ব্রেকিং:
একশ’ কোটি টাকা নিয়ে ভারতে পালালেন ব্যবসায়ী মুন্সেফ কোয়ার্টার এলাকার সড়কের নামফলক অপসারণ কুমিল্লা মহানগর মহিলা আওয়ামী লীগের কমিটি অনুমোদন ২০ লাখ টাকার দাবিতে বন্ধুকে অপহরণ, সাতদিন পর উদ্ধার গোসল করাকে কেন্দ্র করে সৌদিতে বাংলাদেশি যুবক খুন ‘দুর্নীতি দমনে সরকার আশাবাদী’ প্রধানমন্ত্রী আবুধাবি পৌঁছেছেন ব্রাহ্মণপাড়ায় প্রান্তিক জনগোষ্ঠিদের মাঝে অনুদান বিতরণ কুবিতে সাংবাদিক হয়রানি ও লাঞ্ছনার বিচার চেয়ে মানববন্ধন কুমিল্লায় এ্যাম্বুল্যান্সের অবৈধ পার্কিংএ সৃষ্টি হচ্ছে যানজট লাকসাম রেলওয়ে জংশনের ষ্টেশন মাস্টারের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ তিতাসে ৭ জন প্রার্থীর মনোনয়নপত্র জমা চান্দিনায় বেতন স্কেল বৃদ্ধির দাবীতে শিক্ষকদের মানববন্ধন চৌদ্দগ্রামে ৭ দফার দাবিতে শিক্ষকদের মানববন্ধন দেবিদ্বারে পুলিশের অভিযানে দুই গাঁজা ব্যবসায়ী আটক হোমনায় এনজিও কর্মীকে পিটিয়ে টাকা পয়সা ছিনতাই কুমিল্লায় নারীসহ দুই মাদক ব্যবসায়ী আটক মুরাদনগরে নিজের ড্রেজারের নৌকায় বালু ব্যবসায়ীর লাশ নাঙ্গলকোটে সরকারি খাল পাড়ের অবৈধ স্থাপনা উচ্ছেদ বরুড়ায় শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণ

শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৬ ১৪২৬   ২১ মুহররম ১৪৪১

কুমিল্লার ধ্বনি
৩৬৭৩

‘তাগিদ দিয়ে গোডাউন না সরানো দুঃখজনক’

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০১৯  

মালিকদের বার বার তাগিদ দেয়ার পরেও পুরান ঢাকা থেকে কেমিক্যালের গোডাউন না সরানো দু:খজনক বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার সকালে রাজধানীর চকবাজারে অগ্নিকাণ্ডে দগ্ধ ও আহতদের দেখতে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে এসে তিনি একথা বলেন।

বেলা ১০টার দিকে প্রধানমন্ত্রী ঢামেকে পৌঁছান। তিনি হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন দগ্ধ ও আহতদের খোঁজখবর নেন। এসময় তিনি এ ধরনের আগুন নির্বাপনে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

প্রধানমন্ত্রী জানান, শুক্রবার ও শনিবার সপ্তাহিক ছুটি থাকার কারণে আমরা অফিস করতে পারিনি। আগামীকাল অফিস চালু হলে অগ্নিকাণ্ডে নিহত ও আহতদের জন্য রাষ্ট্রীয়ভাবে শোক প্রকাশ করা হবে।

এসময় প্রধানমন্ত্রী দেশবাসীকে ধৈর্য্য ধরার কথা বলেন। তিনি বলেন, সকলেই যেন সতর্কভাবে চলেন, যেন এই ধরনের দুর্ঘটনা না ঘটে। আর পুরান ঢাকায় যত কেমিক্যাল রয়েছে তা সরানোর জন্য মোবাইল কোর্ড করেও সরাতে পারিনি। কিন্তু অত্যন্ত দুঃখজনক যে সেটা সাময়িকভাবে বন্ধ রেখে, তারা আবার কেমিক্যাল ব্যবসা করা শুরু করে। ভবিষ্যতে তারা যেন এটি আর না করেন।

তিনি আরো বলেন, যে প্রজেক্ট আমরা হাতে নিয়েছিলাম তা বাস্তবায়ন করা হবে। আর অলিগলি যে সরু রাস্তা তা আমাদের নতুনভাবে গড়ে তুলতে হবে। যাতে করে ফায়ার সার্ভিসের লোক যেতে পারে। ঢাকায় নানান ধরনের পুকুর ও খাল ছিলো। কিন্তু দুর্ভাগ্য হলো সে খালগুলোতে বসতবাড়ি করা হয়েছে। আর জায়গার জন্য সবার আগে পুকুরগুলোকেও বন্ধ করে। দুর্ঘটনায় পানি পাওয়া খুবই কষ্টকর। তাই সকলের কাছে অনুরোধ পুকুরগুলো যেন আর বন্ধ করা না হয়। এই ধরনের আগুন লাগলে পানির অভাব যেন না থাকে। দেশবাসী যেন দোয়া করেন, এই ধরনের দুর্ঘটনা যেন আর না ঘটে।

প্রধানমন্ত্রী এই ঘটনা ঘটনার পর প্রতি মুহূর্তের খোঁজ-খবর নেন; পাশাপাশি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশও দেন। এছাড়া পরবর্তী সময়ে নিহতদের পরিবারকে সহায়তা এবং আহতদের যথাযথ চিকিৎসা দেয়ার জন্য নির্দেশ দেন।

প্রসঙ্গত, বুধবার রাতে একটি পিকআপের সিলিন্ডার বিস্ফোরণের পর চকবাজারের চুড়িহাট্টা মোড়ের পাঁচটি ভবনে আগুন ধরে যায়। সেসব ভবন এবং আশপাশের দোকানে থাকা রাসায়নিক আর প্লাস্টিক-পারফিউমের গুদাম ওই আগুনকে ভয়াবহ মাত্রা দেয়। এ ঘটনায় ৭০ জন নিহত হয়েছে বলে জানিয়েছেন ডিএসসিসি মেয়র সাঈদ খোকন। তবে ঢাকা জেলা প্রশাসন জানিয়েছে ৬৭ জন। আর ফায়ার সার্ভিস দাবি করে তারা প্রায় ৮০ থেকে ৮১ মরদেহ উদ্ধার করেছে। এদের মধ্যে ৪৬ জনের মরদেহ হস্তান্তর করা হয়েছে। মরদেহের সঙ্গে দাফন বাবদ ২০ হাজার করে টাকা দিয়েছে জেলা প্রশাসন।
 
আহতদের মধ্যে নয়জন ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে চিকিৎসা নিচ্ছেন, তাদের অবস্থাও আশঙ্কাজনক বলে চিকিৎসকরা জানিয়েছেন। এছাড়া আহত আরো নয়জনকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর