ব্রেকিং:
দাউদকান্দি শিশু ধর্ষণের অভিযোগ অপ্রতিরোধ্য বসুন্ধরা কুমিল্লায় নির্বিচারে শিশুশ্রম কর্মকর্তা-কর্মচারীদের অচেতন করে ব্যাংক লুট বাঞ্ছারামপুর থানা থেকে লোক ছাড়াতে নেতা নিলেন দেড় লাখ টাকা! পদুয়ার বাজারে ফুটপাত ও সড়ক দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান বিডিআর বিদ্রোহ:অভিযুক্তদের পক্ষে কেন আইনি লড়াই করে বিএনপি? বিএনপি-জামায়াতের ষড়যন্ত্রের ফসল বিডিআর বিদ্রোহ একদিনে আরো পাঁচজনের মৃত্যু, শনাক্ত ৪১০ জাতীয় বিশ্ববিদ্যায়ের স্থগিত পরীক্ষাসমূহের নতুন সূচি ঘোষণা যুক্তরাষ্ট্রে অনিবন্ধিত বাংলাদেশিদের বৈধ করার আহ্বান মোমেনের সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান প্রধানমন্ত্রীর বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪৪০০ কোটি ছাড়াল মেট্রো রেল প্রকল্পে গড় অগ্রগতি ৫৬.৯৪% দেশে হচ্ছে আরও সাত নভোথিয়েটার আসছে তাৎক্ষণিকভাবে ভোটার হওয়ার সুযোগ শঙ্কা কেটে পুনরুদ্ধারের পথে অর্থনীতি করোনা নিয়ন্ত্রণে বাংলাদেশ বিশ্বে অনন্য দৃষ্টান্ত স্থাপণ করেছে শেখ হাসিনা ও বাংলাদেশের ভূয়সী প্রশংসায় যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধুর দুর্নীতিবিরোধী ভাষণ দূরদর্শিতার প্রমাণ
  • শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৪ ১৪২৭

  • || ১৩ রজব ১৪৪২

জিয়া পরিবারের বলয়ের মধ্যেই ঘুরপাক খাচ্ছে বিএনপি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২১  

জিয়া পরিবারের দুটি বলয়ের মধ্যেই ঘুরপাক খাচ্ছে বিএনপির রাজনীতি। দলের হাইকমান্ড থেকে তৃণমূল পর্যন্ত আজ দুটি ভাগে বিভক্ত। ফলে নিজেদের মধ্যে গ্রুপিং-কোন্দলে সাম্প্রতিক নির্বাচনগুলোতে ভরাডুবি হয়েছে দলটির।

বিএনপিপন্থী রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা জানান, পরিবারতান্ত্রিক রাজনীতির কারণে বিএনপি আজ সংকটে।

তারা বলেন, বিএনপির দলীয় কার্যক্রমের কেন্দ্রবিন্দু জিয়া পরিবার হলেও আজ তা দুটি ভাগে বিভক্ত। যার একটি ভাগে খালেদা জিয়া, অপর ভাগে রয়েছে তারেক রহমান সমর্থকরা। ফলে দলের কার্যক্রম সীমাবদ্ধ শুধুমাত্র নিজেদের আধিপত্য বিস্তার নিয়েই।

দলীয় সূত্র থেকে জানা গেছে, বিএনপির রাজনৈতিক ক্ষমতা এখন তারেক রহমানের হাতে। তিনি লন্ডনে বসে তার সমর্থকদের দিয়ে দলের সব কার্যক্রম পরিচালনা করছেন। সেখানে বসে তিনি ভার্চুয়াল মাধ্যমে একটি আলাদা বলয় তৈরি করেছেন। ফলে রাজনীতি শূন্য হয়ে আছেন খালেদা জিয়া ও তার সমর্থকরা। তাকে পরিকল্পিতভাবে দলের মধ্যে কোণঠাসা করে রাখা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপিতে একসময়ের প্রভাবশালী এক নেতা বলেন, জিয়া পরিবারে আবদ্ধ বিএনপির রাজনীতি। নেতৃত্বের দ্বন্দ্ব মা-ছেলের মধ্যে হওয়ায় নেতাকর্মীরা বিভক্ত হয়ে পড়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক আরেকজন সিনিয়র নেতা বলেন, জিয়া পরিবারের নেতৃত্ব নিয়ে দলের একটি অংশ খালেদা জিয়া ও তার প্রয়াত ছোট ছেলের বউ শর্মিলা রহমান সিঁথিকে নিয়ে, অপর একটি অংশ তারেক রহমান ও জোবায়দা রহমানকে নিয়ে বিভক্ত।

তিনি বলেন, খালেদা জিয়ার অত্যন্ত আস্থাভাজন বর্তমান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। অপরদিকে, তারেক রহমানের খুব আস্থাভাজন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। যার ফলে মাঝে মধ্যেই একে অপরের সঙ্গে বিভিন্ন ইস্যু নিয়ে কথা কাটাকাটি করতে দেখা যায়।

কুমিল্লার ধ্বনি