ব্রেকিং:
বঙ্গবন্ধুর জন্মশতবাষির্কী উপলক্ষে জাতিসংঘের স্মারক ডাকটিকিট ‘সেনাবাহিনী দোকান ঘর তুলে না দিলে পথে বসতে হতো’ দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ১৭৬৪, মৃত্যু ২৮ উন্নয়ন কর্মকাণ্ডে বিপর্যয় ঠেকানোর উদ্যোগ বাজেটে এবারও কালো টাকা সাদা করার সুযোগ থাকছে বাংলাদেশকে আরো করোনা চিকিৎসা সরঞ্জাম দিল যুক্তরাষ্ট্র মৎস্য ও প্রাণিসম্পদ খাতের উন্নয়নে সহায়তা দিতে আগ্রহী মিশর করোনায় প্রতি তিনজনে এক জন পুলিশ সুস্থ হচ্ছে হাটবাজার এলাকায় হবে কংক্রিটের সড়ক হাইকোর্টে স্থায়ী নিয়োগ পেলেন ১৮ বিচারক পুলিশের শ্বাসরুদ্ধকর অভিযান, গভীর সুন্দরবন থেকে ছয় কিশোরকে উদ্ধার বাংলাদেশের পাশে আছে যুক্তরাজ্য করোনা মোকাবেলায় বাংলাদেশের সঙ্গে ৬ দেশের একাত্মতা প্রধানমন্ত্রীকে জাতিসংঘ মহাসচিবের শুভেচ্ছা করোনা আক্রান্ত বাবার কষ্ট সহ্য করতে না পেরে মেয়ের আত্মহত্যা করোনায় আক্রান্ত কুমেক হাসপাতালের ১৯ জন স্বাস্থ্যকর্মী চাঁদপুরে নতুন করে আরো ৭ জনের করোনা শনাক্ত ব্রাহ্মণবাড়িয়ায় আরো ১৭ জনের করোনা শনাক্ত কুমিল্লায় নতুন করে করোনায় আক্রান্ত ৪০ দেশে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ আক্রান্ত, মৃত্যু ২৩
  • রোববার   ৩১ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭

  • || ০৭ শাওয়াল ১৪৪১

৭৩

‘জনকল্যাণ নিশ্চিত হলে এসডিজি অর্জন সহজ হবে’

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২ অক্টোবর ২০১৯  

এমপিদের নিয়ে এসডিজি সেল গঠনের ওপর গুরুত্বারোপ করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, জনগণের কল্যাণ নিশ্চিত হলে এসডিজি অর্জন সহজ হবে।

মঙ্গলবার সংসদ ভবনের শপথ কক্ষে এমপিদের জন্য এসডিজি বাস্তবায়ন বিষয়ক ‘ব্রেইন স্টর্মিং সেসন’ এ প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, এমপিরা দেশের উন্নয়ন অগ্রাধিকার এবং বৈশ্বিক উন্নয়ন এজেন্ডাকে সামনে রেখে এসডিজি অর্জনে নিজ নির্বাচনী এলাকায় কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করবেন। আর সে কর্মপরিকল্পনা গ্রহণ করবেন জনগণের সার্বিক কল্যাণ বিবেচনায় নিয়ে।

এসডিজি অর্জনে সংসদীয় আসন ভিত্তিক ট্র্যাকারকে উদ্ভাবনী উদ্যোগ উল্লেখ করে তিনি বলেন, এর মাধ্যমে আসন ভিত্তিক এসডিজি’র অগ্রগতি সহজেই নিরূপন সম্ভব হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী, ইউএনডিপির এশিয়া প্যাসিফিক অঞ্চলের ফোকাল পয়েন্ট চার্লস স্যুভেল, ইউএনডিপির কলসালটেন্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক ববি ও একসেস টু ইনফরমেশন প্রোগ্রামের রমিজ উদ্দিন।

স্পিকার বলেন, সংসদ ও এমপিদের সাধারণ মানুষের জন্য কাজ করার সুযোগ সৃষ্টি হয়েছে। বিশেষ করে সুশাসনের বিষয়টি নিশ্চিত করতে এমপিদের দায়িত্বও বেড়েছে গেছে। তাদের সক্ষমতা বাড়িয়ে সুশাসন প্রতিষ্ঠা এবং এসডিজি অর্জনে গতিশীলতা আনতে আন্তরিকভাবে কাজ করতে হবে।

তিনি বলেন, দেশের মানুষের জীবনমান উন্নয়নে বর্তমান সরকার ব্যাপক কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে। যা টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে সহায়ক ভূমিকা রাখছে। বাংলাদেশ সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হয়েছে। সে ধারাবাহিকতায় ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জনেও বাংলাদেশ সফল হবে।

অনুষ্ঠানে সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের সভাপতিত্বে সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক আলী আশরাফ এমপি, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আ ফ ম রুহুল হক এমপি, সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি আ স ম ফিরোজ এমপি, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শামসুল হক টুকু এমপি, সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপি রুস্তম আলী ফরাজি এমপি এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ এমপি আলোচনায় অংশ নেন।

কুমিল্লার ধ্বনি
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর