ব্রেকিং:
ওষুধের পাতায় মেয়াদ-মূল্য স্পষ্ট থাকতে হবে: হাইকোর্ট জিম্বাবুয়েকে বহিষ্কার করল আইসিসি রোহিঙ্গা নির্যাতন: আইসিসি’র অনুমতি পেলে তদন্তে নামবে দল ক্রিকইনফোর একাদশেও সাকিব, নেই কোহলি রোহিঙ্গা সংকট নিয়ে জাতিসংঘ মহাসচিবের উদ্বেগ রিফাত হত্যায় জড়িত থাকার কথা স্বীকার করেছে মিন্নি জেলা হাসপাতালগুলো দালালমুক্ত করার নির্দেশ জঙ্গি-চরমপন্থীদের আবির্ভাব যেন না হয়: ডিসিদের স্বরাষ্ট্রমন্ত্রী মাছ উৎপাদনে আমরা প্রথম হতে চাই: প্রধানমন্ত্রী নয়ন বন্ডের ঘনিষ্ঠ রিশান ফরাজী গ্রেফতার ক্রাইস্টচার্চে নিহতদের স্বজনদের হজ করাবে সৌদি কঙ্গোতে ইবোলা সংক্রমণ: ‘বৈশ্বিক জরুরি অবস্থা’ ঘোষণা মাটির নিচে মিলল অনন্ত জলিলের ২০ লাখ টাকা (ভিডিও) রিফাত হত্যায় মিন্নি জড়িত থাকার ভয়ংকর তথ্য জানালেন তদন্ত কর্মকর্তা বাংলাদেশে খাদ্য-নিরাপত্তা বেড়েছে পাসের হারে সারা দেশে কুমিল্লা বোর্ড প্রথম দুদকের অভিযানে সরকারি ওষুধ বেচতে গিয়ে ধরা খেল নার্স বাংলাদেশে বিলুপ্তি’র পথে শতাধিক দেশীয় মাছ কুমিল্লা শিক্ষা বোর্ডে সবার উপরে চাঁদপুর, নিচে ফেনী মিন্নির ১০দিনের রিমান্ড চায় পুলিশ

শুক্রবার   ১৯ জুলাই ২০১৯   শ্রাবণ ৩ ১৪২৬   ১৬ জ্বিলকদ ১৪৪০

কুমিল্লার ধ্বনি
৩৬৩২

‘তাগিদ দিয়ে গোডাউন না সরানো দুঃখজনক’

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০১৯  

মালিকদের বার বার তাগিদ দেয়ার পরেও পুরান ঢাকা থেকে কেমিক্যালের গোডাউন না সরানো দু:খজনক বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার সকালে রাজধানীর চকবাজারে অগ্নিকাণ্ডে দগ্ধ ও আহতদের দেখতে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে এসে তিনি একথা বলেন।

বেলা ১০টার দিকে প্রধানমন্ত্রী ঢামেকে পৌঁছান। তিনি হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন দগ্ধ ও আহতদের খোঁজখবর নেন। এসময় তিনি এ ধরনের আগুন নির্বাপনে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

প্রধানমন্ত্রী জানান, শুক্রবার ও শনিবার সপ্তাহিক ছুটি থাকার কারণে আমরা অফিস করতে পারিনি। আগামীকাল অফিস চালু হলে অগ্নিকাণ্ডে নিহত ও আহতদের জন্য রাষ্ট্রীয়ভাবে শোক প্রকাশ করা হবে।

এসময় প্রধানমন্ত্রী দেশবাসীকে ধৈর্য্য ধরার কথা বলেন। তিনি বলেন, সকলেই যেন সতর্কভাবে চলেন, যেন এই ধরনের দুর্ঘটনা না ঘটে। আর পুরান ঢাকায় যত কেমিক্যাল রয়েছে তা সরানোর জন্য মোবাইল কোর্ড করেও সরাতে পারিনি। কিন্তু অত্যন্ত দুঃখজনক যে সেটা সাময়িকভাবে বন্ধ রেখে, তারা আবার কেমিক্যাল ব্যবসা করা শুরু করে। ভবিষ্যতে তারা যেন এটি আর না করেন।

তিনি আরো বলেন, যে প্রজেক্ট আমরা হাতে নিয়েছিলাম তা বাস্তবায়ন করা হবে। আর অলিগলি যে সরু রাস্তা তা আমাদের নতুনভাবে গড়ে তুলতে হবে। যাতে করে ফায়ার সার্ভিসের লোক যেতে পারে। ঢাকায় নানান ধরনের পুকুর ও খাল ছিলো। কিন্তু দুর্ভাগ্য হলো সে খালগুলোতে বসতবাড়ি করা হয়েছে। আর জায়গার জন্য সবার আগে পুকুরগুলোকেও বন্ধ করে। দুর্ঘটনায় পানি পাওয়া খুবই কষ্টকর। তাই সকলের কাছে অনুরোধ পুকুরগুলো যেন আর বন্ধ করা না হয়। এই ধরনের আগুন লাগলে পানির অভাব যেন না থাকে। দেশবাসী যেন দোয়া করেন, এই ধরনের দুর্ঘটনা যেন আর না ঘটে।

প্রধানমন্ত্রী এই ঘটনা ঘটনার পর প্রতি মুহূর্তের খোঁজ-খবর নেন; পাশাপাশি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশও দেন। এছাড়া পরবর্তী সময়ে নিহতদের পরিবারকে সহায়তা এবং আহতদের যথাযথ চিকিৎসা দেয়ার জন্য নির্দেশ দেন।

প্রসঙ্গত, বুধবার রাতে একটি পিকআপের সিলিন্ডার বিস্ফোরণের পর চকবাজারের চুড়িহাট্টা মোড়ের পাঁচটি ভবনে আগুন ধরে যায়। সেসব ভবন এবং আশপাশের দোকানে থাকা রাসায়নিক আর প্লাস্টিক-পারফিউমের গুদাম ওই আগুনকে ভয়াবহ মাত্রা দেয়। এ ঘটনায় ৭০ জন নিহত হয়েছে বলে জানিয়েছেন ডিএসসিসি মেয়র সাঈদ খোকন। তবে ঢাকা জেলা প্রশাসন জানিয়েছে ৬৭ জন। আর ফায়ার সার্ভিস দাবি করে তারা প্রায় ৮০ থেকে ৮১ মরদেহ উদ্ধার করেছে। এদের মধ্যে ৪৬ জনের মরদেহ হস্তান্তর করা হয়েছে। মরদেহের সঙ্গে দাফন বাবদ ২০ হাজার করে টাকা দিয়েছে জেলা প্রশাসন।
 
আহতদের মধ্যে নয়জন ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে চিকিৎসা নিচ্ছেন, তাদের অবস্থাও আশঙ্কাজনক বলে চিকিৎসকরা জানিয়েছেন। এছাড়া আহত আরো নয়জনকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর