ব্রেকিং:
একশ’ কোটি টাকা নিয়ে ভারতে পালালেন ব্যবসায়ী মুন্সেফ কোয়ার্টার এলাকার সড়কের নামফলক অপসারণ কুমিল্লা মহানগর মহিলা আওয়ামী লীগের কমিটি অনুমোদন ২০ লাখ টাকার দাবিতে বন্ধুকে অপহরণ, সাতদিন পর উদ্ধার গোসল করাকে কেন্দ্র করে সৌদিতে বাংলাদেশি যুবক খুন ‘দুর্নীতি দমনে সরকার আশাবাদী’ প্রধানমন্ত্রী আবুধাবি পৌঁছেছেন ব্রাহ্মণপাড়ায় প্রান্তিক জনগোষ্ঠিদের মাঝে অনুদান বিতরণ কুবিতে সাংবাদিক হয়রানি ও লাঞ্ছনার বিচার চেয়ে মানববন্ধন কুমিল্লায় এ্যাম্বুল্যান্সের অবৈধ পার্কিংএ সৃষ্টি হচ্ছে যানজট লাকসাম রেলওয়ে জংশনের ষ্টেশন মাস্টারের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ তিতাসে ৭ জন প্রার্থীর মনোনয়নপত্র জমা চান্দিনায় বেতন স্কেল বৃদ্ধির দাবীতে শিক্ষকদের মানববন্ধন চৌদ্দগ্রামে ৭ দফার দাবিতে শিক্ষকদের মানববন্ধন দেবিদ্বারে পুলিশের অভিযানে দুই গাঁজা ব্যবসায়ী আটক হোমনায় এনজিও কর্মীকে পিটিয়ে টাকা পয়সা ছিনতাই কুমিল্লায় নারীসহ দুই মাদক ব্যবসায়ী আটক মুরাদনগরে নিজের ড্রেজারের নৌকায় বালু ব্যবসায়ীর লাশ নাঙ্গলকোটে সরকারি খাল পাড়ের অবৈধ স্থাপনা উচ্ছেদ বরুড়ায় শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণ

রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৬ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

কুমিল্লার ধ্বনি
১৭

চাঁদের পৃষ্ঠে কী অবস্থায় রয়েছে ল্যান্ডার বিক্রম?

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

সফলতার একেবারে শেষ মুহূর্তে এসে ব্যর্থ হয়ে যায় ভারতের চন্দ্রযান ২ ল্যান্ডার বিক্রমের মিশন। এটি নেটওয়ার্কের বাইরে চলে গিয়েছিল। চন্দ্রপৃষ্ঠ থেকে মাত্র ২.১ কিলোমিটার দূরে থাকা অবস্থায় ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর সঙ্গে এর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। 

গেল কয়েকদিন ধরেই চন্দ্রযান ২ -এর সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হচ্ছে। বেঙ্গালুরুতে ইসরো’র কন্ট্রোল রুম থেকে যোগাযোগের চেষ্টা করলেও তেমন কোনো সাড়া পাওয়া যাচ্ছে না। তাই এটা স্পষ্ট যে, ভারতের এই স্বপ্নযান এখনো নেটওয়ার্কের বাইরে রয়েছে।

তবে এরই মধ্যে ইসরো জানিয়েছে, আরবিটারটির এক বছর কাজ করার কথা থাকলেও বর্তমানে এটি সাত বছর কাজ করতে পারবে। তাদের দাবি, সফল ও উন্নত উৎক্ষেপণের ফলে অরবিটারের জ্বালানি কম খরচ হয়েছে এবং কর্মক্ষমতা বেড়েছে। বিক্রমের কী অবস্থা, তা জানতে ইসরোর ভরসা এখন ওই অরবিটার।

চন্দ্রযান ২ -এর অরবিটার থেকে তোলা তাপচিত্র (থার্মাল ইমেজ) ছবি এখন ইসরোর হাতে রয়েছে। তাপচিত্রে বিক্রমের উপস্থিতি টের পাওয়া গেলেও এটি কী অবস্থায় রয়েছে সে সম্পর্কে কোনো ধারণা জানাতে পারেনননি ইসরোর চেয়ারম্যান কে শিবন।

তবে ইসরো দাবি করেছে, বিক্রম ভেঙে যায়নি। আবার অক্ষত অবস্থায় যে রয়েছে, তাও নিশ্চিত নয়। দুই কিলোমিটার ওপর থেকে আছড়ে পড়লে বা বেশি গতিবেগ নিয়ে অবতরণ করলে এর যন্ত্রপাতি ক্ষতিগ্রস্ত হতে পারে। সেটা ঘটে থাকলেও বিক্রম কাজ করবে না।

ইসরোর একটি সূত্র বলছে, বিক্রমকে পালকের মতো অবতরণ বা সফট ল্যান্ডিংয়ের সক্ষমতায় তৈরি করা হয়েছিল। ফলে বেশি গতিবেগ নিয়ে নামলে তার ক্ষতি হওয়ার সম্ভাবনাই প্রবল। সে যেখানে নেমেছে, ঠিক সেখানে ভূমিরূপ কেমন তাও জানা নেই। এতে বিক্রমের ক্ষতির সম্ভবনা রয়েছে।

সবশেষ ইসরো জানিয়েছে, চন্দ্রযান-২ এর মিশন ব্যর্থতার ত্রুটি খোঁজার জন্য কমিটি নিয়োগ করা হয়েছে। শিগগিরই তারা রিপোর্ট দেবে। তবে বিক্রমের সঙ্গে আদৌ যোগাযোগ করা যাবে কি না, এ নিয়ে অনেকেই সন্দিহান।

প্রসঙ্গত, শুক্রবার রাতে চাঁদের মাটি থেকে মাত্র ২.১ কিমি ওপরে থাকার সময় বিক্রমের সঙ্গে ইসরোর যোগাযোগ বিচ্ছিন্ন হয়। পরে তথ্য বিশ্লেষণ করে বিজ্ঞানীরা জানান, অবতরণ ঠিকমতো হয়নি। 

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর