ব্রেকিং:
মুজিববর্ষ উপলক্ষে ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি দুর্বৃত্তের আগুনে পুড়ে ছাই যুবকের স্বপ্ন কৈলাইন হাই স্কুলে গ্রন্থাগারিক নিয়োগে অনিয়ম বার্ডে এলজিআরডি মন্ত্রী তাজুল ইসলাম কুমিল্লায় বিদেশি পিস্তল উদ্ধার বিশ্বে অনাহারের মুখে ২৭ কোটি মানুষ দেশে একদিনে ৩২ মৃত্যু, শনাক্ত দেড় হাজারের বেশি ১২ টাকা কেজিতে তুরস্ক থেকে আসছে কয়েক হাজার মেট্রিক টন পেঁয়াজ ‘ভাল উদ্যোক্তা হতে প্রয়োজন গভীর আত্মবিশ্বাস’ যেভাবে দেশসেরা আলেম হলেন আল্লামা আহমদ শফী জরুরি অভিযোগ কেন্দ্রের ফোন নম্বর জানালো তিতাস গ্যাস কমিটিতে ত্যাগী নেতাদের অগ্রাধিকার দেয়া হবে: কাদের অ্যাপের মাধ্যমে ধান কিনবে সরকার প্রবৃদ্ধির আশা দেখাচ্ছে চট্টগ্রাম বন্দর মসজিদে বিস্ফোরণ মামলা: তিতাসের বরখাস্ত ৮ কর্মকর্তা গ্রেফতার একদিনেই শনাক্ত ৩ লাখের বেশি, মৃত্যু ৫৪৬৫ চীনে ছড়িয়ে পড়া নতুন রোগে আক্রান্ত হচ্ছেন বহু মানুষ হাই-টেক পার্কে চার হাজার কোটি টাকার বিনিয়োগ সুখবর পাচ্ছে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান ২৫ হাজার টন পেঁয়াজ রফতানির সিদ্ধান্ত ভারতের
  • রোববার   ২০ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৫ ১৪২৭

  • || ০১ সফর ১৪৪২

১৪

জুমার দিন যে কারণে হালাল হয়ে যায় হারাম

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০২০  

মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালা পবিত্র কোরআনুল কারিমে ইরশাদ করেছেন,

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا إِذَا نُودِي لِلصَّلَاةِ مِن يَوْمِ الْجُمُعَةِ فَاسْعَوْا إِلَى ذِكْرِ اللَّهِ وَذَرُوا الْبَيْعَ ذَلِكُمْ خَيْرٌ لَّكُمْ إِن كُنتُمْ تَعْلَمُونَ

অর্থ: মুমিনগণ, জুমআর দিনে যখন নামাজের আজান দেয়া হয়, তখন তোমরা আল্লাহর স্মরণের পানে ত্বরা কর এবং বেচাকেনা বন্ধ কর। এটি তোমাদের জন্যে উত্তম যদি তোমরা বুঝ।’ (সূরা: আল জুমুআহ, আয়াত: ০৯, মদিনায় অবতীর্ণ)। 

এটি আল্লাহ তায়ালার সরাসরি নির্দেশ জুমার নামাজ সম্পর্কে, অন্য নামাজে এই নির্দেশ নেই। 

জুমার আজান যার কানে যাবে দোকানপাট সব কাজ বন্ধ করে তাড়াতাড়ি মসজিদে চলে যাবে। তখন বেচাকেনা করলে যদিও হালাল তরিকায় টাকা উপার্জন করো এটাও হারাম হয়ে যাবে। অনেকই এই মাসয়ালা জানে না। জানলেও সেটার গুরুত্ব উপলব্ধি করে না।

এই আজান যার যার কানে যাবে সঙ্গে সঙ্গে যদি মসজিদে না আসে তবে গুনাহে কবিরা হবে। বাজার করতে যায় গুনাহে কবিরা হবে, দোকান খোলা রাখে গুনাহে কবিরা হবে, মাল যে মেপে দেয় গুনাহে কবিরা হবে। যে নেয় তার গুনাহে কবিরা হবে।

অতএব, শুক্রবারের যখন জুমার আজান হবে সম্পূর্ণভাবে সব কাজ বন্ধ করে সঙ্গে সঙ্গে মসজিদে আসতে হবে এটি আল্লাহ তায়ালার নির্দেশ। এটি ওয়াজিব হুকুম, পালন না করলে গুনাহে কবিরা হবে।

ইয়া আল্লাহ তায়ালা! সব মুসলিম উম্মাহকে পবিত্র জুমা সম্পর্কে সঠিক বুঝ দান করুন। আমিন।

কুমিল্লার ধ্বনি