ব্রেকিং:
‘মুজিব বর্ষ ভিক্টোরিয়ান্স টি-২০’র ফাইনাল আগামী ২৯ ফেব্রুয়ারী কালেক্টরেট কর্মচারীদের ২য় দফায় কর্মবিরতি শুরু সরকারি খাল দখল করে সড়ক নির্মাণে ভ্রাম্যমাণ আদালতে জরিমান কলাগাছের ঝোঁপ থেকে দিনমজুরের লাশ উদ্ধার ইপিজেডের নারী শ্রমিককে পালাক্রমে ধর্ষণ মাত্র ৩শ’ টাকা নিয়ে দ্বন্দ্বের জেরে খুন হয় জনি সমঝোতা করেও ফারজানাকে বাঁচাতে পারলো না পরিবার! কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ ৫ দফা দাবিতে কুবি’র প্রশাসনিক ভবন অবরুদ্ধ করাতকলের বিরুদ্ধে মোবাইল কোর্টের অভিযান শুরু বিএনপি নেতার বিরুদ্ধে মসজিদের জায়গা আত্মসাতের অভিযোগ দুই বছরেও নির্মাণ হয়নি ২০ হাত দৈর্ঘ্যের ব্রিজ! মেরিন ড্রাইভে চালু হচ্ছে দেশের প্রথম টুরিস্ট ক্যারাভ্যান গর্ভবতী মায়েদের যেসব টিকা ভুলেও নেয়া যাবে না সালমান শাহ’র মৃত্যুর প্রতিবেদন জমা দিয়েছে পিবিআই প্রাথমিকে বৃত্তি পেল ৮২ হাজার ৪২২ জন ঘরে বসেই পুলিশের যেসব সেবা পাবেন বিবাহিত নারীদের পরকীয়ায় জড়ানোর পাঁচ কারণ অতীত জীবনের গোনাহ মাফের আমল জিম্বাবুয়ে সিরিজের পরেও অধিনায়ক থাকছেন মাশরাফী!
  • বুধবার   ২৬ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১৪ ১৪২৬

  • || ০২ রজব ১৪৪১

৩৩৬

চুরি বা হারিয়ে যাওয়া ফোন ফিরে পেতে...

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১০ জুন ২০১৯  

ডিজিটাল যুগে মোবাইলফোন বা স্মার্টফোন ফোন ছাড়া এক মুহূর্ত ভাবা যায় না। তবে এটি হারানো কিংবা চুরি ঠেকাতে আদি এবং অকৃত্রিম একটাই পরামর্শ- সতর্ক থাকুন। সতর্ক থাকার পরেও যদি আপনার মোবাইল ফোন হারানো কিংবা চুরি যায়, সেক্ষেত্রে নিম্নোক্ত তিনটি কাজ করুন-

১। আইএমইআই নম্বর (আপনার মোবাইল ফোনটি কিনার পর ফোনের আইএমইআই নাম্বারটি লিখে রাখুন আপনার ডাইরিতে। আইএমইআই নম্বরটি থাকে আপনার মোবাইলফোন এর বডিতে ব্যাটারির নিচে) উল্লেখ পূর্বক থানায় জিডি করুন।

২। জিডির এক কপিসহ র‍্যাব-এর কাছে অভিযোগ করুন।

৩। জিডির কপিতে উল্লেখ করা অফিসারের সঙ্গে যোগাযোগ রাখুন এবং তার মাধ্যমে ডিবি এর ট্র্যাকিং টিমের সহায়তা নিন।

অনেক সময় দেখা যায় আইটিতে দক্ষ ইউজার নিজেই ট্র্যাক করে বের করে ফেলেন মোবাইলের অবস্থান। লোকেশনসহ জিডিতে উল্লেখিত অফিসারের সহায়তা নিয়ে পেতে পারেন মোবাইলফোনটি।

আপনার হারিয়ে যাওয়া মোবাইলে সংরক্ষিত তথ্য ব্যবহার করে কেউ যদি অপকর্ম করে, জিডির কপি দেখিয়ে সেটার দায় থেকে রক্ষা পেতে পারবেন। মোবাইল ফোনে নিজেদের এমন কোন ছবি রাখবেন না যেটা প্রকাশ হওয়াটা আপনার জন্যে সামাজিক এবং অন্যান্য ক্ষতি বয়ে আনতে পারে।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর