ব্রেকিং:
মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখায় জরিমানা গুনলো দুই ফার্মেসি ঝরে পড়া শিশুদের পাঠদানে ফেরাতে প্রশিক্ষণ দম্পতিকে শৌচাগারে আটকে রাখায় আত্মহত্যা চেষ্টা সরকারি ভবনে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ী ব্যবহারের নির্দেশনা জারি প্রত্যাবাসন নিরাপদ না হলে আবারো ফেরত আসবে রোহিঙ্গা ৪০ বছরের মধ্যে যুক্তরাজ্যের মূল্যস্ফীতি সর্বোচ্চ শিক্ষার্থীদের হেনস্তা করায় কুমিল্লায় ট্রেন আটকে প্রতিবাদ ইউক্রেন সফরে আসছেন এরদোগান ও গুতেরেস প্রেমের টানে বগুড়ায় এসে ধর্ষণের শিকার, গ্রেফতার ২ রাশিয়া থেকে জ্বালানি তেল কেনার উপায় খোঁজার নির্দেশ প্রধানমন্ত্রীর ঢাকা ওয়াসার কর্মীদের উৎসাহ বোনাসে হাইকোর্টের নিষেধাজ্ঞা দেশে অপুষ্টিতে ভুগছেন ১ কোটি ৭০ লাখ বিবাহিত নারী জনপ্রিয় হচ্ছে ট্রেতে চারা রোপণ আখাউড়ায় ৫ পলাতক আসামি গ্রেফতার ফেনীতে সাজাপ্রাপ্ত আসামিসহ তিন মাদক ব্যবসায়ী ধরা ডিমের দাম ১ টাকা বেশি নেয়ায় হাজার টাকা জরিমানা ২ হাজার ৫০৪ কোটি টাকা ব্যয়ে ৬ প্রকল্পের অনুমোদন পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে কাজ করছে সরকার: বাণিজ্যমন্ত্রী তেলের দাম বৃদ্ধির সিদ্ধান্তের বৈধতা প্রশ্নে হাইকোর্টের রুল নিহতদের পরিবারকে ২ লাখ করে সহায়তা দেবে শ্রম মন্ত্রণালয়
  • বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৩ ১৪২৯

  • || ১৯ মুহররম ১৪৪৪

টুথব্রাশ ব্যবহারের উপযোগী থাকে কতদিন, জানেন কি?

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৪ আগস্ট ২০২২  

অনেকেই জানেন না কতদিন পর পর টুথব্রাশ বদলানো উচিত। আর তাইতো দিনের পর দিন একই ব্রাশ দিয়ে দাঁত মেজে চলেছেন। দাঁত ও মাড়ির স্বাস্থ সুরক্ষায় তিন থেকে চার মাস অন্তর টুথব্রাশ বদলে ফেলা উচিত।

এটা ঠিক যে টুথব্রাশ কত দিন পর পর পরিবর্তন করবেন তা নির্ভর করে ব্রাশের কোয়ালিটির উপর। ভালো মানের ব্রাশ অনেকদিন ব্যবহার করা যায়। তবে একটি টুথব্রাশ সাধারণত তিন মাসের বেশি ব্যবহার না করার পরামর্শ দেন চিকিৎসকরা। এছাড়াও টুথব্রাশ নিয়ে বেশ কিছু মাথায় রাখা জরুরি-

>>> টুথব্রাশের তন্তুগুলো বেঁকে যেতে শুরু করলেই সেটি বদলে ফেলতে হবে।

>>> যারা বৈদ্যুতিক টুথব্রাশ ব্যবহার করেন, তাদের উচিত প্রতি ১২ সপ্তাহ পরপর ওই টুথব্রাশের মাথা বদলানো।

>>> আপনি যদি কোনো সংক্রমণে ভোগেন তাহলে টুথব্রাশ বদলে ফেলুন। কারণ পুরোনো টুথব্রাশে সংক্রমণকারী জীবাণু অনেকদিন পর্যন্ত থাকতে পারে।

>>> যদি অন্য কেউ ভুল করে আপনার টুথব্রাশ ব্যবহার করে, তাহলেও দ্রুত টুথব্রাশ বদলে ফেলুন।

>>> জ্বর থেকে সেরে ওঠার পরেও টুথব্রাশ বদলে ফেলা উচিত। এমনই বলছেন বিজ্ঞানীরা।

‘সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল’এর প্রতিবেদনে আরও বলা হয়েছে, নিয়মিত টুথব্রাশ না বদলালে নানা ধরনের সংক্রমণ হতে পারে।

বিশেষ করে টুথব্রাশে থাকা জীবাণু যতটা মুখের ভেতর বা কণ্ঠনালীর সংক্রমণ ঘটায়, তার চেয়েও বেশি সমস্যা সৃষ্টি করে অন্ত্র বা শরীরের অন্যত্র। নিয়মমাফিক টুথব্রাশ না বদলালে তা পেটের সমস্যার আশঙ্কা বাড়ে।