ব্রেকিং:
মাঠ প্রশাসনের কর্মচারীদের কর্মবিরতির কারণে অচলবস্থা নগরীর কাটাবিলে এক যুবককে কুপিয়ে আহত করলো ওয়ার্ড আ’লীগ নেতা মুজিব বর্ষ ভিক্টোরিয়ান্স টি-২০ ফাইনালে লড়বে বরুড়া-মনোহরগঞ্জ কুমিল্লায় মাদক উদ্ধারে পিছিয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর চান্দিনায় মহিলা আওয়ামীলীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে আলোচনা সভা যে কারণে গোপন বৈঠকে প্রথম আলো-ডেইলি স্টারে ব্রিটিশ রাষ্ট্রদূত প্রথম আলো-ডেইলি স্টারে ব্রিটিশ হাইকমিশনারের গোপন বৈঠক! ফের বাড়ল বিদ্যুতের দাম, ইউনিট ৭.১৩ টাকা অবশেষে নিয়ন্ত্রণে আসছে করোনাভাইরাস! ৬ প্রতিষ্ঠানকে ৬০ হাজার টাকা জরিমানা নকল ওষুধ বিক্রির অভিযোগে ৯০ হাজার টাকা জরিমানা দ্রব্যের মূল্য স্থিতিশীল রাখতে ব্যবসায়ীদের সাথে মতবিনিময় সভা আটকাতে গিয়ে ডাকাত দলের গাড়ি চাপায় ব্যবসায়ী নিহত ইউপি সদস্যের বাড়ি থেকে এলজি ও কার্তুজ উদ্ধার পরীক্ষায় নকল সরবরাহের দায়ে শিক্ষকের কারাদণ্ড কুমিল্লায় অস্ত্রসহ তিন ডাকাত আটক কুড়িয়া পাওয়া সেই নবজাতকের নাম রাখা হলো মুজিবুর প্রশাসনকে বুড়ো আঙ্গুল দেখিয়ে চলছে নদী থেকে মাটি উত্তোলন খেলনা পিস্তল দেখিয়ে চাঁদাবাজি, ভুয়া র‍্যাব কর্মকর্তা আটক ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ
  • শনিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১৬ ১৪২৬

  • || ০৫ রজব ১৪৪১

৬২

চাঁদের পৃষ্ঠে কী অবস্থায় রয়েছে ল্যান্ডার বিক্রম?

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

সফলতার একেবারে শেষ মুহূর্তে এসে ব্যর্থ হয়ে যায় ভারতের চন্দ্রযান ২ ল্যান্ডার বিক্রমের মিশন। এটি নেটওয়ার্কের বাইরে চলে গিয়েছিল। চন্দ্রপৃষ্ঠ থেকে মাত্র ২.১ কিলোমিটার দূরে থাকা অবস্থায় ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর সঙ্গে এর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। 

গেল কয়েকদিন ধরেই চন্দ্রযান ২ -এর সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হচ্ছে। বেঙ্গালুরুতে ইসরো’র কন্ট্রোল রুম থেকে যোগাযোগের চেষ্টা করলেও তেমন কোনো সাড়া পাওয়া যাচ্ছে না। তাই এটা স্পষ্ট যে, ভারতের এই স্বপ্নযান এখনো নেটওয়ার্কের বাইরে রয়েছে।

তবে এরই মধ্যে ইসরো জানিয়েছে, আরবিটারটির এক বছর কাজ করার কথা থাকলেও বর্তমানে এটি সাত বছর কাজ করতে পারবে। তাদের দাবি, সফল ও উন্নত উৎক্ষেপণের ফলে অরবিটারের জ্বালানি কম খরচ হয়েছে এবং কর্মক্ষমতা বেড়েছে। বিক্রমের কী অবস্থা, তা জানতে ইসরোর ভরসা এখন ওই অরবিটার।

চন্দ্রযান ২ -এর অরবিটার থেকে তোলা তাপচিত্র (থার্মাল ইমেজ) ছবি এখন ইসরোর হাতে রয়েছে। তাপচিত্রে বিক্রমের উপস্থিতি টের পাওয়া গেলেও এটি কী অবস্থায় রয়েছে সে সম্পর্কে কোনো ধারণা জানাতে পারেনননি ইসরোর চেয়ারম্যান কে শিবন।

তবে ইসরো দাবি করেছে, বিক্রম ভেঙে যায়নি। আবার অক্ষত অবস্থায় যে রয়েছে, তাও নিশ্চিত নয়। দুই কিলোমিটার ওপর থেকে আছড়ে পড়লে বা বেশি গতিবেগ নিয়ে অবতরণ করলে এর যন্ত্রপাতি ক্ষতিগ্রস্ত হতে পারে। সেটা ঘটে থাকলেও বিক্রম কাজ করবে না।

ইসরোর একটি সূত্র বলছে, বিক্রমকে পালকের মতো অবতরণ বা সফট ল্যান্ডিংয়ের সক্ষমতায় তৈরি করা হয়েছিল। ফলে বেশি গতিবেগ নিয়ে নামলে তার ক্ষতি হওয়ার সম্ভাবনাই প্রবল। সে যেখানে নেমেছে, ঠিক সেখানে ভূমিরূপ কেমন তাও জানা নেই। এতে বিক্রমের ক্ষতির সম্ভবনা রয়েছে।

সবশেষ ইসরো জানিয়েছে, চন্দ্রযান-২ এর মিশন ব্যর্থতার ত্রুটি খোঁজার জন্য কমিটি নিয়োগ করা হয়েছে। শিগগিরই তারা রিপোর্ট দেবে। তবে বিক্রমের সঙ্গে আদৌ যোগাযোগ করা যাবে কি না, এ নিয়ে অনেকেই সন্দিহান।

প্রসঙ্গত, শুক্রবার রাতে চাঁদের মাটি থেকে মাত্র ২.১ কিমি ওপরে থাকার সময় বিক্রমের সঙ্গে ইসরোর যোগাযোগ বিচ্ছিন্ন হয়। পরে তথ্য বিশ্লেষণ করে বিজ্ঞানীরা জানান, অবতরণ ঠিকমতো হয়নি। 

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর