পদ্ধতিতে আপনি তা বুঝে নিতে পারবেন।