ব্রেকিং:
কুমিল্লায় ঘরে ঘরে হ্যান্ড স্যানিটাইজার বিতরণ কুমিল্লায় প্রাইভেটকার খালে, স্বামী-স্ত্রীসহ নিহত ৩ রোগ-ব্যাধি ও বিপদ-আপদ থেকে মুক্তির দোয়া নজরদারিতে গুজব সৃষ্টিকারীরা করোনায় অর্ধশত বাংলাদেশির মৃত্যু কক্সবাজার সমুদ্র সৈকত ছেয়ে গেছে সাগরলতায় ত্রাণ নিয়ে অনিয়ম-দুর্নীতি সহ্য করা হবে না: প্রধানমন্ত্রী করোনা নিয়ে গুজব ছড়াচ্ছে জেকে ব্রেকিং নিউজসহ বেনামি নিউজ পোর্টাল! কুমিল্লায় হোম কোয়ারেন্টাইনের সংখ্যা কমছে: আছে ১ হাজার ৬০ জন পাঁচ হাজার পরিবারকে খাদ্য সহায়তা দিলেন উপজেলা চেয়ারম্যান নগরীর সংরাইশে ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা ঘরে থাকা অসহায়-কর্মহীন মানুষের মাঝে ত্রাণ বিতরণ সদরের নিশ্চিন্তপুরে যুবকের ঝুঁলন্ত লাশ উদ্ধার বরুড়ায় করোনা প্রতিরোধে মাস্ক বিতরণ ও জীবাণুনাশক স্প্রে প্রদান কর্মহীন পরিবারকে খাদ্য সামগ্রী দিলেন কানাডা প্রবাসী ১৫ হাজার অসহায় পরিবারকে দেয়া হবে খাদ্য সহায়তা কুমিল্লায় ইভটিজিংয়ের প্রতিবাদ করায় বৃদ্ধ নিহত কুমিল্লায় গৃহপরিচারিকা ধর্ষণ মামলার আসামি গ্রেফতার ৮ হাজার পরিবারকে খাবার দিল কুমিল্লা সিটি কর্পোরেশন ৫০০ পরিবারকে খাদ্যসামগ্রী দিলেন হিরো আলম
  • মঙ্গলবার   ৩১ মার্চ ২০২০ ||

  • চৈত্র ১৭ ১৪২৬

  • || ০৬ শা'বান ১৪৪১

১৯

ঘরে বসে তৈরি করুন জীবাণুনাশক

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৪ মার্চ ২০২০  

বিশ্বব্যাপী মহামারির রূপ নেওয়া করোনাভাইরাস ঠেকানোর এখন পর্যন্ত কার্যকর উপায় ব্যক্তিগত সতর্কতা ও পরিচ্ছন্নতা। গবেষকদের তথ্য অনুযায়ী, ভয়ংকর এই ভাইরাস বাতাসে তিন ঘণ্টা, তামার ওপর চার ঘণ্টা, কার্ডবোর্ডের ওপর ২৪ ঘণ্টা এবং প্লাস্টিক ও স্টেইনলেস স্টিলের ওপর দুই থেকে তিন দিন বেঁচে থাকতে পারে।

এমন অবস্থায় এসব বস্তুতে থাকা জীবাণু থেকেও মানুষ কোভিড-১৯ রোগে (করোনাভাইরাস) আক্রান্ত হতে পারে।

কিন্তু চাইলে খুব সহজেই জীবাণু থেকে মুক্তি পাওয়া সম্ভব। এ ক্ষেত্রে বাজারে সহজলভ্য ব্লিচিং পাউডার খুবই কার্যকর হতে পারে। নির্দিষ্ট পরিমাণ ব্লিচিং পাউডারের সঙ্গে প্রয়োজনমতো পানি মিশিয়ে এই জীবাণুনাশক তৈরি করা যায়।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ব্লিচিং পাউডারটি বাজারে গুঁড়া হিসেবে পাওয়া যায়। এটি দিয়ে দুই ধরনের জীবাণুনাশক হয়—একটি বেশি ঘনত্বের ও অন্যটি কম ঘনত্বের। বেশি ঘনত্বের জীবাণুনাশক দিয়ে অধিক সংক্রামক বর্জ্য, হাসপাতালের বর্জ্য ও করোনায় আক্রান্ত হয়ে মৃত ব্যক্তির দেহ জীবাণুমুক্ত করা যায়।

আর কম ঘনত্বের জীবাণুনাশক দিয়ে সাধারণ পরিচ্ছন্নতার কাজ করা যায়। যার মধ্যে রয়েছে ঘরের আসবাব, বিভিন্ন যন্ত্রাংশ, ফ্লোর, গাড়ি ইত্যাদি।

বেশি ঘনত্বের জীবাণুনাশক তৈরির প্রক্রিয়া
বেশি ঘনত্বের জীবাণুনাশকের অনুপাত হবে ১: ১০। এ জন্য দুই লিটার পানির সঙ্গে এক টেবিল চামচ ব্লিচিং পাউডার যোগ করতে হবে। এরপর পানির সঙ্গে মেশার জন্য আধঘণ্টা অপেক্ষা করতে হবে।

কম ঘনত্বের জীবাণুনাশক তৈরির প্রক্রিয়া
এমন জীবাণুনাশকের অনুপাত হবে ১: ১০০। এ ক্ষেত্রে ২০ লিটার পানির সঙ্গে এক টেবিল চামচ ব্লিচিং পাউডার যোগ করতে হবে। পানিতে ব্লিচিং পাউডার যাতে ভালোভাবে মিশতে পারে, সে জন্য আধঘণ্টা অপেক্ষা করতে হবে। মেশার পর বোতলে এই জীবাণুনাশক সংরক্ষণ করা যাবে।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর