ব্রেকিং:
মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখায় জরিমানা গুনলো দুই ফার্মেসি ঝরে পড়া শিশুদের পাঠদানে ফেরাতে প্রশিক্ষণ দম্পতিকে শৌচাগারে আটকে রাখায় আত্মহত্যা চেষ্টা সরকারি ভবনে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ী ব্যবহারের নির্দেশনা জারি প্রত্যাবাসন নিরাপদ না হলে আবারো ফেরত আসবে রোহিঙ্গা ৪০ বছরের মধ্যে যুক্তরাজ্যের মূল্যস্ফীতি সর্বোচ্চ শিক্ষার্থীদের হেনস্তা করায় কুমিল্লায় ট্রেন আটকে প্রতিবাদ ইউক্রেন সফরে আসছেন এরদোগান ও গুতেরেস প্রেমের টানে বগুড়ায় এসে ধর্ষণের শিকার, গ্রেফতার ২ রাশিয়া থেকে জ্বালানি তেল কেনার উপায় খোঁজার নির্দেশ প্রধানমন্ত্রীর ঢাকা ওয়াসার কর্মীদের উৎসাহ বোনাসে হাইকোর্টের নিষেধাজ্ঞা দেশে অপুষ্টিতে ভুগছেন ১ কোটি ৭০ লাখ বিবাহিত নারী জনপ্রিয় হচ্ছে ট্রেতে চারা রোপণ আখাউড়ায় ৫ পলাতক আসামি গ্রেফতার ফেনীতে সাজাপ্রাপ্ত আসামিসহ তিন মাদক ব্যবসায়ী ধরা ডিমের দাম ১ টাকা বেশি নেয়ায় হাজার টাকা জরিমানা ২ হাজার ৫০৪ কোটি টাকা ব্যয়ে ৬ প্রকল্পের অনুমোদন পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে কাজ করছে সরকার: বাণিজ্যমন্ত্রী তেলের দাম বৃদ্ধির সিদ্ধান্তের বৈধতা প্রশ্নে হাইকোর্টের রুল নিহতদের পরিবারকে ২ লাখ করে সহায়তা দেবে শ্রম মন্ত্রণালয়
  • বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৩ ১৪২৯

  • || ১৯ মুহররম ১৪৪৪

জাতীয়পরিচয়পত্রে ভেনেজুয়েলা-তুরস্কের ফাঁদে মৌলভীবাজার-সিলেট!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১ আগস্ট ২০২২  

বাংলাদেশে জন্মগ্রহণ করেও জাতীয় পরিচয়পত্রে জন্মস্থান মৌলভীবাজারের পরিবর্তে হয়ে গেছে ভেনেজুয়েলা। এমন ঘটনা ঘটেছে মৌলভীবাজারের বড়লেখা উপজেলায়। এতে উপজেলার জাতীয় পরিচয়পত্র সংশোধনকারীরা পড়েছেন দুর্ভোগে। তবে নির্বাচন অফিস বলছে, দ্রুত সমস্যার সমাধান হয়ে যাবে।

মৌলভীবাজার জেলার সীমান্তবর্তী উপজেলা হচ্ছে বড়লেখা। এ উপজেলার লোকজন তাদের বিভিন্ন প্রয়োজনে জাতীয় পরিচয়পত্র সংশোধনের জন্য উপজেলা নির্বাচন কার্যালয়ে গিয়ে নিয়মতান্ত্রিকভাবে আবেদন করেন।

 

তবে একাধিক ব্যক্তি অভিযোগে জানিয়েছেন, সংশোধনের ম্যাসেজ পেয়ে তারা জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করে। এ সময় জাতীয় পরিচয়পত্রে জন্মস্থান মৌলভীবাজারের পরিবর্তে ‘ভেনেজুয়েলা’ আসে।

 

ভুক্তভোগী ফয়সল আহমদ জানান, তার বোনের মূল নাম হচ্ছে রোমেনা বেগম। পরিচয়পত্রে রোমানা আক্তার হওয়াতে তিনি আক্তার পরিবর্তন করে ‘বেগম’ সংশোধনের জন্য গত জুন মাসে নির্বাচন অফিসে আবেদন করেন। গত বৃহস্পতিবার মেসেজ আসে নাম সংশোধন হয়েছে। এতে তিনি নাম সংশোধনের প্রিন্ট কপি হাতে নিয়ে দেখতে পান- তার বোনের জন্মস্থান মৌলভীবাজারের পরিবর্তে ‘ভেনেজুয়েলা’ লেখা।

 

একইভাবে শিউলী বেগম আরেক ভুক্তভোগী বলেন, সব ডকুমেন্ট দিয়ে আবেদন করেছিলাম। সংশোধনের মেসেজ পেয়ে ২৯ জুলাই এনআইডি কার্ড ডাউনলোড করে দেখি আমি ভেনেজুয়েলায় জন্মগ্রহণ করেছি। এখন কী করব বুঝতে পারছি না।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ভুক্তভোগী বলেন, প্রায় দুই মাস আগে এনআইডি সংশোধনের আবেদন করে উপজেলা নির্বাচন অফিসে তাকে অনেকদিন ঘুরতে হয়েছে। নানা হয়রানির শিকার হয়ে অবশেষে আবেদন মঞ্জুরের মেসেজ পেয়ে শনিবার দুপুরে এনআইডি ডাউনলোড করে দেখেন, তিনিও ভেনেজুয়েলায় জন্মগ্রহণ করেছেন।

 

এ বিষয়টি উপজেলা নির্বাচন অফিসকে জানানো হয়েছে। তবে উপজেলা নির্বাচন অফিসের কর্মকর্তা সঠিক কোনো সমাধান দিতে পারেননি। এতে বিভিন্ন কাজে জাতীয় পরিচয়পত্র সংশোধন সঠিকভাবে করতে না পারায় বিপাকে পড়ছেন এ উপজেলার সাধারণ মানুষ।

 

এ ব্যাপারে মৌলভীবাজার জেলা নির্বাচন কর্মকর্তা মো. আলমগীর হোসেন জানান, সার্ভার সমস্যায় এ জটিলতার সৃষ্টি হয়েছে। শুধু বড়লেখা নয়, পুরো মৌলভীবাজারেই সমস্যা হচ্ছে। 

তিনি বলেন, মৌলভীবাজারের প্রিন্টে আসছে ভেনেজুয়েলা। আর সিলেটে আসছে তুরস্ক। তবে এ বিষয়টি নির্বাচন কমিশনকে অবগত করা হয়েছে। আশা করছি, দ্রুতই তা সমাধান হয়ে যাবে।