ব্রেকিং:
শুরু হচ্ছে ডিজিটাল মেলার মহাযজ্ঞ প্রধানমন্ত্রীর ঘর পাওয়ার আনন্দে পিঠাপুলির আয়োজন কেবল মায়ের পরিচয়েও স্কুলে পড়তে পারবে সন্তান সর্বজনীন পেনশন বিল পাস স্বাস্থ্য খাতের দুর্নীতি সহনীয় পর্যায়ে না আনলে দেশ টিকবে না আন্তর্জাতিক মানে বিকশিত হচ্ছে এভিয়েশন খাত : বিমান প্রতিমন্ত্রী ট্যাক্সে বেতন, জনগণের সেবা করুন : প্রধানমন্ত্রী দর্শনার্থীদের জন্য সীমিত পরিসরে উন্মুক্ত হচ্ছে বঙ্গভবন মার্চে ঢাবিতে বিশেষ সমাবর্তন ডিগ্রি প্রদান করা হবে বঙ্গবন্ধুকে চাঁদপুর জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির শিক্ষা উপকরণ বিতরণ ডাকাতিয়া নদী অবৈধ দখল উদ্ধারে জেলা প্রশাসক বরাবর আবেদন কচুয়ায় স্কুল শিক্ষার্থীর বিষপানে আত্মহত্যা চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে দুদকের অভিযান আজ চাঁদপুর জেলা আইনজীবী সমিতির নির্বাচনে ৩০জন প্রার্থী পুরাণবাজারের সড়কগুলোর করুণ অবস্থায় ভোগান্তিতে মানুষ পুরাণবাজারের সড়কগুলোর করুণ অবস্থায় ভোগান্তিতে মানুষ কচুয়ায় হিফজুল কুরআন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ নির্যাতনের শিকার রোজিনার দেশে ফেরার আকুতি সৌদিতে সড়ক দুর্ঘটনায় হাজীগঞ্জের রেমিট্যান্স যোদ্ধার মৃত্যু আজ চাঁদপুর জেলা আইনজীবী সমিতি নির্বাচন
  • শুক্রবার   ২৭ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৪ ১৪২৯

  • || ০৪ রজব ১৪৪৪

জাতীয়পরিচয়পত্রে ভেনেজুয়েলা-তুরস্কের ফাঁদে মৌলভীবাজার-সিলেট!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১ আগস্ট ২০২২  

বাংলাদেশে জন্মগ্রহণ করেও জাতীয় পরিচয়পত্রে জন্মস্থান মৌলভীবাজারের পরিবর্তে হয়ে গেছে ভেনেজুয়েলা। এমন ঘটনা ঘটেছে মৌলভীবাজারের বড়লেখা উপজেলায়। এতে উপজেলার জাতীয় পরিচয়পত্র সংশোধনকারীরা পড়েছেন দুর্ভোগে। তবে নির্বাচন অফিস বলছে, দ্রুত সমস্যার সমাধান হয়ে যাবে।

মৌলভীবাজার জেলার সীমান্তবর্তী উপজেলা হচ্ছে বড়লেখা। এ উপজেলার লোকজন তাদের বিভিন্ন প্রয়োজনে জাতীয় পরিচয়পত্র সংশোধনের জন্য উপজেলা নির্বাচন কার্যালয়ে গিয়ে নিয়মতান্ত্রিকভাবে আবেদন করেন।

 

তবে একাধিক ব্যক্তি অভিযোগে জানিয়েছেন, সংশোধনের ম্যাসেজ পেয়ে তারা জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করে। এ সময় জাতীয় পরিচয়পত্রে জন্মস্থান মৌলভীবাজারের পরিবর্তে ‘ভেনেজুয়েলা’ আসে।

 

ভুক্তভোগী ফয়সল আহমদ জানান, তার বোনের মূল নাম হচ্ছে রোমেনা বেগম। পরিচয়পত্রে রোমানা আক্তার হওয়াতে তিনি আক্তার পরিবর্তন করে ‘বেগম’ সংশোধনের জন্য গত জুন মাসে নির্বাচন অফিসে আবেদন করেন। গত বৃহস্পতিবার মেসেজ আসে নাম সংশোধন হয়েছে। এতে তিনি নাম সংশোধনের প্রিন্ট কপি হাতে নিয়ে দেখতে পান- তার বোনের জন্মস্থান মৌলভীবাজারের পরিবর্তে ‘ভেনেজুয়েলা’ লেখা।

 

একইভাবে শিউলী বেগম আরেক ভুক্তভোগী বলেন, সব ডকুমেন্ট দিয়ে আবেদন করেছিলাম। সংশোধনের মেসেজ পেয়ে ২৯ জুলাই এনআইডি কার্ড ডাউনলোড করে দেখি আমি ভেনেজুয়েলায় জন্মগ্রহণ করেছি। এখন কী করব বুঝতে পারছি না।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ভুক্তভোগী বলেন, প্রায় দুই মাস আগে এনআইডি সংশোধনের আবেদন করে উপজেলা নির্বাচন অফিসে তাকে অনেকদিন ঘুরতে হয়েছে। নানা হয়রানির শিকার হয়ে অবশেষে আবেদন মঞ্জুরের মেসেজ পেয়ে শনিবার দুপুরে এনআইডি ডাউনলোড করে দেখেন, তিনিও ভেনেজুয়েলায় জন্মগ্রহণ করেছেন।

 

এ বিষয়টি উপজেলা নির্বাচন অফিসকে জানানো হয়েছে। তবে উপজেলা নির্বাচন অফিসের কর্মকর্তা সঠিক কোনো সমাধান দিতে পারেননি। এতে বিভিন্ন কাজে জাতীয় পরিচয়পত্র সংশোধন সঠিকভাবে করতে না পারায় বিপাকে পড়ছেন এ উপজেলার সাধারণ মানুষ।

 

এ ব্যাপারে মৌলভীবাজার জেলা নির্বাচন কর্মকর্তা মো. আলমগীর হোসেন জানান, সার্ভার সমস্যায় এ জটিলতার সৃষ্টি হয়েছে। শুধু বড়লেখা নয়, পুরো মৌলভীবাজারেই সমস্যা হচ্ছে। 

তিনি বলেন, মৌলভীবাজারের প্রিন্টে আসছে ভেনেজুয়েলা। আর সিলেটে আসছে তুরস্ক। তবে এ বিষয়টি নির্বাচন কমিশনকে অবগত করা হয়েছে। আশা করছি, দ্রুতই তা সমাধান হয়ে যাবে।