ব্রেকিং:
‘মুজিব বর্ষ ভিক্টোরিয়ান্স টি-২০’র ফাইনাল আগামী ২৯ ফেব্রুয়ারী কালেক্টরেট কর্মচারীদের ২য় দফায় কর্মবিরতি শুরু সরকারি খাল দখল করে সড়ক নির্মাণে ভ্রাম্যমাণ আদালতে জরিমান কলাগাছের ঝোঁপ থেকে দিনমজুরের লাশ উদ্ধার ইপিজেডের নারী শ্রমিককে পালাক্রমে ধর্ষণ মাত্র ৩শ’ টাকা নিয়ে দ্বন্দ্বের জেরে খুন হয় জনি সমঝোতা করেও ফারজানাকে বাঁচাতে পারলো না পরিবার! কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ ৫ দফা দাবিতে কুবি’র প্রশাসনিক ভবন অবরুদ্ধ করাতকলের বিরুদ্ধে মোবাইল কোর্টের অভিযান শুরু বিএনপি নেতার বিরুদ্ধে মসজিদের জায়গা আত্মসাতের অভিযোগ দুই বছরেও নির্মাণ হয়নি ২০ হাত দৈর্ঘ্যের ব্রিজ! মেরিন ড্রাইভে চালু হচ্ছে দেশের প্রথম টুরিস্ট ক্যারাভ্যান গর্ভবতী মায়েদের যেসব টিকা ভুলেও নেয়া যাবে না সালমান শাহ’র মৃত্যুর প্রতিবেদন জমা দিয়েছে পিবিআই প্রাথমিকে বৃত্তি পেল ৮২ হাজার ৪২২ জন ঘরে বসেই পুলিশের যেসব সেবা পাবেন বিবাহিত নারীদের পরকীয়ায় জড়ানোর পাঁচ কারণ অতীত জীবনের গোনাহ মাফের আমল জিম্বাবুয়ে সিরিজের পরেও অধিনায়ক থাকছেন মাশরাফী!
  • বুধবার   ২৬ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১৪ ১৪২৬

  • || ০২ রজব ১৪৪১

৯৯

জানেন কি? ভয়ংকর সব রোগ প্রতিরোধক ‘মাশরুম’

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১০ জুন ২০১৯  

ব্যাঙের ছাতার মতোই দেখতে একপ্রকার মৃতজীবি ছত্রাক জাতীয় উদ্ভিদ যা মাশরুম নামে বেশ পরিচিত। বিশেষ করে যেসব ছত্রাক মানুষের খাওয়ার উপযোগী, নিরাপদ, পুষ্টিকর ও সুস্বাস্থ্যকর তাই মাশরুম। বর্তমান বিশ্বে প্রায় ১০০ টি দেশে মাশরুম চাষ হয়। এটি খেতেও বেশ সুস্বাদু। জানেন কি, ১০০ গ্রাম মাশরুমে আমিষ ২৫-৩৫ গ্রাম, ভিটামিন ও মিনারেল ৫৭-৬০ গ্রাম, শর্করা ৫-৬ গ্রাম, চর্বি ৪-৬ গ্রাম বিদ্যমান থাকে। চলুন জেনে নেয়া যাক এর উপকারিতাগুলো-

১. মাশরুমে ট্রাইটারপিন থাকাতে বর্তমানে এটি বিশ্বে এইডস প্রতিরোধক হিসেবে ব্যবহৃত হচ্ছে। ইলুডিন এম এবং এস থাকাতে এটি আমাশয়ের জন্য বেশ উপকারী। এতে আছে প্রচুর পরিমাণে এনজাইম, যা হজমে সহায়ক, রুচি বর্ধক ও পেটের পীড়া নিরাময়ক। মাশরুমে নিউক্লিক এসিড এবং এন্টি-এলার্জেন থাকায় কিডনি রোগ ও এলার্জি প্রতিরোধক হিসাবে কাজ করে।

২. আমিষ, শর্করা, চর্বি, ভিটামিন ও মিনারেলের সমন্বয় রয়েছে মাশরুমে। যা শরীরের ’ইমুন সিস্টেম’কে উন্নত করে। ফলে গর্ভবতী মা ও শিশুরা নিয়মিত মাশরুম খেলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। চর্বি ও শর্করা কম থাকায় এবং আঁশ বেশী থাকায় এটি ডায়াবেটিকস রোগীদের আদর্শ খাবার।

৩. প্রচুর পরিমাণে ফলিক এসিড ও লৌহ রয়েছে মাশরুমে। ফলে মাশরুম খেলে রক্ত শূন্যতা দূর হয়। এছাড়া লিংকজাই-৮ পদার্থ থাকায় হেপাটাইটিস বি জন্ডিসের প্রতিরোধক হিসাবে কাজ করে। এটি ক্যান্সার ও টিউমার প্রতিরোধে কার্যকর ভূমিকার রাখে।

৪. মাশরুমে আছে শরীরের কোলেস্টেরল কমানোর অন্যতম উপাদান ইরিটাডেনিন, লোভস্টটিন এবং এনটাডেনিন। তাই নিয়মিত মাশরুম খেলে তা হৃদরোগ ও উচ্চরক্তচাপ নিরাময় করে। প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস ও ভিটামিন-ডি থাকায় এটি শিশুদের দাঁত ও হাড় গঠনে অত্যন্ত কার্যকর।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর